X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জে কারখানার কেমিক্যাল ও বর্জ্যে দূষণ-দুর্ভোগ চরমে

নারায়ণগঞ্জ প্রতিনিধি
০৯ মার্চ ২০২১, ১৪:০৩আপডেট : ০৯ মার্চ ২০২১, ১৪:০৩

নারায়ণগঞ্জে নাগরিক দুর্ভোগের অন্যতম কারণ হয়ে উঠেছে শিল্প-কারখানা থেকে নির্গত কেমিক্যাল বর্জ্য ও নোংরা পানি। নগরীর খাল, বিল, নালা ড্রেন পেরিয়ে এই পানিতে দূষিত হচ্ছে নদী। এতে পরিবেশ দূষণের পাশাপাশি বেড়েছে নাগরিক দুর্ভোগ। তবে এসব থেকে প্রতিকারের নেই কোনও স্থায়ী উদ্যোগ। পরিবেশ অধিদফতর মাঝে মধ্যে অভিযান পরিচালনার নামে দায় সারছেন বলে অভিযোগ স্থানীয়দের।

পরিবেশ অধিদফতরের হিসাব অনুযায়ী, নারায়ণগঞ্জে তরল বর্জ্য নিগর্মণ হয় এমন শিল্প প্রতিষ্ঠান রয়েছে ৪১২টি। কিন্তু কাগজে কলমে পরিবেশ বান্ধব ইটিপি প্লান্ট (পয়োঃশোধনাগার) রয়েছে ৩০৭টি শিল্প কারখানায়। ১৯টিতে ইটিপি প্লান্ট নির্মাণাধীন। বাকি ৮৬টি কারখানায় কোনও ইটিপি প্লান্ট নেই। এসব শিল্পকলখানার রঙ, কেমিক্যাল মিশ্রিত বর্জ্য সরাসরি পাশের খাল-বিল, নালা ও ড্রেনের মাধ্যমে মিশে শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদীতে গিয়ে পড়ছে।

অভিযোগ রয়েছে নারায়ণগঞ্জে বড় বড় শিল্প প্রতিষ্ঠানের মালিকরা খরচ বাঁচানোর জন্য রাতের আঁধারে তাদের শিল্প-কারখানার বর্জ্য কোনও শোধন না করেই সরাসরি খাল-বিল বা নালায় ছেড়ে দিচ্ছে।

এদিকে নারায়ণগঞ্জে বায়ু দূষণকারী মোট ২৯৪টি ইটভাটা রয়েছে। এদের মধ্যে সরকারি নিয়ম মেনে বৈধভাবে চলছে মাত্র ৮৬টি ইটভাটা। বাকি সব ইটভাটা চলছে অবৈধভাবে। অর্থাৎ এসব ইটভাটা সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে নিন্মমানের চুল্লি ব্যবহার করে ইট পোড়াচ্ছে। ফলে এসব ইটভাটা থেকে নির্গত কালো ধোয়ার কারণে পরিবেশ ও বায়ু দূষণ করে মানুষের শ্বাস কষ্ট, হাপানিসহ নানা রোগবালাইয়ের সৃষ্টি করছে।

অবৈধ ইটভাটা পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, গত তিন মাসে অবৈধভাবে পরিচালিত ১৯ ইটভাটায় অভিযান চালিয়ে ৯৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। প্রতিটি ইটভাটার চিমনি গুড়িয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, অবৈধভাবে পরিচালিত প্রতিটি ইটভাটায় অভিযান পরিচালিত হবে।

সরেজমিন ঘুরে দেখা যায়, নগরীরর পাগলা, নন্দলালপুর লালখা, নয়ামাটি, ফতুল্লা পৌষা পুকুরপাড়, সন্তাপুর, কায়েমপুর, সিদ্ধিরগঞ্জের মিজমিজি, গোদনাইল, আরামবাগ, আইলপাড়া, সানারপাড়সহ বিভন্ন এলাকার খাল-বিল, নালার পানি কালো ও লাল হয়ে আছে। উৎকট দুর্গন্ধে দম বন্ধ হয়ে আসার উপক্রম স্থানীয়দের। এসব নোংরা ময়লা পানিতে জন্ম হচ্ছে মশার। মশার যন্ত্রণায় অতিষ্ঠ স্থানীয়রা।

লালখা এলাকার বাসিন্দা আব্দুল আউয়াল মিয়া জানান, ফতুল্লা শিল্পাঞ্চলের খাল, বিল, ড্রেন, নালা বা ডিএনডির পানি নিস্কাশনের সব খালের পানির রঙ লাল ও কালো হয়ে গেছে। গত ১০ ১৫ বছর ধরে এই অবস্থার মধ্যেই এসব এলাকার হাজার হাজার মানুষ বসবাস করে আসছেন। কিন্তু শিল্পকাখানার মালিকরা তাদের ব্যবসার কথা চিন্দা করলেও সাধারণ মানুষের কোনও চিন্তা তাদের নেই।

নারায়ণগঞ্জে কারখানার কেমিক্যাল ও বর্জ্যে দূষণ-দুর্ভোগ চরমে পাগলার বাসিন্দা রেশমা বেগম, সাদিয়া বেগম, জয়নাল মিয়া অভিযোগ করেন, যেসব কারখানায় ইটিপি প্লান্ট রয়েছে এসব কারখানার মালিক খরচ বাঁচানোর জন্য প্লান্ট চালায় না। ইটিপি বন্ধ রেখে সরসারি বর্জ্য ও কেমিক্যাল মিশ্রিত পানি ছেড়ে দিচ্ছে খাল-বিলে। এ কারণে নারায়ণগঞ্জে দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে।

স্থানীয়দের অভিযোগ পরিবেশ অধিদফতর মাঝে মধ্যে লোক দেখানো অভিযান চালায় ও জরিমানা করে। কিন্তু এসব জরিমানা আদায় হয় কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে।

তবে পাগল নয়ামাটি এলাকার আশামনি ডায়িং কারখানার মালিক সোহরাব উদ্দিন জানান, পরিবেশ রক্ষায় প্রতিটি ফ্যাক্টরিতেই ইটিপি প্লান্ট নির্মাণ করা প্রয়োজন। আগামী প্রজন্ম ও পরিবেশ রক্ষায় তারা ফ্যাক্টরিতে ইটিপি প্লান্ট নির্মাণের জন্য কাজ করছেন।

তিনি বলেন, সরকার যদি স্বল্প সুদে আমাদের ইটিপি প্লান্ট করার জন্য ঋণ দিতো, তবে আমাদের বেশিরভাগ কারখানার মালিকই ইটিপি প্লান্ট নির্মাণ করতো।

নারায়ণগঞ্জে কারখানার কেমিক্যাল ও বর্জ্যে দূষণ-দুর্ভোগ চরমে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, নারায়ণগঞ্জে ইটপি প্লান্ট নেই এমন ৮৬টি প্রতিষ্ঠানের নির্গত তরল বর্জ্য পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। এসব ছোট ছোট কারাখানা ও তরল বর্জ্য ছাড়া প্রতিষ্ঠানের কারণে বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যার পানি দূষিত হয়েছে।

তিনি আরও বলেন, অনেক কারখানায় ইটিপি প্লান্ট থাকলেও তা তারা ব্যবহার করেন না। অনলাইন মনিটরিং ব্যবস্থা না থাকায় এসব শিল্পপ্রতিষ্ঠানের ওপর সার্বক্ষণিক নজরদারি সম্ভব না। তবে গত এক বছরে নারায়ণগঞ্জে এনফোর্সমেন্টের মাধ্যমে ৯ কোটি ৮২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানান তিনি।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা