X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সেনাবাহিনীর সমালোচনা, বাতিল হলো হামিদ মিরের টকশো

বিদেশ ডেস্ক
০১ জুন ২০২১, ১২:৫৮আপডেট : ০১ জুন ২০২১, ১৭:০৮
image

পাকিস্তানের প্রখ্যাত সাংবাদিক হামিদ মির সঞ্চালিত একটি টেলিভিশন টকশো বাতিল করা হয়েছে। দেশটির ক্ষমতাধর সেনাবাহিনীর সমালোচনা করার কয়েক দিন পর গত সোমবার তার শো বাতিল করা হয়। এ ঘটনার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার গ্রুপ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সেনাবাহিনীর বিরুদ্ধে মিডিয়া সেন্সরিং এবং সাংবাদিক নিপীড়নের অভিযোগ আনেন হামিদ মির। সমালোচকেরা বলে আসছেন, পাকিস্তানে সাংবাদিকদের ওপর হুমকি ক্রমেই বাড়ছে। তবে সরকার এই অভিযোগ অস্বীকার করে থাকে। হামিদ মিরের দাবি, তার স্ত্রী ও মেয়েকেও হুমকি দেওয়া হয়েছে।

পাকিস্তানের সবচেয়ে বড় মিডিয়া গ্রুপের অংশ জিও নিউজে ‘ক্যাপিটল টক’ নামে একটি রাজনৈতিক টকশো সঞ্চালনা করতেন হামিদ মির। দেশটির সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক টকশো হিসেবে পরিচিত এই শো। সোমবার তিনি জানান, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাকে টকশো সঞ্চালনা থেকে বিরত থাকতে নিষেধ করেন।

জিও নিউজ কোনও কারণ দেখায়নি। তবে নিশ্চিত করেছে যে এই প্রখ্যাত সাংবাদিক কিছু দিন টেলিভিশন সম্প্রচার থেকে বিরত থাকবেন। জিও নিউজের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেনাবাহিনীর চাপের মুখে ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে চ্যানেল কর্তৃপক্ষ।

গত সপ্তাহে নিজ বাড়িতে অজ্ঞাত তিন ব্যক্তির হামলার শিকার হন সেনাবাহিনীর আরেক সমালোচক সাংবাদিক আসাদ আলি নুর। তার দাবি, হামলাকারীরা তাকে আঘাত করে আর তার রিপোর্টিং নিয়ে হুমকি দেয়। নিজের টকশোতে ওই ঘটনার সমালোচনা করে হামিদ মির স্বচ্ছতার দাবি তোলেন। তিনি বলেন, পাকিস্তানে সাংবাদিকদের ওপর একাধিক হামলার জন্য দায়ীদের শনাক্ত করতে পারেন তিনি। হামিদ মির বলেন, ‘আমাদের আঘাত করতে তোমরা যদি আমাদের বাড়ি ভেঙে ঢুকে পড়ো, ভালো কথা, আমরা তোমাদের বাড়িতে প্রবেশ করতে পারবো না। কারণ, তোমাদের ট্যাংক আর বন্দুক আছে, কিন্তু আমরা বিষয়গুলো প্রকাশ করে দিতে পারি, তোমাদের বাড়ির ভিতরের বিষয়গুলো।’

হামিদ মিরের অনুষ্ঠান বাতিল করাকে শাস্তিমূলক পদক্ষেপ বলে বর্ণনা করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, ‘এ ঘটনার মধ্য দিয়ে মিডিয়া আউটলেটের দায়িত্বকে খর্ব করা হয়েছে আর ইতোমধ্যে নিপীড়নের পরিবেশ বজায় রাখা অবস্থায় বাকস্বাধীনতা অক্ষুণ্ন রাখা কর্তৃপক্ষের দায়িত্ব।’ কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের স্টিভেন বাটলার সতর্ক করে দিয়ে বলেছেন, এ ঘটনা পাকিস্তানে সংবাদমাধ্যমের স্বাধীনতার সত্যিকার ঘাটতিকে সামনে এনেছে। পাকিস্তানের মানবাধিকার কমিশনও হামিদ মিরের শো বাতিল করার নিন্দা জানিয়েছে। অবিলম্বে তাকে কাজ শুরু করতে দেওয়ার আহ্বান জানিয়েছে কমিশন।

তবে শো বাতিল হওয়ার পর চাপের মুখে নতি স্বীকারে অস্বীকৃতি জানিয়েছেন হামিদ মির। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘অতীতে আমাকে দুইবার নিষিদ্ধ করা হয়েছে। দুইবার চাকরি হারিয়েছি। হত্যার চেষ্টা থেকে বেঁচে ফিরেছি কিন্তু সংবিধানে প্রদত্ত অধিকারের কথা বলা থামাইনি। আমার কাছে কোনও কিছুই নতুন নয়।’

উল্লেখ্য, দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে সেনাবাহিনীর মানবাধিকার হরণ নিয়ে টকশো পরিচালনার পর ২০১৪ সালে এক বন্দুক হামলায় গুরুতর আহত হয়েছিলেন হামিদ মির। তার ওপর হামলাকারীদের পরিচয় কখনোই জানা যায়নি।

/জেজে/এমওএফ/
সম্পর্কিত
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া