করোনা: ঘরে বসে কাজ করতে গুগলের নানান উদ্যোগ

Send
শরীফ এ চৌধুরী
প্রকাশিত : ২০:২৪, মার্চ ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৪, মার্চ ১৮, ২০২০

বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাস আতঙ্ক। ইতোমধ্যে বিভিন্ন দেশে জীবাণুটি ছড়িয়ে পড়ায় প্রযুক্তিসহ বিশ্বসেরা প্রতিষ্ঠানগুলো কর্মীদের ঘরে বসেই কাজ করার পরামর্শ দিচ্ছে। এসব উদ্যোগে সহায়তার জন্য হাত বাড়িয়েছে গুগল। ‘দ্য গুগল ডিজিটাল গ্যারেজ’ দলের উদ্যোগে নানান পরামর্শ দিচ্ছে বিশ্বসেরা এই সার্চ ইঞ্জিন।

‘গ্রো উইথ গুগল’ শীর্ষক ব্লগে ঘরে বসেই কীভাবে গুগলের বিভিন্ন টুলস ব্যবহার করা যাবে সেসব বিষয় দেখানো হচ্ছে। চারটি বিভাগে আলাদাভাবে এগুলোর তথ্য তুলে ধরা হয়েছে। এর মধ্যে রয়েছে ‘ওয়ার্ক ফ্রম অ্যানিহোয়ার’, ‘রান ইউর বিজনেস ফ্রম অ্যানিহোয়ার’, ‘টিচ ফ্রম অ্যানিহোয়ার’ ও ‘লার্ন ফ্রম অ্যানিহোয়ার’। প্রতিটি বিভাগে আলাদাভাবে বিস্তারিত বর্ণনা ও ব্যবহার পদ্ধতি রয়েছে।

রিমোট পদ্ধতিতে কাজ করার ক্ষেত্রে কীভাবে টুলস ব্যবহার করা যাবে, যোগাযোগ পদ্ধতি, সহকর্মীদের সঙ্গে কীভাবে ঘরে বসেই কাজ করা যাবে, নির্ধারিত সময় অনুযায়ী বৈঠকসহ অন্যান্য কাজের পাশাপাশি উন্নত ভিডিও কল করার জন্য বিভিন্ন টিপস রয়েছে ‘গ্রো উইথ গুগল’ ব্লগে। এছাড়া ব্যবসা পরিচালনার ক্ষেত্রে গুগলের জি-স্যুট ও গুগল মাই বিজনেস ব্যবহার, কর্মীদের মধ্যে যোগাযোগ ও উন্নত কর্মপরিবেশ ব্যবস্থার পাশাপাশি গ্রুপ পদ্ধতিতে যেকোনও বিষয় নিয়ে আলোচনা করা হয়।
ব্লগে যেকোনও স্থান থেকে পড়ানোর বেশ কয়েকটি পদ্ধতি উল্লেখ করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য– দূরশিক্ষণ পদ্ধতি, ডিজিটাল টুলস ব্যবহার করে পড়া, ইন্টারঅ্যাকটিভ প্রেজেন্টেশন তৈরি, গুগল ফর্মের মাধ্যমে পরীক্ষা পদ্ধতিসহ গুগল ডকস ব্যবহার ইত্যাদি।
যেকোনও স্থানে বসে শেখার ক্ষেত্রে অনলাইনে নানান রিসোর্স থেকে বিনামূল্যে শেখা, ব্যবসা ও বিপণন পদ্ধতি শেখা, নিজের ফোন থেকে দ্রুত শেখা, গুগল ড্রাইভ বিষয়ক পদ্ধতিগুলো ব্যবহারের বর্ণনা তুলে ধরা হয়েছে।
গুগলের জি-স্যুট ব্যবহার করছেন এমন ব্যবহারকারীদের গুগল গ্যারেজ ডিজিটাল টিমের পক্ষ থেকে ই-মেইলের মাধ্যমে বিভিন্ন বিষয় জানানো হচ্ছে। আরও বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইটে https://grow.google/intl/europe/remote-work।

তথ্যসূত্র: গ্রো উইথ গুগল

/এইচএএইচ/জেএইচ/

লাইভ

টপ