ইন্টেলের মোবাইল মডেম ব্যবসা এখন অ্যাপলের

Send
শরীফ এ চৌধুরী
প্রকাশিত : ২২:৩০, ডিসেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৭, ডিসেম্বর ০৭, ২০১৯

বিশ্বখ্যাত চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের মোবাইল মডেম ব্যবসার বড় অংশ অধিগ্রহণ করেছে অ্যাপল। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এটি সম্পন্ন করেছে এই প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। এর ফলে অ্যাপল খুব দ্রুতই তাদের ডিভাইসে বর্তমানে ব্যবহৃত কোয়ালকমের চিপ ব্যবহার বন্ধ করে দিতে পারে।

এ বছরের জুলাইয়ে ইন্টেলের মোবাইল মডেম ব্যবসা অধিগ্রহণের বিষয়টি প্রথম আনুষ্ঠানিকভাবে জানানো হয়। এর মূল্য ধরা হয় ১০০ কোটি ডলার। নতুন অধিগ্রহণের ফলে দীর্ঘদিনের চিপ সরবরাহকারী প্রতিষ্ঠান কোয়ালকমের ওপর আর নির্ভর থাকতে হবে না অ্যাপলকে।


নতুন অধিগ্রহণে খুশি অ্যাপল। এর ফলে তৃতীয় পক্ষের ওপর নির্ভরতা অনেকটা কমে যাবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। নিজেদের পণ্যে যতটা সম্ভব গ্যাজেট তৈরির মাধ্যমে নিজেদের অবস্থান বাজারে আরও শক্তিশালী করতেই এমন উদ্যোগে মনোযোগী অ্যাপল।পাশাপাশি নিজেদের প্রয়োজনীয়তা পূর্ণ করার পাশাপাশি মোবাইল ডিভাইসের জন্য আরও নানান কাজ একসঙ্গে করতে পারবে অ্যাপল ও ইন্টেল। 
যদিও আইফোন তৈরির শুরু থেকেই তৃতীয় পক্ষের জিনিসপত্র যতটা সম্ভব কম ব্যবহারের একটি উদ্যোগ ছিল অ্যাপলের। একেবারে শুরুর আইফোনের প্রথম তিনটি মডেলে স্যামসাংয়ের সিপিইউ ব্যবহার করা হয়েছিল। এরপর থেকে অ্যাপল নিজেদের এ-সিরিজ চিপ দিয়ে আইফোন তৈরি শুরু করে। 
তবে ইন্টেলের শুধু স্মার্টফোন মডেম ব্যবসার অংশই কিনেছে অ্যাপল। এর বাইরে ইন্টেল আগের মতোই কম্পিউটারের জন্য মডেল তৈরি, আইওটি গ্যাজেটসহ বিভিন্ন ধরনের প্রযুক্তির পণ্যের জন্য চিপ ও পণ্য তৈরির কাজ করে যাবে।

কোয়ালকমের ক্রমাগত প্যাটেন্ট সংক্রান্ত নানান কার্যক্রমের জন্য অনেকটা বাধ্য হয়েই এ অধিগ্রহণে সম্মত হয়েছে বলে জানায় ইন্টেল কর্তৃপক্ষ। কোয়ালকমের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সার্কিট কোর্টে চলতে থাকা অ্যান্টিট্রাস্ট বিষয়ক একটি মামলায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়। একজন বিচারক কোয়ালকমের বিরুদ্ধে রায় দেওয়ার পর প্যাটেন্ট সংক্রান্ত মামলায় তাদের পক্ষ থেকে আপিলও করা হয়েছে।
তথ্যসূত্র: ইনগ্যাজেট

/এনসি/জেএইচ/

লাইভ

টপ