করোনা সংক্রমণের তথ্য জানাতে চালু হলো ওয়েবসাইট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:১৯, এপ্রিল ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:২১, এপ্রিল ২০, ২০২০

করোনাভাইরাস নিয়ে শুধু দেশে নয়, বিশ্বের কোথায় কী হচ্ছে তার যাবতীয় তথ্য নিয়ে বাংলা ভাষায় তৈরি হলো ওয়েব পোর্টাল। কোভিড-১৯ ট্র্যাকার (covid19tracker.gov.bd) নামে এই সাইটটি সোমবার (২০ এপ্রিল) এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে উদ্বোধন করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

করোনা ভাইরাস নিয়ে দেশ-বিদেশের কোথায় কী তথ্য প্রকাশ হচ্ছে, সেই তথ্য সঠিক কিনা তা যাচাই করে প্রকাশ করা হবে এই সাইটে। সংবাদ সম্মেলনে আরও বলা হয়, কোভিড সংক্রমণজনিত তথ্যগুলো ট্র্যাক করা হবে।
সাইটটির মাধ্যমে করোনা ভাইরাসটি দেশজুড়ে এবং বিশ্বে কিভাবে ছড়াচ্ছে প্রতিমুহূর্তে এর হালনাগাদ তথ্যচিত্র প্রকাশ করা হচ্ছে। প্রতিমুহূর্তে জানা যাচ্ছে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াও নতুন সংক্রমিত রোগী, মোট মৃতের সংখ্যা, সুস্থ, সঙ্কটাপূর্ণ এবং মৃত্যুহারের সর্বশেষ তথ্য।
জুনাইদ আহমেদ পলক বলেন, ডেটা বিশ্লেষণের মাধ্যমে টেক্সট ও টেবুলেশন শিটের মাধ্যমেও তুলে ধরে হচ্ছে ভাইরাসটির প্রভাবক চিত্র। প্রয়োজনে সারণী আকারে ডেটা ফিল্টার, এক্সপোর্ট করা যাবে। এই সাইটের ডিজিটাল ম্যাপের মাধ্যমে তাৎক্ষণিকভাবে জানা যাবে দেশের কোথায় কোথায় করোনা রোগী আছেন, কী পরিমাণ রোগী আছেন।
বাংলাদেশের পাশাপাশি ওয়াল্ডো মিটারস, জন হপকিন্স থেকে ডাটা সংগ্রহ করে এতে তুলে ধরা হচ্ছে বৈশ্বিক করোনা পরিস্থিতি। দেশের বিভিন্ন জেলার প্রকৃত চিত্রের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের করোনা সংক্রমণের চিত্রও তুলে ধরা হচ্ছে এর মাধ্যমে। প্রতি ৫ থেকে ১০ মিনিট অন্তর হালনাগাদ হচ্ছে তথ্যগুলো।
অনলাইন সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

/এইচএএইচ/এমআর/

লাইভ

টপ