অ্যালফাবেটের বাজার মূল্য দাঁড়িয়েছে ১ ট্রিলিয়ন ডলার

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ১৬:০০, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:০৬, জানুয়ারি ১৭, ২০২০

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের মূল মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেটের বাজার মূল্য এক ট্রিলিয়ন ডলারের ঘর পেরিয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) মাইলফলকটি ছুঁয়েছে যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি প্রতিষ্ঠান। শেয়ার বাজারের সবশেষ তথ্য অনুযায়ী, অ্যালফাবেটের প্রতি শেয়ারের মূল্য এক হাজার ৪৫১ ডলার হয়েছে। ফলে প্রতিষ্ঠানটির বাজার মূল্য দাঁড়িয়েছে এক ট্রিলিয়ন ডলার।
গত বছরের ডিসেম্বরে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই গুগলের পাশাপাশি অ্যালফাবেটের সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। অবশ্য এখনও ট্রিলিয়ন ডলারের ক্লাবে প্রবেশের বিষয়ে অ্যালফাবেট কিংবা গুগলের পক্ষ থেকে কিছু বলা হয়নি। 
আমেরিকান প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০১৮ সালে প্রথম এক ট্রিলিয়ন ডলার বাজার মূল্য অর্জন করে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এরপর একই বছর ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন লক্ষ্যটি স্পর্শ করে। গত বছরের এপ্রিলে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট এই তালিকায় নাম লেখায়। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যালফাবেট চতুর্থ হিসেবে ট্রিলিয়ন ডলারের অভিজাত ক্লাবে ঢুকলো।
ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠানগুলোর তালিকায় শীর্ষে আছে সৌদি অ্যারামকো। দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাপল। সবশেষ তালিকায় সাত নম্বরে স্থান করে নিয়েছে অ্যালফাবেট। শিগগিরই এতে জায়গা করে নেওয়ার পথে আছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। শেয়ার বাজারের সবশেষ তথ্য অনুযায়ী, ফেসবুকের বাজারমূল্য দাঁড়িয়েছে ৬২০ বিলিয়ন ডলার।
২০১৮ সালে বিজ্ঞাপন থেকে ১৪০ বিলিয়ন ডলার আয় করে গুগল। যদিও বিভিন্নভাবে বিশ্বস্ততা ও বিতর্ক নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ চাপের মধ্যে আছে প্রতিষ্ঠানটি। তবে নতুন বছরের প্রথম মাসেই ট্রিলিয়ন ডলার ক্লাবে প্রবেশের মাধ্যমে আবারও নিজের এগিয়ে যাওয়ার বার্তা দিলো প্রযুক্তি দুনিয়ার অন্যতম আয়ের এই প্রতিষ্ঠান। 

তথ্যসূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, দ্য ভার্জ, সিনেট

 

/এইচএএইচ/জেএইচ/

লাইভ

টপ