X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

রোবট বানানো শেখাবে তরঙ্গের রোবোশালা

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২০, ২৩:১৫

রোবট বানানো কিংবা আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সে আমাদের দেশের কিশোর-কিশোরীদের দক্ষতা আন্তর্জাতিক পরিমণ্ডলে অনেক আগ থেকেই স্বীকৃত। তবে উপযুক্ত দিকনির্দেশনার অভাবে উদ্ভাবনী চিন্তাগুলোকে বাস্তবায়ন করতে পারছে না অনেকে। অনেকেই খুঁজছেন মাতৃভাষায় রোবট বানানোর ফর্মুলা। আর এমন চিন্তা থেকেই রোবট বানানোর টিউটোরিয়াল দিয়ে ওয়েবসাইট ও অ্যাপ ‘রোবোশালা’ তৈরি করেছেন লালমনিরহাটের সরকারি আলিমুদ্দিন কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সাইয়েদুল মোস্তায়িন তরঙ্গ।

রোবট বানানো শেখাবে তরঙ্গের রোবোশালা

 

তরঙ্গের সঙ্গে কথা বলে জানা গেল, বাংলায় রোবটিক্সে হাতেখড়ি থেকে শুরু করে বড় বড় রোবোট বানাতেও  সাহায্য করবে এই প্ল্যাটফর্ম। ওয়েবসাইট ও অ্যাপ দুটোই আছে রোবোশালার। শিক্ষার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করলেই টিউটোরিয়াল সেকশন থেকে ভিডিও দেখে রোবটিক্সের হাতেখড়ি নিতে পারবে। এর জন্য কোনও ফি দিতে হবে না। শিক্ষার্থীরা তাদের পছন্দের রোবট বানানোর জন্য দরকারি যন্ত্রপাতিও পাবে ওই সাইটে।

‘এটি যথেষ্ট ইউজার ফ্রেন্ডলি। রোবটিক্সের অনেক শাখা। তাই প্রথমেই সকলের জন্য লেসন সিলেক্ট করা ও সেগুলোর টিউটোরিয়াল বানানো একটু চ্যালেঞ্জিং ছিল। সেজন্য শিক্ষার্থীদের ভোট নিয়েই টপিক ঠিক করা হয়েছে। তারপর সেটার টিউটোরিয়াল বানানো হয়েছে’- জানালেন তরঙ্গ।

শিক্ষার্থীরা প্রোগ্রামিং এবং রোবটিক্স সম্পর্কিত জ্ঞান অর্জন করে ফ্রিল্যান্সিং করতে পারবে এটাই আশা তরঙ্গের। এমনকি রোবটিক্সে কর্মসংস্থানও করা সম্ভব।

রোবট বানানো শেখাবে তরঙ্গের রোবোশালা

প্রতিনিয়ত রোবোশালার শিক্ষার্থী বাড়ছে। এখন দেশের প্রায় ৪০টি জেলার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী রোবোশালার ক্যাম্পাস অ্যাম্বাসেডরের হওয়ার জন্য আবেদন করেছে।

সাইয়েদুল মোস্তায়িন তরঙ্গ বলেন, ‘শিক্ষার্থীরা খুব সহজেই রোবটিক্সের হাতেখড়ি নেওয়ার মাধ্যমে দেশেই রোবট ডেভেলপ করতে পারবে। যা দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে যথেষ্ট ভূমিকা রাখবে বলে আমরা মনে করি।’

অষ্টম শ্রেণি থেকেই রোবোটিক্স নিয়ে কাজ করছেন তরঙ্গ। বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কারের হাফ সেঞ্চুরিও করেছেন। করোনার এ সময়ে বাসায় থেকেই নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে অংশ নিয়ে বাংলাদেশ রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছেন। এমনকি গ্লোবাল নমিনি হিসেবে আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতারও সুযোগ পেয়েছেন। ‍বিশ্বের ২৩০০ টিমের মধ্যে ৪১২টি টিম নির্বাচিত হয়েছিল। তরঙ্গের টিম ‘শক ওয়েভ’ তার মধ্যে একটি। তার বানানো রোবট ‘তরু’ও বেশ জনপ্রিয়।

রোবশালার ঠিকানা : roboshala.com.bd

/এফএ/এনএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
হবিগঞ্জে পানিবন্দি আড়াইশ’ পরিবার
হবিগঞ্জে পানিবন্দি আড়াইশ’ পরিবার
ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগের সংঘর্ষে আহত ‘৪০ জন’
ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগের সংঘর্ষে আহত ‘৪০ জন’
ইউক্রেনে রুশ আগ্রাসন একটি বৈশ্বিক ইস্যু: বাইডেন
ইউক্রেনে রুশ আগ্রাসন একটি বৈশ্বিক ইস্যু: বাইডেন
ডেসকোতে বড় নিয়োগ বিজ্ঞপ্তি
ডেসকোতে বড় নিয়োগ বিজ্ঞপ্তি
এ বিভাগের সর্বাধিক পঠিত