X
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

সেকশনস

বিশেষ ফ্লাইটে  প্রবাসী কর্মীদের ‘বিশেষ ভোগান্তি’

আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৩:০০

১৮ এপ্রিল সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটে সৌদি আরব যাওয়ার কথা ছিল নোয়াখালীর আজগর আলীর। স্বাভাবিক সময় হলে তিনি নিজ জেলা থেকে করোনা টেস্ট করে সরাসরি চলে যেতেন বিমানবন্দরে। কিন্তু লকডাউনে বিশেষ ফ্লাইট হওয়ায় তাকে টিকিট রি-ইস্যু করতে ঢাকায় সৌদি এয়ারলাইন্সের অফিসে আসতে হয়েছে। এখন তিনি ফ্লাইট পেয়েছেন ২০ এপ্রিলে। ঢাকায় পরিচিতি কেউ না থাকায় উঠেছেন নারায়ণগঞ্জে আত্মীয়ের বাসায়। ছুটিতে এসে প্রায় ১৭ মাস দেশে আটকে থেকে ঋণগ্রস্ত আজগর আলী কাজে ফিরতে ভিসা পেয়েছেন কিছুদিন আগে।  লকডাউনে ঢাকায় আসা, থাকার ব্যবস্থা করার দুর্ভোগের পাশাপাশি তাকে খরচ করতে হয়েছে অতিরিক্ত ৩০ হাজার টাকা। শুধু আজগর আলী নয়, এমন ভোগান্তি বিশেষ ফ্লাইটে যাওয়া প্রায় সকল প্রবাসীর।

লকডাউনে ১৪ থেকে ২০ এপ্রিল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করায় প্রবাসী কর্মীদের কাজে ফেরার অনিশ্চয়তা তৈরি হয়। পরবর্তীতে দাবির মুখে ৫টি দেশে ১২টি  এয়ারলাইন্সের মাধ্যমে বিশেষ ফ্লাইটে প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরার ব্যবস্থা করে সরকার।  বিশেষ ফ্লাইটের কারণে ৫ দেশের প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরার সুযোগ সৃষ্টি হলেও ভোগান্তি বাড়িয়েছে প্রবাসীদের। প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরার বিষয়টি বিবেচনা নিয়ে লকডাউনে প্রবাসী কর্মীদের জন্য স্বাভাবিক ফ্লাইটের ব্যবস্থা রেখে সিদ্ধান্ত নিলে এমন ভোগান্তিতে পড়তে হতো না ।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল ইসলাম হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, প্রথমত সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করা  ভুল সিদ্ধান্ত। কোন দেশ তো আমাদের জন্য নিষেধাজ্ঞা দেয়নি, আমরা সব বন্ধ করে দিলাম। এখন বিশেষ ফ্লাইট দিয়ে সমস্যা সমাধানের চেষ্টা চলছে, কিন্তু সমন্বয়  নেই।

ফ্লাইটের জন্য অপেক্ষা হজরত শাহজালাল   আন্তর্জাতিক বিমানবন্দরের তথ্য মতে,  চলতি বছরের জানুয়ারিতে ৭৮৫ টি ফ্লাইটে বিদেশ গিয়েছেন ১ লাখ ২৩ হাজার ৯৫১ জন। ফেব্রুয়ারিতে ৮২৯টি ফ্লাইটে ১ লাখ ৪৬ হাজার ২৭৪ জন। মার্চে ১গ৭৮টি ফ্লাইটে ২ লাখ ১ হাজার ১৫৬জন বিদেশে গিয়েছেন। অন্যদিকে জানুয়ারিতে দেশে  এসেছেন  ১ লাখ ৩৭ হাজার ৫৯৯ জন। ফেব্রুয়ারি এসেছেন ১ লাখ ৩৭ হাজার ৫২৭ জন। মার্চে দেশে  এসেছেন ১ লাখ ৪৮ হাজার ৯৮০ জন। 

মোহাম্মদ ইকবাল শান্ত কাতার প্রবাসী । ১৭ এপ্রিল তার ভিসার মেয়াদ শেষ হয় আর  ১৪ এপ্রিল তার কাতারে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু লকডাউনে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হওয়ায় তার ফেরত যাওয়া হয়নি। এখন ভিসার মেয়াদ বাড়াতে না পারলে বেকার হতে হবে এই প্রবাসীকে। মোহাম্মদ ইকবাল শান্ত বাংলা ট্রিবিউনকে বলেন,  ২০২০ সালে ফেব্রুয়ারিতে দেশে আসছিলাম। নানা জটিলতায় কাজে ফিরতে পারিনি। এখন যখন সব ঠিকঠাক হলো, সরকার আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়ে সব শেষ করে দিলো।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুর- এই ৫ দেশের প্রবাসীদের কাজে ফেরাতে ১৭  এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট অনুমতি দেয় সরকার। এসব দেশে  শুধু মাত্র প্রবাসী কর্মীরা যেতে পারবেন। আর এই ৫ দেশে ফ্লাইট পরিচালনার জন্য ১২টি এয়ারলাইন্স অনুমতি পেয়েছে। ১২টি এয়ারলাইন্স হচ্ছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, ওমান এয়ার, সালাম এয়ার, কাতার এয়ারওয়েজ,  এমিরেটস, ইতিহাদ, এয়ার অ্যারবিয়া, এয়ার অ্যারাবিয়া আবুধাবি, ফ্লাই দুবাই ও সিঙ্গাপুর এয়ারলাইন্স।

প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরানোর উদ্যোগ  প্রথম দিনেই ধাক্কা খায়।  ১২টি এয়ারলাইন্সের ১৪টি ফ্লাইটের মধ্যে কমপক্ষে ৭টি ফ্লাইট বাতিল হয়। লকডাউনের মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিমানবন্দরে এসে প্রবাসীরা জানাছেন ফ্লাইট বাতিল হয়েছে।  ১৭ এপ্রিল বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের রিয়াদগামী  ফ্লাইট (বিজি৫০৩৯) সকাল ৬টা ১৫ মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল। এ কারণে এয়ারলাইন্সের নির্দেশনা অনুসারে ৬ ঘণ্টা আগে রাত ১টার মধ্যেই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছিলেন যাত্রীরাও। ফ্লাইটটি বাতিল হলে ক্ষুব্ধ হয়ে সেদিন রাতে প্রবাসী কর্মীরা বিক্ষোভ করেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

সিঙ্গাপুর তালিকায় থাকলেও সিঙ্গাপুরের প্রবাসী কর্মীরা পড়েছেন সবচেয়ে বেশি বিপাকে।  অনুমতি পেলেও  এখন পর্যন্ত কোনও ফ্লাইট পরিচালনা করেনি সিঙ্গাপুর এয়ারলাইন্স। অন্যদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স  ১৭ থেকে ২০  এপ্রিলের মধ্যে মাত্র একটি ফ্লাইট পরিচালনা করবে। এ কারণে অসহায়ের মতো বিমানবন্দরে রবিবার (১৮ এপ্রিল) সারাদিন দাড়িয়ে মানববন্ধন করেছেন সিঙ্গাপুর প্রবাসীরা। হন্যে হয়ে বিমান, ট্রাভেল এজেন্সির অফিসে ছুটেছেন টিকিটের আশায়।

কুমিল্লার গাজী হান্নান সিঙ্গাপুর প্রবাসী। ছুটিতে এসে গত এক বছর ধরে দেশে আটকা পড়ে আছেন। তারা ভিসার মেয়াদ শেষ  হবে এ মাসেই। কিন্তু হন্য হয়ে ঘুরেও কোন টিকিট পাচ্ছেন না। গাজী হান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, বিমানের অফিসে গিয়েছিলাম, অনুরোধ করেছি কিন্তু তারা বলছে টিকিট নাই।   আমরা কার কাছে  যাবো, আমাদের কথা শোনার মতো কেউ কি আছে?

ফ্লাইট পরিচালনার অনুমতি পাওয়া এয়ারলাইন্সের তালিকায় রয়েছে এয়ার অ্যারবিয়া। তবে ১৭ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত তারা কোন ফ্লাইট পরিচালনা করেনি। ফলে এই এয়ারলাইন্সের টিকিট কাটা যাত্রীরা আছেন অনিশ্চয়তায়।

সৌদি প্রবাসী আরমান পাটওয়ারী রিটার্ন টিকিট কেটেছিলেন শ্রীলঙ্কান এয়ারলাইন্সের। কিন্তু অনুমতি পাওয়া ১২টি এয়ারলাইন্সে তালিকায় নেই এই এয়ারলাইন্স। ফলে ১৪ এপ্রিল তার সৌদি ফিরে যাবার কথা ছিল। কিন্তু লকডাউনে ফ্লাইট বন্ধ হওয়ায় আটকা পড়েছেন তিনি। এখন অনুমতি পাওয়া এয়ারলাইন্স থেকে নতুন করে টিকিট কাটা ছাড়া তার ফেরত যাওয়ার কোনও পথ খোলা নেই। একদিনে পুরাতন টিকিট বাতিল অন্য দিকে নতুন টিকিট কেনার খরচ।

এদিকে এই ৫ দেশের বাইরে যেসব দেশে প্রবাসীরা আছেন তারা  জানেন না কবে তারা কাজে ফিরতে পারবেন। আমেরিকা প্রবাসী আবু মোশাররফ ২৪ এপ্রিল দেশে ফেরার টিকিট কেটে রেখেছেন। এখন তিনি অনিশ্চয়তায় আদৌ তার দেশে ফেরা হবে কি না।

 

/এমআর/

সম্পর্কিত

কর্মীদের স্বার্থ রক্ষায় তৎপর মালয়েশিয়া সরকার

কর্মীদের স্বার্থ রক্ষায় তৎপর মালয়েশিয়া সরকার

দ্রুতই মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা প্রবাসীরা

দ্রুতই মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা প্রবাসীরা

গ্রিসে ই-পাসপোর্ট সেবা চালু

গ্রিসে ই-পাসপোর্ট সেবা চালু

মেক্সিকোর স্বাধীনতা প্যারেডে বাংলাদেশের মনোমুগ্ধকর প্রদর্শনী

মেক্সিকোর স্বাধীনতা প্যারেডে বাংলাদেশের মনোমুগ্ধকর প্রদর্শনী

রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৫২ জন গ্রেফতার

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৭

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৫২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ছয়টা থেকে রবিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

ডিএমপি’র জনসংযোগ ও গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৪,৪২৫ পিস ইয়াবা, ৫৬৩ গ্রাম হেরোইন, ২ কেজি ৩০০ গ্রাম গাঁজা ও ৬০ ক্যান বিয়ার জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৯টি মামলা হয়েছে।

/এআরআর/এমএস/

সম্পর্কিত

মাদকবিরোধী রাজধানীতে গ্রেফতার ৫৯ জন

মাদকবিরোধী রাজধানীতে গ্রেফতার ৫৯ জন

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

স্ত্রীর রেকিতে অফিসে চুরি করতেন স্বামী

স্ত্রীর রেকিতে অফিসে চুরি করতেন স্বামী

মঙ্গলবার থেকে দেশে আবারও গণটিকা কর্মসূচি: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৩

আগামী মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে দেশে আবারও গণটিকাদান কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। তার জন্মদিনেই এই টিকাদান কর্মসূচি শুরু হবে। আপাতত এক সপ্তাহের জন্য এই ক্যাম্পেইন চলবে।’

এর আগে গেল ৭ আগস্ট থেকে প্রথম ধাপে গণটিকা দেওয়ার ঘোষণা দেয় সরকার। সেসময় পাঁচ দিনের জন্য চলে এ কার্যক্রম। তবে টিকার সংকটের কারণে সেই কার্যক্রম আর চালু রাখতে পারেনি সরকার। সেসময় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রত্যাশিত টিকা পেলে গণটিকা কর্মসূচি নিয়ে ভাবা হবে।

বিস্তারিত আসছে...

/জেএ/ইউএস/

সম্পর্কিত

৪ কোটি টিকা দেওয়া শেষ 

৪ কোটি টিকা দেওয়া শেষ 

আবারও বরিশালসহ ৩ বিভাগে করোনায় মৃত্যুহীন দিন

আবারও বরিশালসহ ৩ বিভাগে করোনায় মৃত্যুহীন দিন

একদিনে ২২১ ডেঙ্গু রোগী হাসপাতালে

একদিনে ২২১ ডেঙ্গু রোগী হাসপাতালে

চিকিৎসকসহ সাড়ে ৯ হাজার স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

চিকিৎসকসহ সাড়ে ৯ হাজার স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

রাখাইনে রেডক্রসকে আরও বেশি কাজ করার পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৫

রোহিঙ্গাদেরকে টেকসই প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য রাখাইনে

আরও বেশি কাজ করার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। নিউ ইয়র্কে আন্তর্জাতিক রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মাওরেরকে তিনি এ পরামর্শ দেন।

রবিবার (২৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউ ইয়র্কে আন্তর্জাতিক রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মাওরেরের সঙ্গে গত শুক্রবার (২৪ সেপ্টেম্বর) এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এই পরামর্শ দেন। জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে নিউ ইয়র্কে গেছেন পররাষ্ট্রমন্ত্রী।

নিজ দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বৈঠকে মাওরের বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

/এসএসজেড/এপিএইচ/

সম্পর্কিত

গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত, বাতাসের গতিবেগ ৬২ কিলোমিটার

গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত, বাতাসের গতিবেগ ৬২ কিলোমিটার

ছেলেরা কি সোনা-রুপার অলঙ্কার পরতে পারবে?

ছেলেরা কি সোনা-রুপার অলঙ্কার পরতে পারবে?

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি বেসরকারি শিক্ষকদের

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি বেসরকারি শিক্ষকদের

কেরানীগঞ্জে হেরোইনসহ গ্রেফতার ২

কেরানীগঞ্জে হেরোইনসহ গ্রেফতার ২

মুনিয়া হত্যা: হাইকোর্টে এক আসামির আগাম জামিন

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৮

কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে ধর্ষণের পর হত্যার অভিযোগে করা মামলায় আসামি ইব্রাহিম আহমেদ রিপনকে ৬ সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে পাসপোর্ট জমা রাখতে এবং বিদেশ যেতে পারবেন না বলে আদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে মামলার তদন্তকাজে সহযোগিতা করতে বলা হয়েছে।

আসামির জামিন আবেদনের শুনানি নিয়ে রবিবার (২৬ সেপ্টেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিপনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

এর আগে গত ৬ সেপ্টেম্বর কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে ধর্ষণের পর হত্যার অভিযোগে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ আটজনের বিরুদ্ধে মামলাটি হয়। মামলার অন্য আসামিরা হলেন, আনভীরের মা আফরোজা সোবহান, আনভীরের স্ত্রী সাবরিনা শারমিন, সাইফা রহমান মিম, মডেল ফারিয়া মাহবুব পিয়াসা এবং ইব্রাহিম আহমেদ রিপন।

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮ আদালতে মোসারাতের বোন নুসরাত জাহান বাদী হয়ে ওই মামলা করেন। আদালত মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন।

/বিআই/এমএস/

সম্পর্কিত

ফিরোজ রশীদের দুর্নীতি মামলায় হাইকোর্টের আদেশ স্থগিত

ফিরোজ রশীদের দুর্নীতি মামলায় হাইকোর্টের আদেশ স্থগিত

পেস্ট সোনাসহ বিমানবন্দরে দুবাই ফেরত যাত্রী আটক

পেস্ট সোনাসহ বিমানবন্দরে দুবাই ফেরত যাত্রী আটক

ইভানার পরিবারকে ডেকে মামলা নিলো পুলিশ

ইভানার পরিবারকে ডেকে মামলা নিলো পুলিশ

‘স্ত্রীর ষড়যন্ত্রের বিষে’ হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্বামী

‘স্ত্রীর ষড়যন্ত্রের বিষে’ হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্বামী

ফিরোজ রশীদের দুর্নীতি মামলায় হাইকোর্টের আদেশ স্থগিত

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৪

জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা-৬ আসনের সংসদ সদস্য (এমপি) কাজী ফিরোজ রশীদের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা বাতিলের রায় প্রত্যাহার করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ।ফিরোজ রশীদের করা আবেদনের শুনানি নিয়ে রবিবার (২৬ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। অন্যদিকে কাজী ফিরোজ রশিদের পক্ষে ছিলেন আইনজীবী এম কে রহমান।

এর আগে ২০১৬ সালের ৬ এপ্রিল রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দুদকের তৎকালীন উপপরিচালক জুলফিকার আলী বাদী হয়ে মামলাটি করেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ১৯৫১ সালের ৩ নভেম্বর রাজধানীর ধানমন্ডি আবাসিক এলাকার ২ নম্বর রোডে অবস্থিত এক বিঘা আয়তনের সরকারি জমিসহ বাড়ি(প্লট নম্বর ১০, বাড়ি নম্বর ৬৫), যা তৎকালীন কানাডায় নিযুক্ত হাইকমিশনার মোহাম্মদ আলীর অনুকূলে বরাদ্দ দেওয়া হয়। ১৯৫৩ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৩ সালে জন্মস্থান বগুড়াতেই তিনি মারা যান। পরে ধানমন্ডির বাড়িটি মোহাম্মদ আলীর দ্বিতীয় স্ত্রী বেগম আলিয়া মোহাম্মদ আলী, ছেলে সৈয়দ মাহমুদ আলী ও মেয়ে সৈয়দা মাহমুদা আলীর নামে হস্তান্তরের অনুমতিসহ ১৯৭০ সালের ৩০ মে নামজারি করা হয়। এর প্রেক্ষিতে ১৯৭০ সালের ২২ মে থেকে তাদেরকে জমি হস্তান্তরের অনুমতি দেওয়া হয়।

কিন্তু ১৯৭৯ সালের ১৬ আগস্ট কাজী ফিরোজ রশীদ রেজিস্ট্রিকৃত ডিড অব অ্যাগ্রিমেন্ট ফর সেল (নম্বর- ৩১১৫৪) দলিলে ভুয়া দাতা বেগম আলিয়া মোহাম্মদ আলী ও কাজী আরিফুর রহমানকে সাক্ষী সাজিয়ে ও কাগজপত্রে দেখিয়ে ওই সময়ের তৎকালীন জেলা রেজিস্ট্রার এম আহমেদের সহযোগিতায় ওই সম্পত্তি দখল করেন বলে মামলায় অভিযোগ করা হয়।

মামলার এজাহারে ঘটনার সময়কাল ধরা হয়েছে ১৯৭৯ সালের ৯ আগস্ট থেকে ওই একই সময়ের ১৬ আগস্ট পর্যন্ত।

পরে ওই ঘটনায় ২০১৬ সালের ৬ এপ্রিল রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দুদকের তৎকালীন উপপরিচালক জুলফিকার আলী বাদী হয়ে কাজী ফিরোজ রশীদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান জানান, কাজী ফিরোজ রশীদ মামলাটি বাতিল চেয়ে ২০১৭ সালে হাইকোর্টে রিট করেন। ২০১৯ সালের জানুয়ারিতে হাইকোর্ট মামলা বাতিল করে রায় দেন। এরপর দুদক মনে করে, এ মামলায় আরও কিছু আইনগত তথ্য ও যুক্তি তুলে ধরা প্রয়োজন। এ কারণে রায় ঘোষণা করা হলেও তাতে বিচারপতিগণ স্বাক্ষর না করায় আমরা রায়টি প্রত্যাহার চেয়ে আবেদন করি। শুনানি শেষে আদালত আমাদের আবেদন গ্রহণ করেছেন। এর ফলে ফিরোজ রশীদের ওই রিট আবেদনের ওপর পুনরায় শুনানি হবে।

পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন জানান কাজী ফিরোজ রশীদ।

/বিআই/এমএস/

সম্পর্কিত

মুনিয়া হত্যা: হাইকোর্টে এক আসামির আগাম জামিন

মুনিয়া হত্যা: হাইকোর্টে এক আসামির আগাম জামিন

পেস্ট সোনাসহ বিমানবন্দরে দুবাই ফেরত যাত্রী আটক

পেস্ট সোনাসহ বিমানবন্দরে দুবাই ফেরত যাত্রী আটক

ইভানার পরিবারকে ডেকে মামলা নিলো পুলিশ

ইভানার পরিবারকে ডেকে মামলা নিলো পুলিশ

‘স্ত্রীর ষড়যন্ত্রের বিষে’ হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্বামী

‘স্ত্রীর ষড়যন্ত্রের বিষে’ হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্বামী

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

কর্মীদের স্বার্থ রক্ষায় তৎপর মালয়েশিয়া সরকার

কর্মীদের স্বার্থ রক্ষায় তৎপর মালয়েশিয়া সরকার

দ্রুতই মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা প্রবাসীরা

দ্রুতই মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা প্রবাসীরা

গ্রিসে ই-পাসপোর্ট সেবা চালু

গ্রিসে ই-পাসপোর্ট সেবা চালু

মেক্সিকোর স্বাধীনতা প্যারেডে বাংলাদেশের মনোমুগ্ধকর প্রদর্শনী

মেক্সিকোর স্বাধীনতা প্যারেডে বাংলাদেশের মনোমুগ্ধকর প্রদর্শনী

জার্মানিতে হামবুর্গে বাংলাদেশ সমিতির আনন্দমেলায় প্রবাসীদের ঢল

জার্মানিতে হামবুর্গে বাংলাদেশ সমিতির আনন্দমেলায় প্রবাসীদের ঢল

পুলিশ পাহারায় বাংলাদেশিদের পাসপোর্ট দিচ্ছে মালয়েশিয়া

পুলিশ পাহারায় বাংলাদেশিদের পাসপোর্ট দিচ্ছে মালয়েশিয়া

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান স্মরণে লন্ডনে দোয়া মাহফিল

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান স্মরণে লন্ডনে দোয়া মাহফিল

সিআইপি হতে পারবেন রিক্রুটিং এজেন্টরা

সিআইপি হতে পারবেন রিক্রুটিং এজেন্টরা

নিথর হয়ে পড়েন ক্যাপ্টেন নওশাদ, জরুরি অবতরণ করেন মোস্তাকিম

নিথর হয়ে পড়েন ক্যাপ্টেন নওশাদ, জরুরি অবতরণ করেন মোস্তাকিম

পাইলট নওশাদের উন্নত চিকিৎসায় সহায়তার আশ্বাস বিমান প্রতিমন্ত্রীর

পাইলট নওশাদের উন্নত চিকিৎসায় সহায়তার আশ্বাস বিমান প্রতিমন্ত্রীর

সর্বশেষ

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

৪ ঘণ্টা পর পাবনা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক

৪ ঘণ্টা পর পাবনা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক

জাগো ফাউন্ডেশনে চাকরি, অফিস সপ্তাহে ৫ দিন, বেতন ৫০ হাজার

জাগো ফাউন্ডেশনে চাকরি, অফিস সপ্তাহে ৫ দিন, বেতন ৫০ হাজার

ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে সোমবার

ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে সোমবার

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

© 2021 Bangla Tribune