X
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

সেকশনস

করোনার আঘাতে টিকে থাকতে সহায়তা চায় দেশি এয়ারলাইন্সগুলো

আপডেট : ০৪ এপ্রিল ২০২০, ১৬:৩৩

শাহজালাল বিমানবন্দরে পার্কিং করা দেশি এয়ারলাইন্সগুলোর উড়োজাহাজ করোনার প্রভাবে বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনা বন্ধ করেছে দেশি এয়ারলাইন্সগুলো। তবে উড়োজাহাজের লিজের টাকা, কর্মীদের বেতন, পার্কিং চার্জ, উড়োজাহাজ মেরামতসহ অন্য ব্যয় নিয়মিতই করতে হবে প্রতিষ্ঠানগুলোকে। এ অবস্থায় দেশি এয়ারলাইন্স প্রতিষ্ঠানগুলোর টিকে থাকাই বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সংকটকালে তাই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এরোনটিক্যাল, নন-এরোনটিক্যাল চার্জ মওকুফসহ সরকারের নীতিগত সহায়তা চায় উড়োজাহাজ প্রতিষ্ঠানগুলো।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজ এ চারটি দেশি প্রতিষ্ঠান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে আসছে। সরকারের নিষেধাজ্ঞার কারণে ২৫ মার্চ থেকে দেশের অভ্যন্তরের সাতটি গন্তব্যে ফ্লাইট বন্ধ রয়েছে, যা ৭ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। অন্যদিকে বিভিন্ন দেশের ও বাংলাদেশের বিধিনিষেধের কারণে আন্তর্জাতিক ফ্লাইটও বন্ধ রয়েছে এসব প্রতিষ্ঠানের। শুধু ইউএস-বাংলা চীনে সপ্তাহে একটি ফ্লাইট পরিচালনা করছে।

ফ্লাইট বন্ধ থাকলেও উড়োজাহাজ লিজের টাকা, উড়োজাহাজ মেরামত, কর্মীদের বেতন, ব্যাংক লোন, উড়োজাহাজ পার্কিংসহ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এরোনটিক্যাল, নন-এরোনটিক্যাল চার্জ দিতে হবে প্রতিষ্ঠানগুলোকে।

ক্ষতি কাটিয়ে উঠতে এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এওএবি) পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাব দেওয়া হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক)।

প্রস্তাবের মধ্যে রয়েছে- বেবিচকের সব ধরনের এরোনটিক্যাল, নন-এরোনটিক্যাল চার্জ ফেব্রুয়ারি মাস থেকে পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত মওকুফ করা। ব্যাংক ঋণের কিস্তি দুই প্রান্তিকে সুদবিহীনভাবে ডেফারেড পেমেন্টের ব্যবস্থা করা। উড়োজাহাজ, ইঞ্জিন ও যন্ত্রাংশ আমদানিতে আরোপিত অগ্রিম কর সম্পূর্ণ মওকুফ করা। অভ্যন্তরীণ খাতের জ্বালানি তেলের ওপর আরোপিত অতিরিক্ত শুল্ক ও ভ্যাট রহিত করা।

এ প্রসঙ্গে এওএবির মহাসচিব এবং নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, এখন সব এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ, কোনও আয় নেই। কিন্তু কিছু অত্যাবশ্যকীয় খরচ আছে, যা আমাদের করতেই হচ্ছে। দেশি এয়ারলাইন্সগুলো এমন পরিস্থিতিতে আগে কখনও পড়েনি। এয়ারলাইন্সগুলোকে টিকিয়ে রাখতে সরকারের পদক্ষেপ দরকার। আমরা এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সরকারের কাছে কিছু প্রস্তাবনা উপস্থাপন করেছি।

আগে থেকে সংকটে থাকা রিজেন্ট এয়ারওয়েজ ইতোমধ্যে তিন মাসের জন্য তাদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। এয়ারলাইন্সটির কর্মীদের তিন মাসের বিনাবেতনে ছুটি দেওয়া হয়েছে। শুধু বেবিচকের বিভিন্ন ফি বাবদ ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত এয়ারলাইন্সটির বকেয়া ২৩৬ কোটি টাকা। লিজে নেওয়া নিজেদের দুটি উড়োজাহাজও ফেরত দেবে এয়ারলাইন্সটি।

এ প্রসঙ্গে রিজেন্ট এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ বাংলা ট্রিবিউনকে বলেন, করোনার প্রভাবে আমরা আন্তর্জাতিক যেসব রুটে ফ্লাইট চালাতাম তা বন্ধ হয়ে গেছে। এসব রুট আবার কবে চালু হবে, তারও নিশ্চয়তা নেই। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। এ কারণে পরিস্থিতি বিবেচনা করে ৩ মাসের জন্য ফ্লাইট পরিচালনা কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে এ সময়টা আরও কমতেও পারে, আবার বেড়েও যেতে পারে। কর্মীদেরও তিন মাসের লিভ উইথআউট পে’র বিষয়টি চিঠি দিয়ে জানানো হয়েছে। প্রতি মাসে আমাদের কর্মীদের বেতন বাবদ পাঁচ কোটি টাকা খরচ হয়, উড়োজাহাজ লিজ বাবদ আরও ১০ কোটি টাকা খরচ হয়। অন্যান্য আরও খরচ তো আছেই।

শাহজালাল বিমানবন্দরে পার্কিং করা দেশি এয়ারলাইন্সগুলোর উড়োজাহাজ বর্তমানের ক্ষতি কাটিয়ে উঠতে দেশি এয়ারলাইন্সগুলোর জন্য সরকারের নীতিগত সহায়তা চান ইমরান আসিফ। তিনি বলেন, আমরা সরকারের কাছে কোনও টাকা-পয়সা চাই না। কিন্তু যেসব চার্জ আমাদের দিতে হয়, যেসব জায়গায় ফি দিতে হয়, সে সবে ছাড় না দিলে দেশি এয়ারলাইন্সগুলোর ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে পড়বে।

করোনায় সংকটে পড়েছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও। আয়হীন এ সময়ে খরচ কমাতে নানা সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এরইমধ্যে বিমানের কর্মীদের ওভারটাইম সুবিধা বাতিল করা হয়েছে। একই সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তা, পাইলট ও কেবিন ক্রুদের মূল বেতনের ১০ শতাংশ কাটার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। নির্বাহী পরিচালক, মহাব্যবস্থাপক ও সমমান মর্যাদার কর্মকর্তারা বর্তমানে যে হারে আপ্যায়ন ভাতা পেতেন, তার ৫০ শতাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে মার্চ মাস থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব সিদ্ধান্ত কার্যকর থাকবে।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, করোনার প্রভাব এখন সবখানে। আমাদেরও যেসব খাত থেকে আয় হতো, সেগুলো বন্ধ হয়ে গেছে। এসব আয় দিয়েই আমাদের কার্যক্রম পরিচালনা করতে হয়। বিভিন্ন আন্তর্জাতিক চাঁদা দিতে হয়। তবে এ মুহূর্তে আমরা এসব বিষয় নিয়ে কোনও সিদ্ধান্ত নেইনি। তবে এসব বিষয় আমরা বিবেচনা করবো।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, এয়ারলাইন্সগুলোর প্রস্তাবগুলোর বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তাদের কতটা সহায়তা করা যায় আমরা বিবেচনা করবো।

ছবি: নাজমুস সাকিব

/টিটি/এমওএফ/

সম্পর্কিত

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

‘জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ ভূমিকম্প প্রতিরোধী’

‘জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ ভূমিকম্প প্রতিরোধী’

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ২০:২২

সৈয়দপুর-কক্সবাজার-সৈয়দপুর রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৭ অক্টোবর থেকে সরাসরি ফ্লাইট শুরু করতে যাচ্ছে। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার ও শনিবার এ রুটে ফ্লাইট চলবে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য  জানায় বিমান। তবে এ রুটে যাত্রীদের কত টাকা ভাড়া দিতে হবে সে বিষয়ে জানানো হয়নি। 

বিমান জানিয়েছে, সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকাল ৯টা ২০ মিনিটে (বিজি৫৯২) সৈয়দপুর থেকে সরাসরি কক্সবাজার যাবে বিমানের ফ্লাইট। প্রতি শনিবার দুপুর ১টা ২৫ মিনিটে কক্সবাজার থেকে সরাসরি সৈয়দপুর বিমানবন্দরের উদ্দেশে ছেড়ে যাবে ফ্লাইট। এ রুটে কোন ধরনের উড়োজাহাজ ব্যবহৃত হবে তাও জানায়নি বিমান।

বিমান জানিয়েছে, বিমানের যেকোনও সেলস্ অফিস এবং অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে এ রুটের টিকেট ক্রয় করা যাবে। যাত্রীদের জন্য সৈয়দপুর বিমানবন্দর থেকে রংপুর ও দিনাজপুর শহর এবং রংপুর ও দিনাজপুর শহর থেকে সৈয়দপুর বিমানবন্দর পর্যন্ত বিনামূল্যে এসি কোচ সার্ভিস চালু থাকবে।

 

/সিএ/আইএ/

সম্পর্কিত

‘জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ ভূমিকম্প প্রতিরোধী’

‘জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ ভূমিকম্প প্রতিরোধী’

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

তথ্য অধিকার আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫২

অনুসন্ধানী সাংবাদিকতা দেশে সুশাসন প্রতিষ্ঠা রাষ্ট্র, সরকার ও জনগণের কল্যাণ বয়ে আনে। তাই তথ্য অধিকার দিবসের অঙ্গিকার হোক তথ্য অধিকার আইনের যথাযথ প্রয়োগ।  মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর শাহবাগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মানববন্ধন ও আয়োজিত সমাবেশে এ দাবি জানানো হয়।

সুজন-সুশাসনের জন্য নাগরিক ও দ্য হাঙ্গার প্রজেক্ট আয়োজিত আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের মানববন্ধন ও সমাবেশে তথ্য অধিকার আইন বাস্তবায়নের চিহ্নিত সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস।  ২০১৫ সালে ইউনেস্কোর সাধারণ সম্মেলনে এ দিনটিকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৬ সাল থেকে দিবসটি বাংলাদেশে উদযাপিত হয়ে আসছে।

সমাবেশে জানানো হয়, দেশে সাধারণত রাষ্ট্র নাগরিকদের ওপর বিভিন্ন ধরনের আইন প্রয়োগ হয়ে থাকে। কিন্তু ‘তথ্য অধিকার আইন ২০০৯’ একমাত্র আইন, যা নাগরিকরা প্রয়োগ করতে পারেন বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর। আর এই আইন যথাযথভাবে প্রয়োগের মধ্য দিয়ে স্বচ্ছ, দুর্নীতিমুক্ত ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান গড়ে তোলার সুযোগ সৃষ্টি হয়। এই আইন যত বেশি প্রয়োগ হবে, রাষ্ট্র ও সমাজে তত বেশি সুশাসন প্রতিষ্ঠার ইতিবাচক পরিবেশ সৃষ্টি হবে।

তথ্য অধিকার আইনকে যুগান্তকারী উল্লেখ করে সমাবেশে আরও বলা হয়,  সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করা না গেলে সরকারি ও বেসরকারি সংস্থার কাজে স্বচ্ছতা আনা, জবাবদিহিতা প্রতিষ্ঠা, দুর্নীতি কমানো ও সর্বোপরি রাষ্ট্রের সর্বত্র সুশাসন প্রতিষ্ঠা করা অসম্ভব নয়।

সমাবেশে সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন সুজনের কেন্দ্রীয় সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, বিকশিত নারী নেটওয়ার্কের সভাপতি অ্যাডভোকেট রাশিদা আক্তার শেলী, ঢাকা মহানগর সুজনের সম্পাদক মো. জুবায়েরুল হক নাহিদ, ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি ক্যামেলিয়া চৌধুরী, ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি নাজিম উদ্দিন, ঢাকা মহানগর কমিটির যুগ্ম সম্পাদক মোহাম্মদ সেলিম, ঢাকা মহানগর কমিটির দফতর সম্পাদক মুসতারী বেগম সুজন, নিউ মার্কেট শাখার সম্পাদক এন আই খান মামুন, সুজন মহানগরের অন্যতম নেতা সি এম শাকিল রেহমান, মো. রুস্তম খান, সাংগঠনিক সম্পাদক মো. হাবিবুর রহমান, অর্থ সম্পাদক মো. মাহবুবুল হোক প্রমুখ।

 

/এসএমএ/এমআর/

সম্পর্কিত

ডিএসসিসি এলাকায় দেওয়া হলো ২৮,৭০২ ডোজ টিকা

ডিএসসিসি এলাকায় দেওয়া হলো ২৮,৭০২ ডোজ টিকা

বস্তিবাসীদের পর্যায়ক্রমে ৫ লাখ টিকা দেওয়া হবে: মেয়র আতিক

বস্তিবাসীদের পর্যায়ক্রমে ৫ লাখ টিকা দেওয়া হবে: মেয়র আতিক

গণটিকা কেন আড়াইটার পর?

গণটিকা কেন আড়াইটার পর?

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

প্রধানমন্ত্রীর জন্মদিনে পথশিশুদের নিয়ে কেক কাটলেন পুনাক সভানেত্রী

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পথশিশুদের নিয়ে উদযাপন করলেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী জীশান মীর্জা। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর রমনা পার্কে ব্যক্তিগত উদ্যোগে পথশিশুদের সঙ্গে নিয়ে কেক কাটেন তিনি। 

আয়োজন সম্পর্কে জীশান মীর্জা বলেন, ‘আমরা পথশিশুদের নিয়ে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করলাম।’ এ সময় তিনি শিশুদের কাছে তাদের জন্মদিনের কথা জানতে চান। উপস্থিত পথশিশুদের অনেকেই নিজের জন্মদিনের কথা জানে না। তিনি বলেন,‘আজ আমাদের প্রধানমন্ত্রীর জন্মদিন, আজ সবার আনন্দের দিন।’

পুনাক সভানেত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’ তিনি প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেন।

অনুষ্ঠানে পুনাক নেতারা এবং ডিএমপির রমনা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

/আরটি/আইএ/

সম্পর্কিত

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৬৫ লাখ মানুষ

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৬৫ লাখ মানুষ

পাঁচটি ল্যাবের বিষয়ে সম্মতি জানায়নি আরব আমিরাত, যাচ্ছে আরও দুটি ফ্লাইট

পাঁচটি ল্যাবের বিষয়ে সম্মতি জানায়নি আরব আমিরাত, যাচ্ছে আরও দুটি ফ্লাইট

ডিএসসিসি এলাকায় দেওয়া হলো ২৮,৭০২ ডোজ টিকা

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ২৮ হাজার ৭০২ ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে ১৫ হাজার ৮৭৫ জন পুরুষ ও ১২ হাজার ৮২৭ জন মহিলা এ টিকা নিয়েছেন।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সংস্থাটির ১০টি অঞ্চলে গণটিকা কর্মসূচির আওতায় এক যোগে এ টিকা করা হয়।

ডিএসসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা. সানজিদা ইসলাম জানান, মঙ্গলবার সকাল থেকে সংস্থাটির ১০টি অঞ্চলের ৭৫টি ওয়ার্ডের ৭৫টি কেন্দ্রে একযোগে টিকা কার্যক্রম শুরু হয়। এরমধ্যে অঞ্চল-১ এ দুই হাজার ৪৩১ জন, অঞ্চল-২ এ ৪ হাজার ৮৬২ জন, অঞ্চল-৩ এ ৪ হাজার ১১৫ জন, অঞ্চল-৪ এ তিন হাজার ৬৬৮ জন, অঞ্চল-৫ এ ৬ হাজার ৯৩৩ জন, অঞ্চল-৬ এ এক হাজার ৪৪৫ জন, অঞ্চল-৭ এ এক হাজার ৫০ জন, অঞ্চল-৮ এ এক হাজার ৩৯৮ জন, অঞ্চল-৯ এ এক হাজার ৪০০ জন এবং অঞ্চল-১০ এ এক হাজার ৪০০ জনকে করোনার টিকা প্রয়োগ করা হয়েছে।

/এসএস/এমএস/

সম্পর্কিত

তথ্য অধিকার আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি

তথ্য অধিকার আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি

বস্তিবাসীদের পর্যায়ক্রমে ৫ লাখ টিকা দেওয়া হবে: মেয়র আতিক

বস্তিবাসীদের পর্যায়ক্রমে ৫ লাখ টিকা দেওয়া হবে: মেয়র আতিক

গণটিকা কেন আড়াইটার পর?

গণটিকা কেন আড়াইটার পর?

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

বস্তিবাসীদের পর্যায়ক্রমে ৫ লাখ টিকা দেওয়া হবে: মেয়র আতিক

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৪

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসি এলাকার বস্তিবাসীদের জন্য পর্যায়ক্রমে ৫ লাখ করোনার টিকা প্রদান করা হবে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে বনানীর কড়াইল বস্তির বাসিন্দাদের মাঝে করোনা টিকা, স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার এবং উপহার সামগ্রী প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, বস্তিবাসীদের কল্যাণে বস্তিগুলোর অগ্নিনিরাপত্তা জোরদার করতে ফায়ার হাইড্রেন্ট বসানোর ব্যবস্থা করা হবে। এজন্য চলতি অর্থবছরের বাজেটেই ১০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বস্তিবাসীদের বিষয়ে বর্তমান সরকার এবং ডিএনসিসি খুবই আন্তরিক। ইতোমধ্যে কড়াইল বস্তির বাসিন্দাদের পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক কাজ করা হচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ৫৪টি ওয়ার্ডের নির্ধারিত ৫৪টি কেন্দ্রেই করোনার টিকা প্রদান কার্যক্রমের আওতায় আজ ও আগামীকাল প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন ৫০০ জন করে দুই দিনে ১ হাজার জনকে টিকা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এই দুই দিনে ডিএনসিসি এলাকায় প্রায় ৬০ হাজার মানুষকে করোনার টিকা দেওয়া হবে।

মেয়র জানান, এর আগেও ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্ধারিত ৫৪টি টিকা কেন্দ্রে একযোগে পরিচালিত গণটিকার আওতায় ১ লাখ ১৩ হাজার ৪০০ জনকে করোনার ১ম ও ২য় ডোজ প্রদান করা হয়।

/এসএস/এমএস/

সম্পর্কিত

তথ্য অধিকার আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি

তথ্য অধিকার আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি

ডিএসসিসি এলাকায় দেওয়া হলো ২৮,৭০২ ডোজ টিকা

ডিএসসিসি এলাকায় দেওয়া হলো ২৮,৭০২ ডোজ টিকা

গণটিকা কেন আড়াইটার পর?

গণটিকা কেন আড়াইটার পর?

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

‘জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ ভূমিকম্প প্রতিরোধী’

‘জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ ভূমিকম্প প্রতিরোধী’

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

আরব আমিরাত ল্যাবের অনুমোদন দিলে ফ্লাইট চলবে: বেবিচক চেয়ারম্যান

আরব আমিরাত ল্যাবের অনুমোদন দিলে ফ্লাইট চলবে: বেবিচক চেয়ারম্যান

পিইসি-জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না

পিইসি-জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না

‘দেশীয় অর্থে পদ্মা সেতুর চেয়েও বড় প্রকল্প বাস্তবায়ন সম্ভব’

‘দেশীয় অর্থে পদ্মা সেতুর চেয়েও বড় প্রকল্প বাস্তবায়ন সম্ভব’

সৌদি আরবে না খেয়ে নারী: ঢাকায় গ্রেফতার ৪ ‘পাচারকারী’

সৌদি আরবে না খেয়ে নারী: ঢাকায় গ্রেফতার ৪ ‘পাচারকারী’

সর্বশেষ

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

বিমানের সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট শুরু ৭ অক্টোবর

বিসিবিতে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন

বিসিবিতে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন

উত্তপ্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, অভিযুক্ত শিক্ষকের অপসারণ দাবি

উত্তপ্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, অভিযুক্ত শিক্ষকের অপসারণ দাবি

‘সামাজিক মাধ্যমে জঙ্গিবাদসহ অপশক্তির পুনরুত্থান নিরাপত্তার জন্য বড় চ্যালেঞ্জ’

‘সামাজিক মাধ্যমে জঙ্গিবাদসহ অপশক্তির পুনরুত্থান নিরাপত্তার জন্য বড় চ্যালেঞ্জ’

‘উন্নয়নের মাধ্যমে দেশকে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী’

‘উন্নয়নের মাধ্যমে দেশকে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী’

© 2021 Bangla Tribune