X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হাল্টে বাংলাদেশি টিম ‘টাচু’

চীন (সেন্ট্রাল) সংবাদদাতা
২৫ এপ্রিল ২০২১, ১৯:২২আপডেট : ২৫ এপ্রিল ২০২১, ১৯:২৫

আন্তর্জাতিক বিজনেস আইডিয়া প্রতিযোগিতা হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিট - ২০২১ শেনজেন সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং কলেজ অব হোম ইকোনমিক্স থেকে দুইটি টিম হাল্ট প্রাইজ রিজিওনাল ইমপ্যাক্ট সামিটে অংশগ্রহণ করার সুযোগ পায়। এর মধ্যে চূড়ান্ত পর্বে উঠেছিল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ‘টাচু’ দল। এবছর সামিটের প্রতিপাদ্য ছিল ‘ফুড ফর গুড, এন্ট্রাপ্রেনিউরশিপ প্ল্যান ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অফ ফুড সিস্টেম’।

গত ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী এই সামিটটি অফলাইন এবং অনলাইন ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়। হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিটটি চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকং (শেনজেন) এর উদ্যোগে আয়োজন করা হয়। অনুষ্ঠান বাস্তবায়নে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন এবং সেন্টার ফর ইনোভেশন, ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনিউরশিপ (সিআইডিই) যৌথভাবে সহযোগিতা করে।

চীনের শেনজেনে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক বিজনেস আইডিয়া প্রতিযোগিতা হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিট - ২০২১। অনুষ্ঠানে বিচারকসহ অতিথিরা।

বিশ্বের বৃহত্তম ছাত্রছাত্রীদের প্রতিযোগিতার প্লাটফর্ম হিসাবে, এই শীর্ষ সম্মেলনে বিশ্বের ১৬টি বিশ্ববিদ্যালয় থেকে ২৭টি দল অংশ নিয়েছিল। ফাইনাল পর্বে প্রবেশের জন্য ১২ জন বিচারক ২৭টি প্রাথমিক প্রতিযোগী দলের মধ্য থেকে ৬টি দলকে নির্বাচন করেছিলেন। চূড়ান্ত পর্বে ৬টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং তাদের প্রতিভা তুলে ধরে।

চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী দলগুলো হল, বাংলাদেশের বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে টাচু টিম, চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকং (শেনজেন) এর রেকপি টিম, সিংহুয়া বিশ্ববিদ্যালয় থেকে কোকো ফ্রুট দল, চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকং (শেনজেন) এর আর্মাডা টিম, শি'আন চিয়াওথং-লিভারপুল ইউনিভার্সিটির গ্রিন সাভিওর টিম, ইউনিভার্সিটি অফ ইন্টারন্যাশনাল বিসনেস অ্যান্ড ইকোনমিক্স এর আইকিগাই টিম।

বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট গু ইয়াং হাল্ট প্রাইজ রিজিওনাল ইমপ্যাক্ট সম্মেলনে চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকং (শেনজেন) এর পক্ষ থেকে বক্তব্য রাখেন। তিনি ইভেন্টের সমস্ত আয়োজক, পরামর্শদাতা, বিচারক এবং দাতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উদ্যোক্তা ও উদ্ভাবনের ক্ষেত্রে অবদান রাখতে এবং নতুন প্রজন্মকে উদ্ভাবনী প্রতিভা সমর্থনে বিশ্ববিদ্যালয়টি প্রতিশ্রুতিবদ্ধ বলে তার মনোভাব ব্যক্ত করেন।
তিনি আরেও উল্লেখ করেন, এই শীর্ষ সম্মেলনটি বিশ্বের সঙ্গে ধারণা বিনিময় এবং অনুপ্রেরণা জাগ্রত করার একটি ভলো সুযোগ।

হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিট - ২০২১ এর ওয়েবিনার।

হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহমদ আশকর শেনজেন রিজিওনাল ইমপ্যাক্ট সামিটের আয়োজকের পক্ষ থেকে শীর্ষ সম্মেলনে অগ্রসর হওয়া সমস্ত উদ্যোক্তা দলকে অভিনন্দন জানিয়েছেন তাদের কঠোর পরিশ্রমের জন্য। তিনি বলেন, আমরা কাজ করি সামাজিক সমস্যা সমাধানের জন্য। পাশাপাশি শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী সংযোগ স্থাপনের ধারণার মাধ্যমে সবার জন্য আরও ভলো বিশ্ব তৈরি করার জন্য।

প্রতিযোগিতাটি টেনসেন্টের সরাসরি সম্প্রচার প্ল্যাটফর্মের মাধ্যমে একযোগে বিশ্বব্যাপী সম্প্রচারিত হয় এবং একসঙ্গে ৫ লাখ ৩০ হাজারেরও বেশি দর্শক অনলাইনে অংশগ্রহণ করে।

/টিএন/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!