X
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

সেকশনস

সারা দেশে মানববন্ধন

করোনার ভ্যাকসিনের চেয়ে ধর্ষণ রোধের ভ্যাকসিন বেশি প্রয়োজন

আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ০০:১৫

নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় সাম্প্রতিক সময়ে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় গতকালের মতো আজও প্রতিবাদের ঝড় উঠেছে সারা দেশে। বিভিন্ন জেলায় মানববন্ধন ও প্রতিবাদসভা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

নোয়াখালীতে ‘স্টুডেন্টস অব নোয়াখালী’র মানববন্ধন নোয়াখালী প্রতিনিধি জানান, বেগমগঞ্জে মধ্যযুগীয় কায়দায় স্বামীকে বেঁধে রেখে গৃহবধূকে নিজ ঘরে সংঘবদ্ধভাবে বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও ধারণের ঘটনার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো আজ মঙ্গলবারও উত্তাল ছিল নোয়াখালী।

সকালে নোয়াখালী প্রেসক্লাব, জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়ক, মাইজদী প্রধান সড়কে বিক্ষোভ মিছিল ও মানবন্ধনে উত্তাল হয়ে উঠে। জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক।

জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের আহ্বায়ক ও জেলা শিক্ষক সমিতির সভাপতি আবুল কাসেমের সভাপতিত্বে এবং তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, এবিএম আবদুল আলিম, মুহাম্মদ আলমগীর, দৈনিক সচিত্র নোয়াখালীর প্রকাশক ও সম্পাদক আমিরুল ইসলাম হারুন, কাউন্সিলর লিলি রহমান, ব্র্যাক জেলা সমন্বয়কারী আক্তারুল ইসলাম, মো.সাইফুল ইসলাম, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ণ কর্মসূচির মেহেদী হাসান প্রমুখ। বক্তারা অবিলম্বে ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এছাড়া এই ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলা শহর মাইজদীসহ জেলার বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ‘স্টুডেন্টস অব নোয়াখালী’সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।




কুমিল্লায় মানববন্ধন কুমিল্লা প্রতিনিধি জানান, ফেস্টুন, প্লে-কার্ড নিয়ে ধর্ষণের প্রতিবাদ জানাতে স্কুল-কলেজের ছাত্রীরা ছুটে এসেছেন কুমিল্লার নগরীর কান্দিপাড় পূবালী চত্বরে। ধর্ষণ বিরোধী এবং ধর্ষকদের ফাঁসি ও বিচার চেয়ে তাদের স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে উঠে পুরো এলাকা।

মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ইয়ংস্টার সোসাইটি অর্গানাইজেশনের আয়োজনে কুমিল্লা ভিক্টোরিয়া উচ্চ মাধ্যমিক শাখার ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা ধর্ষণের প্রতিবাদে এই বিক্ষোভ ও প্রতিবাদ সভা করে। এ সময় তারা নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে বর্বর নির্যাতন, ধর্ষণ চেষ্টা ও শ্লীলতাহানি ঘটনায় জড়িতদের গ্রেফতার এবং সিলেটের এমসি কলেজে স্বামীকে বেঁধে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণসহ ঘটে যাওয়া প্রত্যেকটি ধর্ষণের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। 

বিক্ষোভে অংশ নেন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের উচ্চমাধ্যমিক শাখার, সরকারি কলেজ ছাত্রলীগ ও বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা জানান, ধর্ষকের কোনও দল নেই। ধর্ষক একজন অপরাধী। সে যে দলের কর্মী-সমর্থক হোক না কেনও দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।  

ব্রাক্ষ্মণবাড়িয়ায় মানববন্ধন করে ইসলামী ছাত্র খেলাফত ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে পৈচাশিক নির্যাতনের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার দুপুরে  ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া শাখার ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বয়সী যুবকসহ মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে ইসলামী ছাত্র খেলাফত ব্রাহ্মণবাড়িয়া শাখার সভাপতি মুফতি নিয়ামুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোট ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি মাওলানা হাফেজ ইদ্রিস, সাধারণ সম্পাদক মাওলানা বোরহান উদ্দিন কাসেমী, প্রচার সম্পাদক মুফতি এনামুল হাসান’সহ সংগঠনের নেতাকর্মীরা। বক্তারা, নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে নির্যাতন ও সিলেট এমসি কলেজের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সরকারকে কঠোর হওয়ার জন্য পরামর্শ দেন।

মেহেরপুরে ’সচেতন শিক্ষার্থী’দের মানববন্ধন  মেহেরপুর প্রতিনিধি জানান, সমাজে সচেতনতা বৃদ্ধি ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে মেহেরপুরের গাংনীতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টার দিকে গাংনী প্রেসক্লাবের সামনের সড়কে ’সচেতন শিক্ষার্থী’র ব্যানারে আয়োজিত মানববন্ধনে জেলার বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা যোগ দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র জাহিদুল ইসলাম আবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করাসহ ৫ দফা দাবি উত্থাপন করা হয়।

এতে বক্তব্য রাখেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র আব্দুর রউফ ইমন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শফিউল ইসলাম সজন, লিমন ইসলাম, আসাদুল্লাহ আল গালিব, স্টেট ইউনিভার্সিটির সালেক মাসুদ, ইউডা বিশ্ববিদ্যালয়ের আল মুজাহিদ রতন ও কুষ্টিয়া সরকারি কলেজের আবির হামজা প্রমুখ। বক্তারা বলেন, দেশের পত্রিকা ও টিভি চ্যানেল খুললেই পাওয়া যায় ধর্ষণ ও নারী নির্যাতনের ভয়াবহ চিত্র। এসব ঘটনায় দোষীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে।                                                                                                                         

গোপালগঞ্জে মানববন্ধন করে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ গোপালগঞ্জ প্রতিনিধি জানান, গোপালগঞ্জের কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণসহ সারা দেশব্যাপী সংঘঠিত নারী নির্যাতন, যৌন হয়রানি ও ধর্ষণের প্রতিবাদে এবং নারীর সুরক্ষা নিশ্চিতের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে স্থানীয় প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু সড়কের ওপর দাঁড়িয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা। এ মানববন্ধন বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। পরে তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করেন।

মানববন্ধন চলাকালে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মিতু মনি, সরকারি বঙ্গবন্ধু কলেজের শিক্ষার্থী পূজা কর্মকার, শেখ লুৎফর রহমান ডিগ্রি কলেজের শিক্ষার্থী স্বর্ণালী মণ্ডল বক্তব্য রাখেন।  

অপরদিকে, বেলা ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মূল গেটের সামনে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের উপর দাঁড়িয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। মানববন্ধন  চলাকালে আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরীফ হাসান, মাহাবুব হোসাইন, সোহানা খানম বক্তব্য রাখেন। এ সময় তারা বলেন, সারা দেশে ব্যাপক হারে নারী নির্যাতন, যৌন হয়রানি ও ধর্ষণের ঘটনা বেড়ে চলছে। দ্রুত এসব ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার পাশাপাশি নারীদের সুরক্ষা নিশ্চিতের দাবি জানান তারা।

ভোলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মানববন্ধন  ভোলা প্রতিনিধি জানান, ধর্ষণের একমাত্র শাস্তি হোক মৃত্যুদণ্ড এবং ধর্ষকদের বিচারকার্য দ্রুত সম্পন্ন করার দাবি নিয়ে ভোলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

মঙ্গলবার সকালে ভোলা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে শহরের বিভিন্ন কলেজ, মাদ্রাসা, স্কুলের কয়েক শতাধিক সাধারণ শিক্ষার্থী ধর্ষণ প্রতিরোধে বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, ও প্লেকার্ড নিয়ে প্রতিবাদ জানায়। শিক্ষার্থীদের সঙ্গে এ মানববন্ধনে বিভিন্ন সংগঠন ও শ্রেণিপেশার মানুষ অংশ নেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সারা দেশে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পেয়েছে। রাস্তাঘাট, বাজার, কর্মস্থল ও বাড়িঘরে কোথাও আজ নারী-শিশুরা নিরাপদ নয়। স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে ধর্ষণ করা হচ্ছে। অবুঝ শিশুকে ধর্ষণ করা হচ্ছে। বাবার সামনে থেকে মেয়েকে উঠিয়ে নিয়ে নির্যাতন করা হচ্ছে। ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন এখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এই সামাজিক অপরাধ থেকে দেশ ও জাতিকে বাঁচাতে এখনই পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বক্তব্য রাখেন, ভোলা জেলা সচেতন নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, ভোলা সরকারি কলেজের সাবেক ভিপি ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়ারুল আলম লিটন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিরাজুম মুনিরা, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইরফান হৃদয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুরে আনজুম,   ভোলা কলেজের মেহেদী আরেফিন, বরিশাল বিএম কলেজের তাহসিন,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমতিয়াজ আহমেদ প্রমুখ। মানববন্ধনে বক্তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করা, ধর্ষণের বিচার দ্রুত করার জন্য আলাদা ট্রাইব্যুনাল গঠন এবং ১০০ কার্যদিবসের মধ্যে বিচার সম্পন্ন করাসহ ছয় দফা দাবি তুলে ধরেন।

চুয়াডাঙ্গায় মানববন্ধনে অংশ নেন বিভিন্ন স্তরের মানুষ চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, সিলেটের এমসি কলেজসহ দেশব্যাপী হত্যা ধর্ষণের প্রতিবাদে চুয়াডাঙ্গায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা সরকারি কলেজের শহীদ মিনারের সামনে এ কর্মসূচি পালিত হয়। ‘ধর্ষনের বিরুদ্ধে জাগো বাংলাদেশ- এখনই সময়’-স্লোগান নিয়ে ছাত্র সমাজের আহ্বানে এ মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করে সংহতি প্রকাশ করেন।

বক্তারা বলেন, বর্তমান সময়ে সারা দেশে হত্যা ও ধর্ষণের মতো ঘটনা বেড়ে গেছে আশঙ্কাজনকহারে। কিন্তু এসব অনৈতিক কাজের সঙ্গে যারা জড়িত তাদের উল্লেখযোগ্য কোনও শাস্তি হচ্ছে না। সিলেটের এমসি কলেজে নারী ধর্ষণসহ সারা দেশে ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় ছাত্র সমাজের এই কর্মসূচি থেকে উদ্বেগ জানানো হয়। হুশিয়ারি দেওয়া হয় রাষ্ট্রের নীতি নির্ধারকরা এখনই দেশের সুনাম বিনষ্টকারী ধর্ষকদের বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করলে ছাত্র সমাজ রাজপথেই এর সমাধান খুঁজবে।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী তৌফিক শুভর সঞ্চলনায় মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ এএএম সাইফুর রশিদ, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সফিকুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের মহসিন কবির, প্রকৌশলী সাদ্দাম হোসেন, সংস্কৃতিকর্মি শাওন দাস, ছাত্র সমাজের প্রতিনিধি সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের জনি আহমেদ ও ওয়াজেদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আলিফ হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের শিক্ষার্থী রনি বিশ্বাস, সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী তামান্না সাকিব ও মিঠুন।  

যশোরে দম্পতির মানববন্ধন যশোর প্রতিনিধি জানান, দেশব্যাপী ধর্ষণের প্রতিবাদে বেলা ১২টার দিকে শহরের মুজিব সড়কে প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন যশোর শহরের বেজপাড়া তালতলা এলাকার বাসিন্দা সাকিয়া জাফরিন আর মাসুম রহমান দম্পতি। সাকিয়া একজন ব্যবসায়ী, মাসুম একটি বেসরকারি সংস্থায় কর্মরত রয়েছেন।

সাকিয়া বলেন, আমি মেয়ে সন্তানের একজন মা। আমি, আমার মেয়ে কেউই আজ এ সমাজে নিরাপদ নই। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্যেই ব্যক্তিগতভাবে প্রতিবাদ জানাতে রাস্তায় দাঁড়িয়েছি।

মাসুম রহমান বলেন, মানুষরূপী জানোয়ারগুলোর হিংস্র থাবা থেকে শিশু থেকে বৃদ্ধা কেউই রক্ষা পাচ্ছে না। এমন কী তারা হিংস্রতার অংশ হিসেবে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে সেই নগ্নতার বহিঃপ্রকাশ ঘটাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের দাবিতে আমরা রাজপথে নেমেছি।

৩০ মিনিটব্যাপী এই কর্মসূচি চলাকালে তাদের সঙ্গে সংহতি জানিয়ে হাতে লেখা ধর্ষণ বিরোধী প্লাকার্ড নিয়ে পথচারীদের কয়েকজন দাঁড়িয়ে যান।  

পিরোজপুরে ‘বাংলাদেশ ছাত্র ইউনিয়ন’-এর প্রতিবাদ পিরোজপুর প্রতিনিধি জানান, বেগমগঞ্জে গৃহবধূকে যৌন নির্যাতন ও সারা দেশে অব্যাহত নারী নির্যাতনকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত এবং তা দ্রুত কার্যকরের দাবিতে পিরোজপুরে জেলা ছাত্র ইউনিয়নের বিক্ষোভ ও মানববন্ধন করেছে। মঙ্গলবার সকালে শহরের টাউনক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা ছাত্র ইউনিয়নের জেলা সাধারণ সম্পাদক আব্বাস তালুকদার, সাবেক সাংগঠনিক সম্পাদক ইমন চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক সৈকত বল, সদর উপজেলার সভাপতি শংকর দত্ত, সাধারণ সম্পাদক আবির হাসান’সহ মহিলা পরিষদ, কমিউনিস্ট পার্টির বিভিন্ন নেতৃবৃন্দ।

‘ছাত্র ইউনিয়ন’ রাজবাড়ী জেলা শাখার মানববন্ধন রাজবাড়ী প্রতিনিধি জানান, সারাদেশে ধর্ষণ, হত্যা, নারী নির্যাতনের প্রতিবাদ ও ঘটনার সঙ্গে জড়িতদের ফাঁসির দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখা। মঙ্গলবার বেলা ১১ টায় রাজবাড়ী রেলগেট সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে ধর্ষণের প্রতিবাদে অবস্থান নেয় ছাত্র ইউনিয়নের সদস্যরা।

এ সময় উপস্থিত ছিলেন, ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখার সভাপতি আব্দুল হালিম বাবু, সাধারন সম্পাদক কাউসার আহম্মেদ রিপন, সদস্য আনিছা আক্তার, নির্যাতন নিপিরন বিরোধী আন্দোলন জেলার কমিটির আহ্বায়ক আসাদুজ্জামান বাবলু প্রমুখ।  

‘সামজিক প্রতিরোধ কমিটি’ সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানববন্ধন সুনামগঞ্জ প্রতিনিধি জানান, ধর্ষণসহ নারীর প্রতি সকল সহিংসতার বিরুদ্ধে সুনামগঞ্জে ‘সামজিক প্রতিরোধ কমিটি’ সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ অক্টোবর) দুপুর ১২টায় সুনামগঞ্জ শহরের আলফাত স্কয়ারে (ট্রাফিক পয়েন্ট) এই কর্মসূচি পালিত হয়।

জেলা মহিলা পরিষদের সহ সভাপতি সঞ্চিতা চৌধুরীর সভাপতিত্বে ও জেলা উদিচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচতে বক্তব্য রাখেন, অ্যাডভোকেট খলিল রহমান, জেলা যুব ইউনিয়নের সভাপতি আবু তাহের, সাবেক জেলা ছাত্রলীগ নেতা মিন্টু চৌদুরী, ছাত্র ইউনিয়নের সভাপতি দুর্যোধন সরকার, সাধারণ সম্পাদক আসাদ মনি প্রমুখ।

মানববন্ধনে বক্তারা ধর্ষণ, নির্যাতন, নারীর প্রতি সহিংসতাসহ সকল প্রকার সামাজিক অনাচারের বিরুদ্ধে সরকারকে কঠোর অবস্থানে থাকা ও সকল অপরাধীদের কঠিন শাস্তির আওতায় আনার দাবি জানান। একইসঙ্গে সকল অভিভাবকদের আরও সচেতন হওয়ার অনুরোধ জানানো হয়।  

টাঙ্গাইলে শহীদ মিনার চত্বরে অবস্থান নেয় প্রতিবাদকারীরা টাঙ্গাইল প্রতিনিধি জানান, সিলেট ও নোয়াখালীসহ দেশ জুড়ে অব্যাহত ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে টাঙ্গাইলে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে ‘বাংলাদেশে করোনার ভ্যাকসিনের চেয়ে ধর্ষণরোধের ভ্যাকসিন বেশি প্রয়োজন’সহ বিভিন্ন ধরনের লেখা সম্বলিত ফেস্টুন ও প্লেকার্ড নিয়ে শহীদ মিনারে অবস্থান নেন শতাধিক শিক্ষার্থী। এ সময় অনেকে কালো কাপড় চোখে বেঁধেও প্রতিবাদ জানান।

এদিকে, ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে প্রেসক্লাবের সামনে থেকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনার চত্বরে গিয়ে অবস্থান নেয়। এ সময় তৈইবুর রহমান খান, বেবরাজ, মুহিত হাসান তড়িৎসহ আরও অনেকেই বক্তব্য রাখেন। এছাড়াও ছাত্র ও যুব অধিকার পরিষদের ব্যানারেও শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

নওগাঁয় স্থানীয় এলাকাবাসীর মানববন্ধন নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁর মান্দায় যৌতুকের দাবিতে ঘরে আটকে রেখে তিন দিন ধরে গৃহবধূ সুরাইয়া খাতুনকে নির্যাতনের ঘটনায় অভিযুক্ত স্বামী ও তার সহযোগিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় এলাকাবাসী। দুপুরে উপজেলার ভারশোঁ ইউনিয়নের ভারশোঁ পশ্চিমপাড়া গ্রামের দেলুয়াবাড়ী-চৌবাড়িয়া সড়কে এই মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

জানা যায়, ভারশোঁ গ্রামের পশ্চিম পাড়া গ্রামের শাহজাহানের ছেলে জাহিদুল ইসলাম পার্শ্ববতী ইউনিয়নের শালদহ গ্রামে বিয়ে করে ৬-৭ বছর সংসার করেন। বিয়ের পর থেকে ওই স্ত্রীকে বিভিন্ন ভাবে নির্যাতন করতেন। পরে আদালতের মাধ্যমে এক বছর আগে ডিভোর্স দেন। তার কিছুদিন পরই উপজেলা পরানপুর ইউনিয়নের পরানপুর গ্রামের বাবুলের মেয়ে সুরাইয়াকে বিয়ে করেন। বিয়ের পর থেকেই যৌতুকের দাবিতে সুরাইয়াকে নানাভাবে নির্যাতন করতেন জাহিদুল। গত তিন দিন থেকে জাহিদুল ও তার বাবা-মা মিলে সুরাইয়াকে নির্যাতন করা হচ্ছে এমন অভিযোগে গৃহবধূর বাবা আব্দুর রকিব থানায় অভিযোগ করেন। সোমবার দুপুরে পুলিশ স্থানীয়দের সহযোগিতায় গৃহবধূকে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পুলিশের উপস্থিতি টের পেয়ে জাহিদুল বাড়ি থেকে পালিয়ে যায়। আজ মঙ্গলবার দুপুরে পাশ্ববর্তী বাঁকাপুর গ্রামের ফুফুর বাড়ি থেকে স্থানীয়রা জাহিদুলকে আটক করে পুলিশে সোপর্দ করে। মানববন্ধনে বক্তব্য রাখেন স্থানীয় গৌরাঙ্গ, সঞ্জয় ও বাবুসহ অনেকে। বক্তারা অভিযুক্ত ও তার সহযোগিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান। 



হবিগঞ্জে মানববন্ধন

হবিগঞ্জ প্রতিনিধি জানান, দেশব্যাপী অব্যাহত ধর্ষণ ও নারী সহিংতার প্রতিবাদে এবং ধর্ষকদের দ্রুত বিচারের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে হবিগঞ্জে পৃথক মানববন্ধন করেছে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠন।

দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রধান সড়কে মানববন্ধন করে সম্মিলিত সাংস্কৃতি জোট। সংগঠনের জেলা সভাপতি সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সহ-সভাপতি আতাউর রহমান সেলিম, সাধারণ সম্পাদক অনিরুদ্ধ ধর শান্তনু, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক পীযুষ চক্রবর্তী, জাসদ সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল, ইয়াছিন খান প্রমুখ।

এর আগে হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের সামনে ‘ধর্ষণ প্রতিরোধ গণঐক্য’র ব্যানারে মানববন্ধন করে বিভিন্ন স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। শতাব্দী চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন হবিগঞ্জ পৌর ছাত্রলীগ আহ্বায়ক ফয়জুর রহমান রবিন, শাহ জয়নাল আবেদীন রাসেল, শিরিন আক্তার সোনিয়া। মানববন্ধনে অভিযাত্রী, সন্ধান, হবিগঞ্জ নারী সমিতি,  লাল সবুজ সংঘ, মায়ের মমতা, হিন্দু বৌদ্ধ ঐক্য ছাত্র পরিষদ, মানবিক বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে বৃষ্টি উপেক্ষা করে তারা মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করেন।

সাতক্ষীরায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

সাতক্ষীরা প্রতিনিধি জানান, নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন ও সিলেটে এমসি কলেজে নববধূকে গণধর্ষণসহ সারা দেশে সংঘটিত ধর্ষণ-নিপীড়নে জড়িতদের বিচারের দাবিতে সাতক্ষীরায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় শহরের নিউমার্কেটস্থ শহীদ আলাউদ্দিন চত্বরে উক্ত বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে জেলা নাগরিক কমিটির আহ্বায়ক মো. আনিসুর রহিমের সভাপতিত্ব বক্তব্য রাখেন, অধ্যক্ষ আব্দুল হামিদ, আনিসুর রহিম, অ্যাডভোকেট শেখ আজাদ হোসেন বেলাল, ওবায়দুস সুলতান বাবলু, অধ্যক্ষ আশেক-ই-এলাহী, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, এম. কামরুজ্জামান, নারী নেত্রী জোন্সা দত্ত, চৈতালী মুখার্জী, মরিয়ম মান্নান, অধ্যাপক সালেহা আক্তার প্রমুখ।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বানে উক্ত কর্মসূচিতে উদীচী শিল্প গোষ্টী, জেলা মহিলা পরিষদ, আইন ও শালিস কেন্দ্র, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন, নিউজ নেটওয়ার্ক, উত্তরণ, স্বদেশ ও প্রগতিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে। এদিকে, সাতক্ষীরার শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলা সদরেও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

নরসিংদীতে মানববন্ধন

নরসিংদী প্রতিনিধি জানান, দেশব্যাপী অব্যাহত ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে নরসিংদীতে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে 'আমরা তরুণজোট' শীর্ষক ব্যানারে নরসিংদী প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন করা হয়। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এর আগে বেলা ১০টার দিকে নরসিংদী পৌরসভার সামনে ব্যানার-ফেস্টুন নিয়ে জড়ো হয় শতাধিক শিক্ষার্থী। পরে তারা সেখান থেকে বৃষ্টিতে ভিজে শ্লোগান দিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নরসিংদী প্রেসক্লাবের সামনে উপস্থিত হয়। মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা দেশব্যাপী অব্যাহত ধর্ষণের প্রতিবাদে হাতেলেখা বিভিন্ন ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন। এতে সংগঠনটির সভাপতি সাইফুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক মাহফুজ রায়হানসহ দুই শতাধিক কর্মী অংশ নেন।

শিক্ষার্থীরা বলেন, দেশের বিভিন্ন স্থানে একের পর এক নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনা ঘটছে। সর্বশেষ নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুরে নারী নির্যাতনের ওই বর্বর ঘটনা পর আমরা এই প্রতিবাদে মাঠে নেমেছি। যারা এই ঘটনা ঘটিয়েছেন, তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তরে দিনের পর দিন ঘটে যাওয়া প্রতিটি নারী নির্যাতনের ঘটনার দ্রুত বিচার করে অপরাধীদের আইনের আওতায় আনতে হবে।

পরে মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা নরসিংদীর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ৭ দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি দেন। শিক্ষার্থীদের হাত থেকে জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমল কুমার ঘোষ।

ঝালকাঠিতে বিক্ষোভ মিছিল

ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠির রাজাপুরে দেশব্যাপী অব্যাহত ধর্ষণ, নির্যাতন ও নারী সহিংসতার প্রতিবাদে এবং ধর্ষকদের দ্রুত বিচার আইনে সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলার বাগড়ি আলহাজ লালমোন হামিদ মহিলা কলেজ সংলগ্ন থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে রাজাপুর প্রেসক্লাব চত্বরে এসে এক বিক্ষোভ সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন মানববন্ধনের আয়োজক ‘সত্যের সন্ধানে ডেপলপমেন্ট অরগানাইজেশন’-এর প্রতিষ্ঠাতা সভাপতি মো. সাগর হোসেন, মাহিম, আরাফাত প্রমুখ।

নেত্রকোনায় বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি ‍ৃ নেত্রকোনা প্রতিনিধি জানান, সারাদেশে ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে নেত্রকোনায় বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। দুপুরে শহরের মোক্তারপাড়া ব্রিজের ওপর নেত্রকোনার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে সড়ক অবরোধ করে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করে সংগঠনের কর্মী ও কয়েকশ সাধারণ মানুষ।

এ সময় কর্মসূচিরর সঙ্গে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান, পুলিশ সুপার আকবর আলী মুন্সী, প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ ইমরান’সহ জেলার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান বলেন, দেশে যে সমস্যা বিরাজ করছে এটি একটি পারিবারিক অবক্ষয়। যে কারণে হীন মানসিকতার মানুষরাই মেয়েদের ওপর এমন বর্বর নির্যাতন করতে পারে। আমরা সবাই তাদের শাস্তি চাই এবং দেশের প্রচলিত আইন সেটির ব্যবস্থা করবে। কর্মসূচিতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্মী ছাড়াও স্কুল-কলেজের শিক্ষার্থী এবং সাধারণ মানুষ অংশ গ্রহণ করেন।

জামালপুরে মানববন্ধন জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরসহ সারাদেশে লাগাতার নারী, শিশু ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে মঙ্গলবার দুপুরে শহরের দয়াময়ী মোড়ে সংস্কৃতি কর্মীদের উদ্যোগে মানববন্ধন হয়েছে।

হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের জামালপুর জেলা কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন উদীচী জেলা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক আলী ইমাম দুলাল, নাট্যকর্মী শাহীন রহমান, সংস্কৃতি কর্মী তারিকুল ফেরদৌস, সাংবাদিক শরীফ, জেলা ব্র্যাক প্রতিনিধি মনির হুসেন খান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্কৃতি কর্মী এমআরআই রাসেল। মানববন্ধন আয়োজন করে জামালপুরের সকল পর্যায়ের সংস্কৃতি কর্মীবৃন্দ।




সিরাজগঞ্জে মৌন প্রতিবাদ ও বিক্ষোভ সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, নোয়াখালীতে গৃহবধূ ধর্ষণের আলোচিত ঘটনার প্রধান হোতা দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ারের ফাঁসির দাবিতে মঙ্গলবার মৌন প্রতিবাদ ও বিক্ষোভ করেন সিরাজগঞ্জ বিএল সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সন্ধ্যায় শহরের বাজার স্টেশন মুক্তির সোপানে স্কুলের এসএসসি-২০১৭ ব্যাচের সাবেক শিক্ষার্থীরা হাতে প্লেকার্ড নিয়ে এ কর্মসূচি পালন করেন। নেতৃত্ব দেন দলনেতা জুবায়ের হোসেন। কর্মসূচির মাধ্যমে ঘটনার সঙ্গে জড়িত সকল অপরাধীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানানো হয়।  

পটুয়াখালীর বাউফলে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

পটুয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে নারী নির্যাতনসহ বিভিন্ন এলাকায় গণধর্ষণ, ধর্ষন ও নারী নির্যাতনের প্রতিবাদে বাউফলে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে বাউফল প্রেস ক্লাব চত্বরে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ বাউফল উপজেলা শাখার  উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন, মো. রাসেদুল ইসলাম রাসেদ, মো. জুবায়ের হোসেন, হাসান মাহাম্মুদ, এমদাদুল হক, ইমরান হোসেন প্রমুখ।

বাউফল ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক মো. রাসেদুল ইসলাম রাসেদ ছাড়াও এতে বক্তব্য রাখেন বাউফল ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক মো. জুবায়ের হোসেন’সহ অন্যরা।

মৌলভীবাজারে মানববন্ধন ও প্রতিবাদী সমাবেশ

মৌলভীবাজার প্রতিনিধি জানান, নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতনসহ দেশব্যাপী নারী নির্যাতন, খুন, ধর্ষণের প্রতিবাদে এবং অপরাধীদের শাস্তির দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রগতিশীল সংগঠন। আজ দুপুরে শহরের চৌমুহনা এলাকায় প্রগতিশীল সংগঠনসমূহের উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ সভাপতিত্ব করেন উদীচী শিল্পীগোষ্ঠী জেলা সংসদের সাধারণ সম্পাদক মীর ইউসুফ আলী।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা বিশ্বজিত নন্দীর সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, সিপিবির সাধারণ সম্পাদক নিলিমেষ ঘোষ বলু, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর জয়েস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি রেহনুমা রুবাইয়াত ও ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক পিনাক দেব।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, বর্ষবরণ অনুষ্ঠানে নারী নির্যাতন, তনু হত্যার মতো আলোচিত অনেক অপরাধের বিচার হয়নি। বিচারহীনতার সংস্কৃতির কারণে সমাজে খুন ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা বেড়েই চলছে। এসব ঘটনার সঙ্গে যুক্ত অপরাধীদের পাশাপাশি তাদের আশ্রয়দাতাদের খুঁজে বের করতে হবে এবং বিচারের আওতায় আনতে হবে। অন্যথায় এই প্রবণতা বন্ধ করা যাবে না। প্রতিবাদ সমাবেশ শেষে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবাদী ছাত্র সমাবেশ

চবি প্রতিনিধি জানান, এমসি কলেজ ও নোয়াখালীর বেগমগঞ্জসহ সারা দেশে ধর্ষণের ঘটনায় প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগ। সমাবেশ থেকে ধর্ষণে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি। এদিকে ধর্ষণে সহায়তার মামলায় অভিযুক্ত ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকেও শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে তারা।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে চবি শহিদ মিনার প্রাঙ্গনে এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। এর আগে সকাল দশটার দিকে একই স্থানে সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে আরেকটি মানববন্ধন হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল, শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু, শাখা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক শরীফ উদ্দিন, সাবেক পাঠাগার বিষয়ক সম্পাদক আবু বকর তোহা, সাবেক উপ-বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার, সাবেক তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফুল ইসলাম, উপ আপ্যায়ন বিষয়ক সম্পাদক শায়ন দাস গুপ্ত ও ছাত্রলীগ নেতা প্রদীপ চক্রবর্তী দুর্জয় প্রমুখ। 

/আরআইজে/

সম্পর্কিত

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫৪

দেড় বছর পর চুয়াডাঙ্গার দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু হয়েছে। রবিবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়। তবে, সকালে কোনও যাত্রী দেশে আসেননি বলে জানিয়েছেন দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক আব্দুল আলিম।

আব্দুল আলিম জানান, এখন থেকে বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়ার ক্ষেত্রে কোনও অনাপত্তিপত্র (এনওসি) লাগবে না। ভারতে যাওয়ার আগে যথাযথ কর্তৃপক্ষকে জানানোর যে পত্র ছিল তাও আর থাকছে না। তবে এই চেকপোস্ট দিয়ে গমনের ক্ষেত্রে সব নাগরিককে যাত্রার আগে ৭২ ঘণ্টার মধ্যে করা আরটিপিসিআর টেস্ট সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে গত বছর ১৪ মার্চ দর্শনা চেকপোস্টের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। চলতি বছরের ১৭ মে ভারতে চিকিৎসা করাতে গিয়ে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সীমিত পরিসরে দর্শনা চেকপোস্টের কার্যক্রম শুরু করা হয়। এ সময় শুধু ভারতে আটকে পড়া বাংলাদেশিরা ভারতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের অনাপত্তিপত্র নিয়ে এ চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন।

 

/এমএএ/

সম্পর্কিত

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:০১

স্থানীয় লোকজন বেশ ঘটা করেই বিয়ে দিয়েছেন যশোর সদরের নরেন্দ্রপুর পোস্ট অফিস এলাকার আকবার আলীর ছেলে রবিউল ইসলাম এবং পাশের আন্দুলিয়া গ্রামের নাজির মোল্লার মেয়ে ময়না খাতুনের। তবে তারা দুজনই খর্বাকৃতির। বরের উচ্চতা তিন ফুট এবং কনের উচ্চতাও প্রায় তিন ফুট। গত ১৭ সেপ্টেম্বর বেশ ধুমধাম করে তাদের বিয়ে সম্পন্ন হয়।

রবিবার তাদের ফিরানি (বিয়ের পর মেয়েকে বাবার বাড়িতে নেওয়া) হবে। সে কারণে মেয়েপক্ষ একটি ঘোড়ার গাড়ি সাজিয়ে অন্যরকমভাবে নিয়ে যাওয়ার জন্যে আয়োজন করেছে। নরেন্দ্রপুর পোস্ট অফিসপাড়া ও আন্দুলিয়া গ্রামের দূরত্ব প্রায় দুই কিলোমিটার।

নরেন্দ্রপুর পোস্ট অফিস এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী মোতাহার হোসেন বুলবুল বলেন, ‘রবিউলের বাবা নেই। মা অন্য জায়গায় বিয়ে করে চলে গেছেন। রবিউল থাকতো খালু জাহাঙ্গীর হোসেনের কাছে।’

তিনি বলেন, ‘দু’পক্ষের অভিভাবকদের সম্মতিতে বিয়ের অনুষ্ঠান করা হয়েছে। বরযাত্রী হিসেবে আমরা দুটি মাইক্রোবাস আর ২০টি মোটরসাইকেল নিয়ে ৬০ জনের মতো যাই। পরদিন বৌভাতে সেখান থেকে ৪০-৪২ কনে যাত্রীসহ আমরা প্রায় দুইশ’ মানুষের জন্যে আয়োজন করি। সাদাভাতের সঙ্গে গরুর মাংস, খাসির মাংস, ডিম ইত্যাদি ছিল। খাওয়া-দাওয়ায় কোনও সমস্যা হয়নি।’

বিয়ের অন্যতম আয়োজক গাজী কামারুল ইসলাম বলেন, ‘সবার সহযোগিতায় আমরা তাদের বিয়ে দিয়েছি। সবাই দোয়া করবেন তাদের জন্য। এ ধরনের মানুষকে সমাজের মূলস্রোতে আনতে সবাইকে এগিয়ে আসতে হবে।’

বিয়ের অন্যতম আয়োজক আন্দুলিয়া গ্রামের মোদাচ্ছের মোল্লা বলেন, ‘মেয়েটির বাবা নেই। মা জুট মিলে কাজ করতেন। এখন কাজ নেই। মেয়েটার বয়সও হয়ে যাচ্ছিল। দু’পক্ষের দেখাশোনার মাধ্যমে আমরা বিয়ের আয়োজন করি। মেয়েপক্ষের যাবতীয় খরচ আমাদের গ্রামের ১০-১২ জন মিটিয়েছেন।’

তিনি সবার কাছে নবদম্পতির জন্যে দোয়া চেয়ে বলেন, ‘আজ (রবিবার) মেয়েকে আমরা তার মায়ের বাড়ি আনাবো। সেই কারণে একটু আলাদা ব্যবস্থা করেছি। একটি ঘোড়ার গাড়ি সাজিয়ে-গুছিয়ে তৈরি করা হয়েছে। বিয়েতে যিনি উকিল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, সেই তরিকুল ইসলাম যাবেন মেয়েকে আনতে।’

বরের খালু জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের বলেন, ‘রবিউলের জন্ম খুবই দরিদ্র পরিবারে। ছোট্ট অবস্থা থেকেই তার বাবা-মা কেউ নেই। আমরাই রবিউলকে মানুষ করেছি। কৃষিকাজ করেই সে জীবিকা নির্বাহ করে আসছে। তার বিয়ের বয়স হলেও অনেকদিন ধরে মেয়ে খুঁজে পাচ্ছিলাম না। অবশেষে পাশের আন্দুলিয়া গ্রামে একটি মেয়ে খুঁজে পাই। জানতে পারি, ওই গ্রামের নাজির মোল্লার মেয়েও কম উচ্চতার। স্থানীয় ব্যক্তিদের সার্বিক সহযোগিতায় তাদের বিয়ের কাজ সম্পন্ন হয়েছে।’

বর রবিউল বলেন, ‘আমাদের দুজনের সম্মতিতেই বিয়ে হয়েছে। বিয়ে করতে পেরে অনেক ভালো লাগছে।’ দেশবাসীর কাছে তিনি দোয়া চেয়েছেন।

কনে ময়না বলেন, ‘আমাদের বিয়ে খুব ধুমধামে হয়েছে। অনেক ভালো লাগছে। এভাবে বিয়ে হবে কখনও স্বপ্নেও ভাবিনি। বিয়েতে আসা দু’পক্ষই অনেক আনন্দ করেছে। আমাদের জন্য দোয়া করবেন সবাই।’

যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য সুজিত বিশ্বাস জানান, বর রবিউল ইসলামের বয়স ২৬ বছর, কনে ময়না খাতুনের ৩৬ বছর। এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় বিয়ের গেট সাজিয়ে, প্যান্ডেল নির্মাণ করে ধুমধাম করে বিয়ে দেওয়া হয়েছে। ইসলামিক শরিয়াহ অনুযায়ী সব আনুষ্ঠানিকতা শেষে এক হাজার এক টাকার কাবিনে তাদের বিয়ে সম্পন্ন হয়। 

 

/এমএএ/

সম্পর্কিত

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:১৬

বাগেরহাটের কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়নে (ইউপি) বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন সব প্রার্থী। ওই ইউপিতে চেয়ারম্যান, সদস্য এবং সংরক্ষিত নারী সদস্যের ১৩টি পদের সব কয়টিতে একজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তারা সবাই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী।

রাঢ়ীপাড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাজমা আক্তার।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, বাগেরহাট জেলার ৯ উপজেলার ৬৬টি ইউপিতে নির্বাচন হবে ২০ সেপ্টেম্বর। তবে ভোট হচ্ছে ৬৫টি ইউপিতে। রাঢ়ীপাড়া ইউপিতে ভোট হচ্ছে না।

বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভূঁইয়া হেমায়েত উদ্দীন বলেন, ‘রাঢ়ীপাড়া ইউপিতে চেয়ারম্যান এবং সদস্য পদগুলোতে দল সমর্থিত সদস্য ছাড়া অন্য কোনও প্রার্থী অংশ গ্রহণ করেননি। সে কারণে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।’

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ফারাজী বেনজীর আহমেদ জানান, যাচাই-বাছাই ও প্রত্যাহারের পর একক প্রার্থী থাকায় সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

/এমএএ/

সম্পর্কিত

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:১০

বাগেরহাটের যাত্রাপুর এলাকায় গ্রীনবোর্ড অ্যান্ড ফাইবার নামে টি কে গ্রুপের হার্ডবোর্ড কারখানায় আগুন লেগেছে। রবিবার (১৯ সেপ্টেম্বর) সকালে লাগা এই আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক (ডিএডি) মো. গোলাম সরোয়ার জানান, আগুনের খবর পেয়ে তারা পৌনে ১০টায় ঘটনাস্থলে পৌঁছান। কিছুক্ষণের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু তেলের একটা বড় ব্যারেলে আগুন নেভানো কঠিন হচ্ছিল। এজন্য খুলনা থেকে ফোমের গাড়ি আনা হয়।

ক্ষয়ক্ষতির বিষয়ে তিনি বলেন, ‘আগুনে লোকজনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে কারখানার মেশিনারিজ ও ঘর পুড়ে গেছে।’

/এমএএ/

সম্পর্কিত

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

রাজশাহী মেডিক্যালের করোনা ইউনিটে আরও ৪ মৃত্যু

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও চার জনের মৃত্যু হয়েছে। শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়। তবে তারা কেউ করোনা পজিটিভ শনাক্ত হয়ে মারা যাননি।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মৃতদের মধ্যে করোনা উপসর্গ নিয়ে তিন জনের মৃত্যু হয়েছে। এছাড়া নেগেটিভ হওয়ার পরও অন্য জটিলতায় একজনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে দুজন নওগাঁর এবং জয়পুরহাট ও ঝিনাইদহ জেলার একজন করে আছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছেন ২২ জন। এ নিয়ে ২৪০ বেডের বিপরীতে মোট ভর্তি রোগী আছেন ১৩০ জন।

/এমএএ/

সম্পর্কিত

বাসের ধাক্কায় সেনা সদস্য নিহত

বাসের ধাক্কায় সেনা সদস্য নিহত

ট্রাকের সঙ্গে সংঘর্ষে অটোরিকশার ২ যাত্রী নিহত

ট্রাকের সঙ্গে সংঘর্ষে অটোরিকশার ২ যাত্রী নিহত

রামেক হাসপাতালে মৃত্যু বেড়েছে

রামেক হাসপাতালে মৃত্যু বেড়েছে

চলন্ত ট্রেনে সন্তান জন্ম দিলেন সাবিনা 

চলন্ত ট্রেনে সন্তান জন্ম দিলেন সাবিনা 

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

দেড় বছর পর দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

এক ইউনিয়নের সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

বাগেরহাটে হার্ডবোর্ড কারখানায় আগুন

রাজশাহী মেডিক্যালের করোনা ইউনিটে আরও ৪ মৃত্যু

রাজশাহী মেডিক্যালের করোনা ইউনিটে আরও ৪ মৃত্যু

মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

বাসের ধাক্কায় সেনা সদস্য নিহত

বাসের ধাক্কায় সেনা সদস্য নিহত

মোটরসাইকেলে ৩ জন, ট্রাকের ধাক্কায় রাজস্ব কর্মকর্তা নিহত

মোটরসাইকেলে ৩ জন, ট্রাকের ধাক্কায় রাজস্ব কর্মকর্তা নিহত

সর্বশেষ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের আত্মপক্ষ সমর্থন ২১ সেপ্টেম্বর

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের আত্মপক্ষ সমর্থন ২১ সেপ্টেম্বর

উগ্রবাদী বইয়ের প্রকাশক গ্রেফতার

উগ্রবাদী বইয়ের প্রকাশক গ্রেফতার

ইন্দোনেশিয়ার মোস্ট ওয়ান্টেড জঙ্গি নেতা অভিযানে নিহত

ইন্দোনেশিয়ার মোস্ট ওয়ান্টেড জঙ্গি নেতা অভিযানে নিহত

সাংবাদিক রোজিনার পাসপোর্ট-মোবাইল ফেরতের আবেদন নামঞ্জুর

সাংবাদিক রোজিনার পাসপোর্ট-মোবাইল ফেরতের আবেদন নামঞ্জুর

‘নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আগে শিক্ষকদের প্রস্তুত করতে হবে’

‘নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আগে শিক্ষকদের প্রস্তুত করতে হবে’

© 2021 Bangla Tribune