হোয়াটসঅ্যাপের ভিডিও-অডিও কলে ইন্টারনেট খরচ কমবে যেভাবে

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ১৪:৪১, এপ্রিল ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৮, এপ্রিল ০১, ২০২০

হোয়াটসঅ্যাপকরোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে থমকে গেছে গোটা বিশ্ব। বেশিরভাগ দেশেই চলাফেরার ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। এ অবস্থায় যোগাযোগ করার জন্য গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম। বিশেষ করে হোয়াটসঅ্যাপের সাহায্যে পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ করছেন অনেকে।

হোয়াটসঅ্যাপে চ্যাটিংয়ের পাশাপাশি ভিডিও এবং অডিও কলের সুবিধা পাওয়া যায়। এক্ষেত্রে ইন্টারনেটের গতির ওপর নজর রাখতে হয়। সঙ্গে বিবেবচনায় নিতে হয় ইন্টারনেট ব্যয়ের বিষয়টিও। যারা মোবাইল ডাটা ব্যবহার করেন তাদের জন্য এই হিসাব জরুরি।

অ্যান্ড্রয়েড অথরিটির বরাত দিয়ে ভারতীয় প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাও-এর প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে ভয়েস কল বা অডিও কলের ক্ষেত্রে প্রতি মিনিটে ইন্টারনেট খরচ হয় প্রায় ৭৪০ কিলোবাইট (কেবি)। ভিডিও কলের ক্ষেত্রে ইন্টারনেট ব্যয়ের পরিমাণ আরও বেশি।

যারা মোবাইল ডাটা ব্যবহার করেন তাদের ক্ষেত্রে ইন্টারনেট যেন কম ব্যয় হয় সেটি বিবেচনায় রাখতে হয়। কয়েকটি কৌশল অবলম্বন করে আপনি ইন্টারনেট ব্যয় কমাতে পারেন। তাহলে ভয়েস ও ভিডিও কল নিয়ে খুব বেশি ভাবতে হবে না।

হোয়াটসঅ্যাপ কলে ইন্টারনেট ব্যয় কমাতে যা করবেন-

১। হোয়াটসঅ্যাপ ওপেন করুন। লম্বালম্বি তিনটি ডট চিহ্নিত স্থানে ক্লিক করুন

২। সেটিংস অপশনে যান। এবার ডাটা অ্যান্ড স্টোরেজ ইউসেজ অপশনে ক্লিক করতে হবে

৩। এখানে কল সেটিংস অপশনের নিচে লো ডাটা ইউসেজ নামের একটি অপশন পাবেন। এই অপশনটি চালু করে দিন। এটা করলেই ডাটা কম খরচ হবে।

/এসটি/

লাইভ

টপ