X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

এ বছরই দেশে আসবে মেট্রোরেলের বেশিরভাগ কোচ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ এপ্রিল ২০২১, ১৩:৫২আপডেট : ২২ এপ্রিল ২০২১, ১৫:১৪

মেট্রোরেলের জন্য নির্মিত মেট্রো ট্রেনের দ্বিতীয় সেটের জাহাজীকরণ জাপানের কোবে সমুদ্রবন্দরে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ছয় কোচবিশিষ্ট মেট্রো ট্রেনের প্রথম সেট মেট্রোরেলের ডিপোসংলগ্ন তুরাগতীরে নবনির্মিত জেটিতে গতকাল বুধবার (২১ এপ্রিল) এসে পৌঁছেছে। বৃহস্পতিবার সকাল থেকে মেট্রো ট্রেন সেটটি বার্জ থেকে নামিয়ে ডিপোতে নিয়ে আসার কাজ শুরু হয়েছে। আগামীকালের মধ্যে মেট্রো ট্রেন সেটটি ডিপোতে পৌঁছাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালে নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে গোপালগঞ্জ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এসব তথ্য জানান ওবায়দুল কাদের। এ বছরের মধ্যে মেট্রোরেলের বেশিরভাগ কোচ দেশে আসবে বলে জানান তিনি।

মন্ত্রী জানান, মেট্রো ট্রেনের দ্বিতীয় সেটের জাহাজীকরণ জাপানের কোবে সমুদ্রবন্দরে গতকাল সম্পন্ন হয়েছে, যা আগামী ১৬ জুনের মধ্যে মংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে। তৃতীয় এবং চতুর্থ মেট্রো ট্রেন সেটের শিপমেন্টের সম্ভাব্য তারিখ আগামী ১১ জুন থেকে ১৩ আগস্ট। এই সময়ের মধ্যে মংলা বন্দর হয়ে সেট দুটির উত্তরাস্থ ডিপোতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এছাড়া পঞ্চম ট্রেন সেটের জাপান থেকে শিপমেন্টের সম্ভাব্য তারিখ এ বছরের ১৬ জুলাই এবং বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ১৭ সেপ্টেম্বর। তিনি জানান, প্রথম উড়াল মেট্রোরেলে ৬ কোচবিশিষ্ট ২৪ সেট মেট্রো ট্রেনে মোট কোচের সংখ্যা ১৪৪টি। প্রতিটি মেট্রো ট্রেনের যাত্রী পরিবহন ক্ষমতা ২৩০৮ জন।

ওবায়দুল কাদের জানান, প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্তকাজের অগ্রগতি শতকরা ৮৩.৫২ ভাগ; দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্তকাজের অগ্রগতি শতকরা ৫৭.৬৮ ভাগ; ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি শতকরা ৫২.২২ ভাগ।

তিনি জানান, দেশের প্রথম মেট্রোরেল নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৪৯ ভাগ।

উল্লেখ্য, ডিপো এলাকার ভূমি উন্নয়ন কাজ নির্ধারিত সময়ের ৯ মাস পূর্বে শেষ করায় সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে। ডিপোর অভ্যন্তরে নির্মাণের জন্য নির্ধারিত মোট ৫২টি অবকাঠামোর মধ্যে ১৩টি অবকাঠামোর নির্মাণ কাজ পরিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত ১১.৭৩ কিলোমিটার ভায়াডাক্ট এর সম্পূর্ণ অংশের ইরেকশন গত ২৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সম্পন্ন হয়েছে। মোট ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৩.৯৭ কিলোমিটার ভায়াডাক্টোর ইরেকশন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া ১৬টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ অব্যাহত আছে।

ডিপোর অভ্যন্তরে রেললাইন স্থাপন কাজ সমাপ্ত হয়েছে। ভায়াডাক্টের ওপরে ইতোমধ্যে ৯ কিলোমিটার রেললাইন স্থাপন করা হয়েছে। ডিপোর অভ্যন্তরে ওসিএস ম্যাস্ট স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে। এছাড়া ভায়াডাক্টের ওপর তাল পর্যন্ত ৯.৬০ কিলোমিটার ট্রাকে ওসিএস পোর্টাল/ম্যাস্ট স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে এবং ২.২৫ কিলোমিটার ওয়্যারিং সম্পন্ন হয়েছে।

সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. আবদুস সবুর, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পরিকল্পনা ও রক্ষণাবেক্ষণ) মনির হোসেন পাঠান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আব্দুল মালেক, গোপালগঞ্জ সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলীসহ বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাগণ সভায় অনলাইনে সংযুক্ত ছিলেন।

 

/এসএস/আইএ/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনপ্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা
‘বিএনপির ঝাঁকুনি হলো বার বার পরাজয়ের ঝাঁকুনি’
উপজেলা নির্বাচন: জেলা-উপজেলায় আ.লীগের সম্মেলন বন্ধ
সর্বশেষ খবর
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান পাকিস্তান ও ইরানের
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান পাকিস্তান ও ইরানের
মুক্তিযোদ্ধা চাচাকে হত্যা, ভাতিজার যাবজ্জীবন
মুক্তিযোদ্ধা চাচাকে হত্যা, ভাতিজার যাবজ্জীবন
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়