X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশে চীনের ‘উলফ ওয়ারিয়র’ ডিপ্লোমেসি

শেখ শাহরিয়ার জামান
১১ মে ২০২১, ২২:৫২আপডেট : ১২ মে ২০২১, ০০:০৪

চীনের ‘উলফ ওয়ারিয়র’ ডিপ্লোমেসি বা আগ্রাসী কূটনীতির প্রতিফলন অন্যান্য জায়গার মতো বাংলাদেশেও দেখা যাচ্ছে। সংশ্লিষ্টরা মনে করছে, এর মাধ্যমে কোয়াডের সদস্য যারা চীনের বিরোধিতা করছে এবং যারা কোয়াডের প্রতি সমভাবাপন্ন, সবার প্রতি একটি সতর্ক বার্তা দিচ্ছে বেইজিং। কূটনীতিকরা বলছেন, কী কারণে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গঠিত কোয়াডকে নিয়ে মন্তব্য করলেন সেটি পরিষ্কার না হলেও ভূ-রাজনীতির বড় ক্যানভাসে বাংলাদেশের গুরুত্বকে আরও পরিষ্কার করলো বেইজিং।

প্রসঙ্গত, প্রথাগত কূটনীতি থেকে সরে গিয়ে কখনও কখনও নিজেদের বিরুদ্ধে যেকোনও ধরনের বক্তব্য বা ধারণাকে আগ্রাসীভাবে চ্যালেঞ্জ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনের এই আগ্রাসী কূটনীতিকে ‘উলফ ওয়ারিয়র’ ডিপ্লোমেসি হিসেবে অভিহিত করা হয়। প্রকৃতপক্ষে উলফ ওয়ারিয়র চীনের একটি জনপ্রিয় সিনেমা, যেখানে এর চরিত্রগুলো হলিউডের জনপ্রিয় মুভি র‌্যাম্বোর মতো চীনের স্বার্থ রক্ষা করে।

আরও পড়ুন:

'যুক্তরাষ্ট্র-ভারতের কোয়াডে থাকলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে'

চীনা রাষ্ট্রদূতের মন্তব্যে বিস্মিত কূটনীতিকরা

চীনের রাষ্ট্রদূত আগ বাড়িয়ে মন্তব্য করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

করোনাকালে ভারতের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব, সেনাপ্রধানসহ অনেকে ঢাকা সফর করেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ঢাকায় এসে বঙ্গোপসাগর কেন্দ্রিক সংযুক্তির মাধ্যমে চীনকে দূরে রাখার প্রতি ইঙ্গিত দিয়েছিলেন। একইভাবে গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্র থেকে ওই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি ঢাকা সফর করেন। এর বিপরীতে চীন থেকে কোনও বড় নেতা ঢাকা সফর করেননি। চীনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেঙ্গের গত ডিসেম্বরে ঢাকা সফরের কথা থাকলেও পরে সেটি স্থগিত করা হয়।

গত ২৭ এপ্রিল একদিনের সফরে ঢাকায় এসে তিনি কোয়াড, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি এবং এই অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ভারতের ভূমিকা নিয়ে চীনের চিন্তা-ভাবনা পরিষ্কার করে তুলে ধরেন এবং আশা প্রকাশ করেন বাংলাদেশ চীনের পাশে থাকবে। এরপরই চীনের রাষ্ট্রদূত একটি অনুষ্ঠানে প্রকাশ্যে বলেন, কোয়াডে যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্কে  ‘উল্লেখযোগ্য ক্ষতি’ হবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, এ অঞ্চলে ভারতের প্রভাব কমানোর জন্য বাংলাদেশকে দরকার চীনের। এ অঞ্চলে কোয়াডকে সফল হতে না দেওয়ার জন্য যা যা করা দরকার সবই বেইজিং করবে।

এশিয়ার শক্তি চীন ও ভারতের  ‘যুদ্ধক্ষেত্র’ বাংলাদেশ কিনা জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই কূটনীতিক বলেন, ‘কিছুটা তো বটেই। দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি বাংলাদেশ। ঢাকা যে পক্ষে থাকবে তার পাল্লা কিছুটা ভারি থাকবে এটিই স্বাভাবিক।’

ভারত, ভিয়েতনাম, ফিলিপাইন, তাইওয়ানসহ সীমান্ত এলাকার সবার সঙ্গে চীনের জটিলতা আছে এবং প্রায় প্রতিটি জায়গায় পেশিশক্তি প্রদর্শন করতে পিছুপা হয়নি বেইজিং। আবার একইসঙ্গে কোভিড কূটনীতির মাধ্যমে মানবিকতার উদাহরণ রাখার চেষ্টাও করছে চীন।

ভবিষ্যতে কী হবে জানতে চাইলে আরেকজন কূটনীতিক বলেন, ‘আমরা যে সমাজে বাস করি সেখানে সব সময় কেউ না কেউ কিছু না কিছু করছে। চীন এখন একটি চাল দিয়েছে। প্রতিপক্ষরা এখন বসে থাকবে না। তারাও কোনও না কোনও পদক্ষেপ নেবে। দুই শক্তির ক্রিয়া-প্রতিক্রিয়া এবং বাংলাদেশের অবস্থান ও পদক্ষেপের মাধ্যমে নির্ধারিত হবে সামনের দিনগুলো।’

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘এ ধরনের আচরণ আমরা এর আগে দেখিনি। আমরা তাদের সঙ্গে বসবো এবং জানার চেষ্টা করবো বিষয়টা আসলে কী?’

উল্লেখ্য, গত ১০ মে চীনের রাষ্ট্রদূত লি জিমিং এক অনুষ্ঠানে বলেন, যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সমন্বয়ে গঠিত জোট কোয়াডে বাংলাদেশে যোগ দিলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।

রাষ্ট্রদূত বলেন, চীন মনে করে কোয়াড একটি চীনবিরোধী গ্রুপ। এই ৪ সদস্যবিশিষ্ট ক্লাবে যোগ দিলে এটি বাংলাদেশের জন্য ভালো হবে না। কারণ, এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।

/এমআর/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নিয়ম ভাঙায় পয়েন্ট কাটা গেলো নটিংহ্যাম ফরেস্টের
নিয়ম ভাঙায় পয়েন্ট কাটা গেলো নটিংহ্যাম ফরেস্টের
আজকের আবহাওয়া: সব বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস 
আজকের আবহাওয়া: সব বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস 
রাফাহতে হামলা ভুল হবে, নেতানিয়াহুকে বাইডেনের সতর্কবার্তা
রাফাহতে হামলা ভুল হবে, নেতানিয়াহুকে বাইডেনের সতর্কবার্তা
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন