X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের অপসারণ চায় ব্যবসায়ীরাও

বিদেশ ডেস্ক
০৭ জানুয়ারি ২০২১, ১৫:০৭আপডেট : ০৭ জানুয়ারি ২০২১, ২০:৪৬
image

পার্লামেন্ট ভবনে সমর্থকদের তাণ্ডবের পর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ১৪ হজার কোম্পানির প্রতিনিধিত্বকারী একটি গ্রুপের প্রধান। ট্রাম্পকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগের আহ্বান জানিয়েছে ব্যবসায়ীক গোষ্ঠীটি। ট্রাম্পের নিজ প্রশাসনেও ওই সংশোধনী প্রয়োগ নিয়ে আলোচনা চলছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভা যদি প্রেসিডেন্টকে দায়িত্ব পালনে অযোগ্য বলে বিবেচনা করে তাহলে তাকে সরিয়ে দিতে পারবে। ট্রাম্পের বিরুদ্ধে এই সংশোধনী প্রয়োগ করা হলে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাকে সরিয়ে দিতে মন্ত্রিসভায় ভোটাভুটির নেতৃত্ব দেবেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ম্যানুফাকচারার-এর প্রেসিডেন্ট ও সিইও জে টিমনস বলেন, ক্ষমতায় থাকতে সহিংসতায় উস্কানি দিয়েছেন ট্রাম্প। আর কোনও নির্বাচিত নেতা যদি তাকে সমর্থন করেন তাহলে তিনিও তার সাংবিধানিক শপথ ভঙ্গ করবেন আর নৈরাজ্যের সমর্থনে গণতন্ত্র প্রত্যাখ্যান করবেন। তিনি ট্রাম্পকে অপসারণ করতে ২৫তম সংশোধনী প্রয়োগের কথা বিবেচনা করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি আহ্বান জানান।

ম্যানুফাকচারার অ্যাসোসিয়েশনের মতো কড়া ভাষায় না হলেও অন্য ব্যবসায়ীক গোষ্ঠীগুলোও পার্লামেন্ট ভবনে তাণ্ডবের নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের কয়েকটি বড় কোম্পানির প্রধান নির্বাহীদের অ্যাসোসিয়েশন বিজনেস রাউন্ডটেবিল বলেছে, গণতান্ত্রিক নির্বাচনের বৈধ ফলাফল পাল্টে দেওয়ার বেআইনি চেষ্টা থেকেই ন্যাশনাল ক্যাপিটলে হামলা হয়েছে।

এছাড়া ইউএস চেম্বার অব কমার্সের এক বিবৃতিতেও ক্যাপিটল ভবনে হামলা বন্ধের আহ্বান জানায়।

উল্লেখ্য, গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বুধবার কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বসেন। উভয় কক্ষের এই অধিবেশনে পপুলার ভোটের ভিত্তিতে ইলেকটোরাল কলেজের দেওয়া ভোটগুলো গোনা হয় এবং তা চূড়ান্তভাবে প্রত্যয়ন করা হয়। অধিবেশনের কয়েক ঘন্টা আগেই এর বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও ছিলেন। সেই সমাবেশের বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প।

এরপরই বেশ কিছু ট্রাম্প সমর্থক পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে তাণ্ডব শুরু করে। নজিরবিহীন এই তাণ্ডবের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে চার জনে দাঁড়িয়েছে। তবে এখনও পর্যন্ত নিহতদের কারও পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

/জেজে/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে তরুণদের কাছে আসছে কোটি টাকার মাদক
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক