X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তিন মুরগির জন্য দেড় লাখ টাকা জরিমানা!

শরীয়তপুর প্রতিনিধি
১৪ এপ্রিল ২০২১, ১৫:৪১আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ১৫:৪১

তিনটি মুরগি চুরির অভিযোগে শরীয়তপুরে চার তরুণকে দেড় লাখ টাকা জরিমানা করেছেন স্থানীয় মাতবররা। এ ঘটনায় গত ৪ এপ্রিল ও ১০ এপ্রিল দুটি দরবার সালিশও হয়। শেষ দরবারে এক অভিযুক্তকে মারধর করেন স্থানীর মাতবর মতিন চৌকিদার।

গত ৩১ মার্চ (বুধবার) রাতে সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের পূর্ব সোনামুখী গ্রামে চুরির ঘটনা ঘটে। সংশ্লিষ্ট ইউনিয়নের নিকটবর্তী পালং মডেল থানা ও ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালত থাকলেও স্থানীয় মাতবরেরা নিজেরাই বিচারের দায়িত্ব পালন করেন। তবে তিন মুরগির জন্য দেড় লাখ টাকা জরিমানার ঘটনায় এলাকায় চলছে জোর আলোচনা-সমালোচনা।

মুরগি চুরির ঘটনায় অভিযুক্তরা হলেন ওই গ্রামের ইউনুছ তালুকদারের ছেলে শাহাদাত তালুকদার (১৮), সোবাহান তালুকদারের ছেলে টিটু তালুকদার (১৯), এলাহি তালুকদারের ছেলে বাবু তালুকদার (১৮) ও আজিজ রাড়ির ছেলে জহিরুল রাড়ি (১৮)

স্থানীয়রা জানান, স্থানীয় মাতবর মান্নান চৌকিদার, সেকেন্দার রাড়ি, ফোরহাদ ঢালী, বোরহান মোল্লা, বোরহান সরদার, ইলিয়াস তালুকদার, গনি তালুকদার, হযরত আলী তালুকদার, আবদুল আলী মাদবর, খালেক তালুকদার, ফরিদ আহম্মদ, মতিন চৌকিদারসহ আরও বেশ কয়েকজন এ বিচারকাজ পরিচালনা করেন। এ সময় অন্তত ৪০০/৫০০ জন লোক উপস্থিত ছিলেন।

বুধবার (১৪ এপ্রিল) ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, গত ৩১ মার্চ রাতে সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের পূর্ব সোনামুখী গ্রামের জিল্লুর রহমান তালুকদারের ছেলে রাহাত তালুকদারের মুরগি খামার থেকে তিনটি ব্রয়লার মুরগি চুরি হয়। একই গ্রামের শাহাদাত, টিটু, বাবু ও জহিরুল এ চুরি করেছেন—এমন অভিযোগে গত ৪ এপ্রিল রাহাতের বাড়িতে সালিশ বৈঠক বসে। এসময় স্থানীয় মাতবর মান্নান চৌকিদার, সেকেন্দার রাড়ি, ফোরহাদ ঢালী, বোরহান মোল্লা, বোরহান সরদার, ইলিয়াস তালুকদার, গনি তালুকদার, হযরত আলী তালুকদার, আবদুল আলী মাদবর, খালেক তালুকদার, ফরিদ আহম্মদ, মতিন চৌকিদারসহ বেশ কয়েকজন অভিযুক্ত চার জনকে দোষী সাব্যস্ত করে দেড় লাখ টাকা জরিমানা করেন। ১০ এপ্রিলের মধ্যে এ টাকা মাতবরদের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু পুরো টাকা জমা না দেওয়ার পুনরায় ওইদিন বিকালে ১১০ নম্বর সোনামুখী আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সালিশ বৈঠক বসে। বৈঠকে ৪০০/৫০০ জন লোকের উপস্থিতিতে অভিযুক্ত শাহাদাতকে চড় মারেন মাতবর মতিন চৌকিদার।

এদিকে অভিযুক্ত টিটু তালুকদার বলেন, বিকালে আমরা ক্রিকেট খেলি। পরে রাতে বন্ধুরা মিলে খাওয়ার জন্য শাহাদাত, বাবু ও জহিরুল মিলে তিনটি মুরগি ওই খামার থেকে আনে। এ ঘটনায় সালিশে আমাদের দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

স্থানীয় মাতবর সেকেন্দার রাড়ি বলেন, ‘মুরগি চোরেদের খামারের মালিক হাতে নাতে ধরতে পারেনি। তবে ধরা পড়ার পর তারা বলছে তিনটা মুরগির কথা। আর খামারের মালিক বলছে ১৯৭টি মুরগি চুরি হয়েছে। আমরা সঠিকভাবে মুরগি দেখিনি। তিন জন আগের চোর, আর একজন নতুন যোগ করে চার জন মুরগি চোরের সঙ্গে জড়িত।’

তিনি বলেন, চুরি করলেতো ক্ষতিপূরণ দিতে হয়। পরে জুরিবোর্ডে বসে তাদের জরিমানা করি। জুরিবোর্ডে সভাপতিত্ব করেন খালেক তালুকদার।

তিনি আরও বলেন, ওদের আরও জের আছে। ওদের একটি জরিমানা করা হয়েছিল। তখন সালিশে বলা হয়েছিল, আবার এ ধরনের অপরাধ করলে ৫০ হাজার টাকা জরিমান দিয়ে, পরে বিচার হবে।

এদিকে বিষয়টিকে লঘু পাপে গুরু দণ্ড বলছেন স্থানীয়রা। রুদ্রকর ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সাবেক সংরক্ষিত মহিলা মেম্বার পারুল আক্তার বলেন, ঘটনার পরেরদিন বিষয়টি আমি জানতে পারি। পরে আমরা ওই চার জনকে জিজ্ঞেস করি, ওরা বলে পিকনিক করবে বলে তিনটি মুরগি নিয়েছিল। তবে স্থানীয় মাতবররা সালিশ দরবার বসিয়ে দেড় লাখ টাকা জরিমানা করেছেন, এটা ঠিক না।

বাংলাদেশ মানবাধিকার কমিশন শরীয়তপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মাসুদুর রহমান বলেন, গরু চুরি হোক, আর মুরগি চুরি হোক, মাতবরদের গ্রাম্য সালিশে এ ধরনের বিচার করার আইনি বিধান নেই। যদি প্রকৃতপক্ষে মুরগী চুরির ঘটনা ঘটে থাকে, তাহলে গ্রাম্য আদালত আছে। স্থানীয় চেয়ারম্যানের আদালতে বিচারের আবেদন করা যেতো। সেই অনুযায়ী দোষী সাব্যস্ত হলে গ্রাম্য আদালত বিচার করবে। অথবা আইনপ্রয়োগকারী তার বিচার করবে। আমি মনে করি মুরগি চোরের বিচার করে গ্রাম্য মাতবরা মানবাধিকার লঙ্ঘন করেছেন। তারা সমঅপরাধী বলে আমি বিশ্বাস করি।

শরীয়তপুরের সদরের পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আক্তার হোসেন বলেন, বিষয়টা আমি জানলাম। এ ধরনের ঘটনায় ইউপি চেয়ারম্যান সর্বোচ্চ জরিমানা করতে পারে ৪ হাজার ৪৯৯ টাকা। স্থানীয় মাতবরদের গ্রাম্য সালিশে এ ধরনের কোনও বিচার করার আইনি বিধান নেই। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ