X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

প্লাস্টিক দূষণ রোধে কক্সবাজারের আইকনিক রেলস্টেশনে মানববন্ধন

লাইফস্টাইল ডেস্ক
১১ জানুয়ারি ২০২৪, ২২:৫৪আপডেট : ১১ জানুয়ারি ২০২৪, ২২:৫৪

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য কক্সবাজার। প্রতি মাসে এখানে কয়েক লক্ষ পর্যটক ভ্রমণে আসেন, সাথে করে নিয়ে যান কিছু সুখস্মৃতি। কিন্তু দিনে দিনে এই কক্সবাজার হয়ে উঠেছে প্লাস্টিক বর্জ্যের ভাগাড়; শহর থেকে শুরু করে সমুদ্রতীর, লোকালয় এমনকি সদ্য উদ্বোধন হওয়া বাংলাদেশের প্রথম আইকনিক রেল স্টেশনও এই সর্বগ্রাসী প্লাস্টিকে বর্জ্যের হাত থেকে নিস্তার পায়নি। কক্সবাজারের এই চলমান বর্জ্য ব্যবস্থাপনা জীববৈচিত্র্য এবং পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। 

প্লাস্টিক বর্জ্য বন্ধে স্থানীয় ও পর্যটকদের মধ্যে সচেতনতা বাড়াতে স্থানীয় বেসরকারি সংগঠন ‘ইপসা’ (সেন্টার ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট), ইউ.এস. ফরেস্ট সার্ভিসের যুব সংগঠন ‘ইয়ুথ কনজারভেশন নেটওয়ার্ক’ (ওয়াই সি এন) এবং স্থানীয় যুব ফোরাম ‘ইয়ুথ নেট’ কক্সবাজারের আইকনিক রেলস্টেশনে একটি মানববন্ধন অনুষ্ঠানের আয়োজন করে। আজ (১১ জানুয়ারি) ট্যুরিস্ট পুলিশের সহযোগিতায় আয়োজিত এই মানববন্ধনে বাংলাদেশে সব ধরনের সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ করার প্রয়োজনের উপর গুরুত্ব দেওয়া হয়।

প্লাস্টিক দূষণ রোধে জনসচেতনতা বাড়াতে আয়োজিত হয় মানববন্ধন। ছবি- আয়োজক

মানববন্ধনের এক পর্যায়ে বক্তব্য প্রদানকালে ইয়ুথনেট এর কমিউনিকেশন অ্যান্ড নেটওয়ার্ক ডেভেলপমেন্ট সমন্বয়কারী জিমরান মোহাম্মদ সায়েক বলেন, ‘আমাদের পরিবেশের ভবিষ্যৎ আমাদের হাতে। প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে আমরা কক্সবাজারের সৌন্দর্য রক্ষায় অবদান রাখতে পারি। একই সাথে এই এলাকার প্রাকৃতিক সম্পদকে রক্ষা করতে পারি। আমাদের আজকের প্রতিটি পদক্ষেপ আগামী কক্সবাজার রক্ষায় গুরুত্বপূর্ণ।’ 

অনুষ্ঠানে বক্তারা প্লাস্টিক ব্যবহার কমাতে সরকারি আইন প্রয়োগের গুরুত্বের ওপর জোর দেন এবং কার্যকর বিকল্পের পক্ষে কথা বলেন। কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনের সম্প্রতি উদ্বোধনের ফলে এখানে প্রতিদিন হাজার হাজার পর্যটক আসছেন, হচ্ছে নতুন আবর্জনার বিস্তার। এই মানববন্ধনের লক্ষ্য পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য এবং একক ব্যবহারের প্লাস্টিক কমানোর জন্য স্থানীয় এবং দর্শনার্থীদের মধ্যে দায়িত্ববোধ জাগানো।

সেন্টার ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্টের সমন্বয়কারী ও মানববন্ধনের আয়োজকদের একজন ইউসুফ আলী বলেন, ‘কক্সবাজারের সৌন্দর্য আমাদেরকে সবসময় টানে। এই সৌন্দর্যই যেন এর ক্ষতির কারণ না হয়ে দাঁড়ায় সেটা নিশ্চিত করাই আমাদের কর্তব্য।’ 

আয়োজকদের অন্যতম ইয়ুথ কনজারভেশন নেটওয়ার্ক এর অ্যাডভাইজার মোফাক খারুল ইসলাম তৌফিক বলেন, ‘দেশের সকল সংকটে সবসময় তরুণরা এগিয়ে এসেছে। এই প্লাস্টিক পরিবেশ ও জীববৈচিত্র্যের শত্রু, একে মোকাবিলা করার এখনই সময়। আমাদের তরুণরা প্রতিবারের মতো সবাইকে সাথে নিয়ে এই যুদ্ধেও জয়লাভ করবে।’

মানববন্ধন শেষে প্লাস্টিকের বর্জ্য পরিষ্কার করেন তরুণরা। ছবি- আয়োজক

বর্তমানে কক্সবাজারের এই আইকনিক রেল স্টেশনে পর্যটকদের আগমনের ফলে অসাবধানতাবশত জমছে প্লাস্টিক বর্জ্য এবং এর পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। এই সমস্যা থেকে মুক্তির লক্ষ্য নিয়ে আজকের মানববন্ধনে ১৫০ জনের বেশি তরুণ উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে অংশগ্রহণকারীরা কক্সবাজার রেল স্টেশন প্রাঙ্গণ থেকে প্লাস্টিক পরিষ্কার করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কামরুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউ.এস. ফরেস্ট সার্ভিসের ওয়াইসিসি স্পেশালিস্ট মোফাক খারুল তৌফিক। 

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু