চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে: পলক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৫৩, আগস্ট ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:১৫, আগস্ট ১৪, ২০২০

জুনাইদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আগামী দিনের পথ চলায় নিজেদের উদ্ভাবনী মানসিকতাকে কাজে লাগাতে নবীন শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ইন্ডাস্ট্রি ও অ্যাকাডেমিশিয়ানদের সম্মিলিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

প্রতিমন্ত্রী বুধবার (১২ আগস্ট) ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) সামার-২০২০ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী দেশে শিক্ষা ও প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান নিশ্চিত করতে সারাদেশে ২৮টি হাইটেক পার্ক, ৬৪ জেলায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে বলে জানান। তিনি জানান, পাঁচটি হাইটেক পার্কের কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। বাকিগুলোর বাস্তবায়ন কার্যক্রম চলছে। তিনি বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশে আমরা আইসিটি খাত থেকে ১০০ কোটি ডলার রফতানি করেছি। আগামী পাঁচ বছরে আরও  ৫০০ কোটি ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কাজ করছি।’ তিনি আরও বলেন,‘নতুন প্রজন্মকে উদ্যোক্তা কিংবা উদ্ভাবক হয়ে বাংলাদেশকে মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।’

বিইউবিটির উপাচার্য প্রফেসর ড. মো. ফৈয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. শফিক আহমেদ সিদ্দিক প্রমুখ।

 

/এইচএএইচ/এপিএইচ/

লাইভ

টপ