X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রানা প্লাজা নিঃস্ব করেছে ‘ওদের’

নাদিম হোসেন, সাভার
২৪ এপ্রিল ২০১৮, ০৯:৪৭আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ২১:৪৩

রানা প্লাজা ধসে আহত নিলুফা ও শিউলি সাভারে রানা প্লাজা ধসের পাঁচ বছর হয়ে গেছে। ভয়াবহ এই ধসের ঘটনায় অনেকেই হারিয়েছেন তার প্রিয়জন, বেঁচে গিয়েও কেউ কেউ কাটাচ্ছেন দুর্বিষহ জীবন। ঘটনার পাঁচ বছর পার হলেও এখনও অনেকে স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি। সরকারি কিছু অনুদান পেলেও তার বেশিরভাগই খরচ হয়েছে চিকিৎসার পেছনে। সামনের দিনগুলো কিভাবে কাটবে, সংসার খরচ আর চিকিৎসার ব্যয় কই থেকে আসবে এসব দুশ্চিন্তা আর মানসিক যন্ত্রণা প্রতিনিয়ত তাড়া করে বেড়াচ্ছে তাদের।

সাভার পৌর এলাকার আমতলা মহল্লায় স্বামীর সঙ্গে ভাড়া বাড়িতে থাকতেন নিলুফা বেগম (৩৮)। কাজ করতেন রানা প্লাজার আট তলার প্যান্টন অ্যাপারেলস কারখানার সুইং অপারেটর হিসেবে। ভবন ধসের সময় একটি বিম পড়ে ডান পায়ের বিভিন্ন জায়গা ভেঙে ক্ষত-বিক্ষত হয়ে যায় তার। প্রায় সাড়ে নয় ঘণ্টা আটকে থাকার পর তাকে উদ্ধার করে নেওয়া হয় হাসপাতালে।

সরকারিভাবে তিনি সহযোগিতা পেয়েছিলেন ৩ লাখ ৩০ হাজার টাকা, যার বেশিরভাগই ব্যয় হয়েছে চিকিৎসার পেছনে। অনেক চেষ্টা করেছেন পা ঠিক করার, কিন্তু সুস্থ হয়নি সেই পা, আর জীবন। গত কয়েক মাস সেই পায়ে পচন ধরতে শুরু করেছে। চিকিৎসকরাও পা কেটে ফেলার পরামর্শ দিয়েছেন। কিন্তু টাকার অভাবে পা কেটে ফেলারও ব্যবস্থা করতে পারেননি তিনি।

নিলুফার স্বামী শহিদুল ইসলাম জানান, নিলুফার পাওয়া সরকারি অনুদানের টাকা থেকে ৭৬ হাজার টাকা দিয়ে সংসার চালানোর জন্য একটি চায়ের দোকান দিয়েছিলেন। চিকিৎসার পেছনে টাকা খরচ করতে গিয়ে সেই দোকানও এখন খালি। শুধু চা-বিস্কুট বিক্রি করে প্রতিদিন যা আয় হয় তা দিয়ে সংসার চালানোই কঠিন, একমাত্র সন্তানের পড়াশোনা খরচও যোগাতে পারছেন না তিনি।

নিলুফা আক্ষেপের সঙ্গে বলেন, ‘স্বামীর একার আয় দিয়ে সংসার চালাতে কষ্ট হতো। এজন্য নিজেই পোশাক কারখানায় চাকরি নিয়ে একটু ভালোভাবে সংসার চালানোর চেষ্টা করেছিলেন। তখন প্রতি মাসে আট থেকে দশ হাজার টাকা আয় করতেন। স্বামী-সন্তানকে নিয়ে ভালোভাবেই কাটছিল সংসার। একমাত্র সন্তানকে পড়াশোনা শিখিয়ে ভালোভাবে মানুষ করার স্বপ্ন ছিল। কিন্তু রানা প্লাজার ধস সব কেড়ে নিয়েছে। সব কিছু হারিয়ে আমরা এখন নিঃস্ব।’

নিলুফা তবুও সাড়ে তিন লাখ টাকা পেয়েছিলেন কিন্তু এমনও অনেক আহত শ্রমিক রয়েছেন, যারা কোনও সহায়তাই পাননি। তাদের একজন শিউলী খাতুন (২৫)। রানা প্লাজার আটতলার নিউ ওয়েব স্টাইল লিমিটেডের অপারেটর ছিলেন তিনি। বর্তমানে সাভারের আড়াপাড়ার জব্বারের বাড়িতে ভাড়া থাকেন শিউলী ও তার স্বামী। তার স্বামী পেশায় দিনমজুর। রানা প্লাজার দুর্ঘটনায় কোমড়ের হাড় ভেঙে যায় শিউলির। এরপর সিএমএইচ-এ ১৫ দিন চিকিৎসার পর তাকে গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেই সময় থেকেই তার স্বামী ঢাকা এসে সরকারি অনুদানের টাকার জন্য বিজিএমইসহ বিভিন্ন দফতরে কাগজ নিয়ে ঘুরে বেড়িয়েছেন। তবে অনুদানের একটাকাও জোটেনি তাদের।

এমনকি রানা প্লাজায় কাজের মজুরি হিসেবে তিন মাসের ৩৩ হাজার টাকা বেতনও পাওনা ছিল তার। সেখান থেকে মাত্র ৭ হাজার টাকা পেয়েছিলেন বলে জানান শিউলী ও তার স্বামী। তারা আরও জানান, রানা প্লাজায় অনেকেই অনুদান পেয়েছেন। অথচ সেই দুর্ঘটনায় আহত হয়ে কোমড়ের হাড় ভেঙে যাওয়ার পর চিকিৎসার টাকা তো দূরের কথা কোনও অনুদান পাননি তারা।

এছাড়া রানা প্লাজায় আহত নেছার উদ্দিন ও তাজুল ইসলামসহ আরও অনেক শ্রমিককে এখন পরিবারের অন্য সদস্যদের ওপর নির্ভর হয়ে বেঁচে থাকতে হচ্ছে। তারা অসহায়, আহত শ্রমিকদের পুর্নবাসন ও চিকিৎসার দাবি জানান।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল ধসে পড়ে সাভার বাজার বাসস্ট্যন্ড এলাকার রানা প্লাজার আট তলা ভবন। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে মৃত্যু হয় ১ হাজার ১৩৬ জন শ্রমিকের। আহত হন আরও কয়েক হাজার শ্রমিক।

আরও পড়ুন:
৪ কারণে কাজে ফিরতে পারেননি রানা প্লাজার আহত শ্রমিকরা

রানা প্লাজা ট্র্যাজেডি: রায় হয়েছে একটি মামলার, ৩টি এখনও বিচারাধীন

রানা প্লাজা ট্র্যাজেডির ৫ বছর

 

 

/এমও/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
জেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…