X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
মধ্যরাতে তুলে এনে মোবাইল কোর্টে বিচার

সাংবাদিক আরিফুলের দেওয়া নির্যাতনের বর্ণনায় একমত রিন্টু বিকাশ

মোয়াজ্জেম হোসেন, কুড়িগ্রাম থেকে
০২ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩০আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২০, ২০:১৯

সাংবাদিক আরিফকে নির্যাতনের দায়ে অভিযুক্ত কুড়িগ্রাম জেলা প্রশাসনের সেই চার কর্মকর্তা

বাংলা ট্রিবিউনের সাংবাদিক আরিফুল ইসলামকে মধ্যরাতে বাসা থেকে তুলে এনে জেলা প্রশাসকের কার্যালয়ে যে নির্যাতন চালানো হয়েছিল তার বর্ণনা জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিভাগীয় মামলার জন্য গঠিত তদন্ত কমিটির সামনে তুলে ধরেছেন তিনি। ওই ঘটনায় মোবাইল কোর্ট পরিচালনাকারী তদানীন্তন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা এ সময় উপস্থিত ছিলেন এবং আরিফের দেওয়া বর্ণনার সঙ্গে একমত পোষণ করেছেন।   

বুধবার (২ সেপ্টেম্বর) বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের সাংবাদিক আরিফুল ইসলামের ওপর মধ্যরাতে নারকীয় নির্যাতন চালানো ও তাকে অন্যায়ভাবে সাজা দেওয়ার অভিযোগে প্রশাসনের চার কর্মকর্তা কুড়িগ্রামের তদানীন্তন ডিসি সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দীন, মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাহাতুল ইসলামের বিরুদ্ধে দায়ের করা বিভাগীয় মামলা তদন্তে  কুড়িগ্রামে আসে জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। প্রথমদিনেই মামলার সাক্ষী হিসেবে ঘটনার শিকার সাংবাদিক আরিফুল ইসলামের সাক্ষ্যগ্রহণ করে এ তদন্ত কমিটি। এ তদন্ত কমিটির প্রধান যুগ্ম সচিব আমেনা বেগমসহ অন্য দুই সদস্য কুড়িগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে সাংবাদিক আরিফুল ইসলামকে ডেকে নিয়ে তার কাছে ঘটনার বিস্তারিত বর্ণনা শোনেন। তদন্ত কমিটির অন্য দুই সদস্য হলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের পিকেএম এনামুল করীম ও কামাল হোসেন। এ সময় তদন্ত কমিটির তদন্তের প্রথম অংশে সেই রাতে মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. জিলুফা সুলতানা। তদন্তে সম্পৃক্ত না থাকায় কুড়িগ্রাম জেলা প্রশাসক রেজাউল করিম ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হাসিবুল হাসান তদন্ত কার্যক্রম শুরুর কয়েক মিনিট আগে কুড়িগ্রাম সার্কিট হাউজ চত্বর ছাড়েন।                

বুধবার (২ সেপ্টেম্বর) সকাল ১০টা ৩০ মিনিটে কুড়িগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে তাদের কথা শুরু হয়ে দুপুর দেড়টায় শেষ হয়। এ সময় আরিফুল ইসলাম রিগানের স্ত্রী মোস্তারিমা সরদার নিতু ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। সার্কিট হাউজের বাইরে কুড়িগ্রাম জেলায় কর্মরত গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

তদন্ত কমিটি ও কুড়িগ্রাম জেলা প্রশাসন সূত্র এবং আরিফুল ইসলাম রিগান জানান, ওইদিনের ঘটনায় বিভাগীয় মামলা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ মামলায় অভিযুক্ত কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দীন, মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাহাতুল ইসলামের কার কী ভূমিকা ছিল সে ব্যাপারে জানতে তদন্ত কার্যক্রমের অংশ হিসেবে সংশ্লিষ্টদের বক্তব্য নেওয়ার জন্য কাজ চলছে।

সাংবাদিক আরিফুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা

জানতে চাইলে সাংবাদিক আরিফুল ইসলাম বলেন, তদন্ত দলের প্রধান আমেনা বেগম ও অন্য দুই সদস্য আমার কাছে সেই দিনের ঘটনার বিবরণ জানতে চান। এ সময় ওইদিন আমার ওপর যে অন্যায় ও অমানবিক নির্যাতন করা হয়েছিল সেসবের বিবরণ ও সাজানো মোবাইল কোর্টের সাজার বিস্তারিত তুলে ধরেছি। আমার জবানবন্দি তদন্ত কমিটি লিখে নিয়েছেন। আট পৃষ্ঠার ওই বক্তব্যে আমার স্বাক্ষর নেওয়া হয়েছে। আমি ব্যক্তিগতভাবে কারও বিরুদ্ধে নই। আমার ওপর যে অন্যায় ও অবিচার করা হয়েছে  আমি সেই ঘটনায় ন্যায়বিচার প্রত্যাশা করি। 

সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা আরিফুল ইসলাম রিগানের আট পৃষ্ঠার বক্তব্য সমর্থন করে তদন্ত কমিটির প্রধানকে বলেছেন, আরিফুল ইসলাম রিগানের বক্তব্যে আমার জেরা করার কিছু নেই। 

তদন্ত কমিটির কাজ চলতে থাকায় দুপুরে এ কমিটির প্রধান জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আমেনা বেগমের বক্তব্য পাওয়া যায়নি।

তবে কুড়িগ্রামের এনডিসি হাসিবুল হাসান জানান, এই মুহূর্তে স্যাররা তদন্ত কার্যক্রম পরিচালনা করছেন। এজন্য তারা এই মুহূর্তে গণমাধ্যমের সঙ্গে কোনও কথা বলবেন না।

জানা গেছে, তদন্ত কমিটির সদস্যরা কুড়িগ্রাম সার্কিট হাউজে অবস্থান করছেন। এ তদন্ত কার্যক্রম আরও দুয়েক দিন চলতে পারে।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ মধ্যরাতে সাংবাদিক আরিফুল ইসলামের বাসায় হানা দিয়ে তাকে চোখ বেঁধে তুলে নিয়ে ক্রসফায়ারের হুমকিসহ ডিসি অফিসে এনে নির্মম নির্যাতন করা হয়। এরপর অধূমপায়ী আরিফকে আধাবোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা পাওয়ার অভিযোগ এনে ওই রাতেই এক বছরের কারাদণ্ড দিয়ে জেলে পাঠানো হয়। পরে ১৫ মার্চ তিনি জামিনে মুক্তি পান। এ ঘটনায় দেশজুড়ে সমালোচনার ঝড় উঠলে কুড়িগ্রামের তদানীন্তন ডিসি সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দীন, মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। একইসঙ্গে এ ঘটনায় বিভাগীয় মামলা দায়ের হয় এবং ঘটনাটি তদন্তে কমিটি গঠন করে মন্ত্রণালয়। এদিকে একই ঘটনায় সাংবাদিক আরিফুল ইসলামের দায়ের করা মামলাটি নিম্ন আদালতে বিচারাধীন রয়েছে।  

আরও পড়ুন: 

কুড়িগ্রাম ছাড়লেন ডিসি সুলতানা

ফেসবুক স্ট্যাটাসে যা বললেন ডিসি সুলতানা  

আরডিসি নাজিম ও দুই সহকারী কমিশনার প্রত্যাহার

প্রতিবেদন দুপুরের মধ্যেই, পুরো ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে

জামিনে মুক্তি পেলেন সাংবাদিক আরিফ

কারা দিয়েছিল সেই ১৫০ গ্রাম গাঁজা ও আধা বোতল মদ?

শুক্রবার মধ্যরাতে যা ঘটেছিল সাংবাদিক আরিফের বাসায় (ভিডিও)

প্রতিশোধ নিতেই আইনের অপপ্রয়োগ!

‘ডিসি অফিসে নিয়ে সাংবাদিক আরিফকে চোখ বেঁধে বিবস্ত্র করে পেটানো হয়’

মধ্যরাতে আরিফকে গ্রেফতার করে সাজা: রংপুরের বিভাগীয় কমিশনারকে তদন্তের নির্দেশ
আরিফের ওপর অন্যায় হয়ে থাকলে ডিসিকে প্রশ্নের মুখোমুখি হতে হবে: প্রতিমন্ত্রী

‘রাতে দরজা ভেঙে ঘরে ঢুকতে পারেন না মোবাইল কোর্ট’

কুড়িগ্রামের ডিসির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রীকে প্রশ্ন করতে বললেন আইনমন্ত্রী

‘তুই অনেক জ্বালাচ্ছিস- বলে মারতে মারতে নিয়ে যায় আরিফকে’

মধ্যরাতে বাড়ি থেকে সাংবাদিককে ধরে নিয়ে মোবাইল কোর্টে এক বছরের জেল

মধ্যরাতে সাংবাদিক আরিফুলকে তুলে নিয়ে গেলো মোবাইল কোর্ট

আরিফের আটক ও সাজার আইনি ব্যাখ্যা দিতে পারেননি ডিসি সুলতানা

কাবিখা’র টাকায় পুকুর সংস্কার করে ডিসি’র নামে নামকরণ!

 

/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন