X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট ব্যান্ডউইথ কি আমদানিনির্ভর হয়ে পড়বে?

হিটলার এ. হালিম
০৯ আগস্ট ২০২৩, ২১:০৬আপডেট : ০৯ আগস্ট ২০২৩, ২১:০৯

দেশে সাবমেরিন ক্যাবলের বিকল্প বা ব্যাকআপ হিসেবে লাইসেন্স দেওয়া হয় ৬টি আইটিসি প্রতিষ্ঠানকে। আইটিসি (ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল) প্রতিষ্ঠানগুলো ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করে ব্যাকআপ সচল রাখে। এদিকে দুটি সাবমেরিন ক্যাবল থেকে আসা ব্যান্ডউইথ দেশের চাহিদা মেটাতে থাকে। অপর দিকে আইটিসিগুলোও দেশের চাহিদার কারণে ব্যান্ডউইথের আমদানি বাড়ায়। বাড়তে বাড়তে তা এখন সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দেশে আসা ব্যান্ডউইথের ব্যবহারের সমান হয়ে গেছে। ফলে সংশ্লিষ্ট খাতে প্রশ্ন উঠেছে, দেশের ইন্টারনেট ব্যান্ডউইথ কি আমদানিনির্ভর হয়ে পড়বে? কারণ, দেশের ব্যান্ডউইথ অবহৃত থাকার পরেও আমদানির ব্যবহার বাড়ছে। তাহলে ব্যাকআপ ব্যান্ডউইথ কি শেষ পর্যন্ত মূল ব্যান্ডউইথের জায়গা নিয়ে নেবে, এ প্রশ্ন খাত সংশ্লিষ্টদের।

জানা যায়, বর্তমানে দেশে ব্যবহার হচ্ছে ৪৮০০ থেকে ৫ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ। এরমধ্যে প্রায় ২৫০০ জিবিপিএস ব্যান্ডউইথ আসছে দুই সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৪ এবং সি-মি-উই-৫) থেকে। অব্যবহৃত থাকছে ৯০০ জিবিপিএসের মতো। আর আইটিসিগুলো থেকে আসছে ২৫০০ জিবিপিএসের মতো ব্যান্ডউইথ। দুই পক্ষের ব্যান্ডউইথ ব্যবহারের হার ৫০:৫০। এক বছর অগেও সরকারি ব্যান্ডউইথ ব্যবহারের হার ছিল অনেক বেশি।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি ইতোমধ্যে সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডকে (বিএসসিসিএল) নির্দেশনা দিয়েছি, ব্যান্ডইউথের দাম কমানোর বিষয়ে। শিগগিরই প্রতিষ্ঠানটির বোর্ড মিটিং হবে। সেই মিটিংয়ে ব্যান্ডউইথের দাম কমানোর বিষয়টি চূড়ান্ত হবে।’ মন্ত্রী আরও বলেন, ‘সাবমেরিন ক্যাবল কোম্পানি ব্যান্ডউইথের দাম কমালে যেন আমদানিকৃত ব্যান্ডউইথের দামের সঙ্গে তুলনা করা যায়। দামটা যেন কম্পিটিটিভ হয়।’      

সাবমেরিন ক্যাবল কোম্পানি সূত্রে জানা গেছে, আগামী অক্টোবর-নভেম্বরে দেশের প্রথম সাবমেরিন ক্যাবলে (সি-মি-উই-৪) আরও ৩৮০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে। এখন আমদানি না কমালে তখন  অবহৃত ব্যান্ডউইথের পরিমাণ আরও  বাবেড়ে যেতে পারে।

সে সময় অব্যবহৃত ব্যান্ডউইথের কী হবে, এ বিষয়ে জানতে চাইলে বিএসসিসিএল’র একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, সাবমেরিন ক্যাবল যে দামে ব্যান্ডউইথ বিক্রি করছে, তার চেয়ে কম দামে ব্যান্ডউইথ বিক্রি করা হবে। এটা করা হলে ব্যান্ডউইথের বিক্রি বাড়বে।

তিনি বলেন, সমস্যা হলো আমরা দাম কমিয়ে যে দামে ব্যান্ডউইথ বিক্রি করবো, ভারত সেই দাম থেকে ২০ শতাংশ দাম কমিয়ে বাংলাদেশের আইটিসিগুলোর কাছে বিক্রি করবে। এটাই হয়ে আসছে। ফলে এটা একটা জটিলতা তৈরি করতে পারে।

জানা গেছে, বিএসসিসিএল ব্যান্ডউইথ বিক্রির জন্য নতুন বাজার খুঁজে পাচ্ছে না। যেসব দেশ ব্যান্ডউইথ কেনার জন্য আগ্রহ দেখিয়েছিল, সেসব দেশ শেষ মুহূর্তে এসে আটকে আছে। এর মধ্যে আছে ভূটান, নেপালসহ অন্যান্য দেশ। মিয়ানমারও বাংলাদেশের কাছ থেকে ব্যান্ডউইথ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু কৌশলগত কারণে সরকার সে পথে হাঁটেনি। বর্তমানে শুধু ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় ২০ ‍জিবিপিএস ব্যান্ডউইথ রফতানি হচ্ছে। শুরু হয়েছিল ১০ দিয়ে, পরে এক দফা বেড়ে তা ২০ জিবিপিএসে পৌঁছেছে।

প্রসঙ্গত, সি-মি-উই-৬ তথা তৃতীয় সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হলে দেশে আসবে আরও ১৩ টেরাবাইট ব্যান্ডউইথ। 

ব্যান্ডউইথের আমদানি বেড়ে যাওয়ার বিষয়ে জানতে চাইলে দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি এমদাদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেখে শুনে তো মনে হচ্ছে— আমরা আমদানিনির্ভর হয়ে পড়ছি।’ তিনি মনে করেন, ব্যান্ডউইথের আমদানি বাড়ার পেছনে দাম একটি ফ্যাক্টর। ক্রেতারা যেখান থেকে কম দামে ব্যান্ডউইথ পাবে, সেখান থেকেই কিনবে। ভারত থেকে আসা ব্যান্ডউইথ কম দামে পাওয়া যাচ্ছে— ক্রেতারা (আইআইজিগুলো) তাই কিনছেন। ব্যান্ডউইথ নীতিমালার কারণেও সরকারি ব্যান্ডউইথের ব্যবহার কমছে উল্লেখ করে তিনি বলেন, নীতিমালায় আছে বেশি ভলিউমের ব্যান্ডউইথ কম দামে এবং কম ভলিউমের ব্যান্ডউইথ বেশি দামে কেনার কথা। ফলে আমদানিনির্ভর ব্যান্ডউইথের প্রতি ঝোঁকার এটাও একটা কারণ বলে তিনি মনে করেন।

কম ল্যাটেন্সি আইটিসির ব্যান্ডউইথের ব্যবহার বেড়ে যাওয়ার পেছনে অন্যতম কারণ হিসেবে দেখছেন আইটিসি প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির। তিনি বলেন, ‘সিঙ্গাপুর বাউন্ড ট্রাফিক কলকাতা বা মুম্বাই হয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে পাঠাতে লাগে ৪০ মিলিসেকেন্ড (ল্যাটেন্সি), আর আইটিসির মাধ্যমে লাগে ১০ মিলিসেকেন্ড। মূলত এসব কারণে আমদানি ব্যান্ডউইথের ব্যবহার বাড়ছে।’ তিনি জানান, চলতি বছরের শুরু থেকে আইটিসির ব্যান্ডউইথ বাড়ছে। গত এক বছর ধরে আইটিসির ব্যান্ডউইথের গ্রোথরেট ভালো।

/এপিএইচ/
সম্পর্কিত
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
ঈদযাত্রীদের জন্য নেটওয়ার্ক শক্তিশালী করল গ্রামীণফোন
শিগগিরই এক লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া হবে: পলক
সর্বশেষ খবর
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
রোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
ইউরোপা লিগরোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী