X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বিক্রয় খাতে নারী এবং প্রতিবন্ধীরা উপেক্ষিত: ব্র্যাক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুন ২০২১, ১৯:৫২আপডেট : ১৫ জুন ২০২১, ১৯:৫২

নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত সমস্যা এবং সীমিত সামর্থ্যের ধারণা থেকে খুচরা বিক্রয় খাতের নিয়োগকর্তারা নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের কাজে নিতে চান না। মাত্র ২ শতাংশ নিয়োগকারী প্রতিবন্ধী ব্যক্তিদের কাজে নিতে চান। খুচরা বিক্রয় কর্মীরা দৈনিক গড়ে ১১ ঘণ্টা কাজ করেন। কিন্তু তাদের বেশিরভাগই বার্ষিক ছুটি পেলেও মাতৃত্ব বা পিতৃত্বকালীন ছুটি পান না। মাত্র অর্ধেক কর্মক্ষেত্রে কর্মীদের যৌন হয়রানির হাত থেকে রক্ষার নীতিমালা রয়েছে। ব্র্যাকের এক জরিপ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) বিকালে ‘খুচরা বিক্রয় খাতের দক্ষতা ও কর্মসংস্থানের ভবিষ্যৎ’ শীর্ষক একটি বেসলাইন জরিপ প্রকাশনার ওয়েবিনার অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়। ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি) এই ওয়েবিনারের আয়োজন করে।  

ব্র্যাকের জরিপ প্রতিবেদনে আরও বলা হয়, এই খাতে কর্মীদের দক্ষতার অভাব রয়েছে।  ৬৮ শতাংশ খুচরা বিক্রেতার মতে, তাদের কর্মচারীরা বিক্রির লক্ষ্যমাত্রা অর্জন করতে অক্ষম। ৫৪ ভাগ  বলেছেন, তাদের কর্মচারীদের যোগাযোগের দক্ষতা নেই, আর ৬৮ দশমিক ৬ ভাগ বলেছেন, তাদের কর্মীদের পণ্য সম্পর্কিত জ্ঞানের অভাবের কথা।

বেশিরভাগ কর্মক্ষেত্র সুরক্ষা সরঞ্জাম দিয়ে সজ্জিত। এই হার সিলেটে ৯৩,  চট্টগ্রামে ৮২, ঢাকায় ৭২ এবং খুলনায় ৫৬ শতাংশ। এর পাশাপাশি চট্টগ্রামে ৯৮, ঢাকায় ৯২, খুলনায় ৮৯ এবং সিলেটের ৫৬ শতাংশ খুচরা বিক্রেতারা কর্মীদের জন্য পর্যাপ্ত আলো-বাতাস এবং খাবার পানির ব্যবস্থা রেখেছেন।

ওয়েবিনারে প্যানেল আলোচনার পর জরিপের ফল প্রকাশ করা হয়। আয়োজকেরা জানান, ব্র্যাকের এসডিপি প্রান্তিক যুবকদের জন্য কর্মসংস্থান দক্ষতা এবং উপযুক্ত কাজের সুযোগ তৈরির লক্ষ্যে কাজ করছে। এই প্রকল্পের মাধ্যমে একটি খুচরা বিক্রয় মডিউল এবং দক্ষতার মান তৈরি করা হয়েছে এবং এটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদিত প্রথম মডিউল।

ওয়েবিনারে  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের উপ-পরিচালক এস এম শাহজাহান বলেন, ‘প্রশিক্ষিত লোকেরা নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পেলে এই খাতটিতে প্রশিক্ষণ-ভিত্তিক সংস্কৃতি গড়ে তুলতে সহায়তা করবে। প্রশিক্ষণ শেষে প্রার্থীকে অবশ্যই একটি সনদপত্র দিতে হবে, যাতে একজন নিয়োগকারী তার দক্ষতার মূল্যায়ন করতে পারেন।’

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ‘কর্মীরা দক্ষ হওয়ার পরেও পর্যাপ্ত প্রণোদনা না পেলে দক্ষতার বিকাশে আগ্রহী হবেন না। এছাড়া খুচরা বিক্রয় খাতে কর্মসংস্থান সম্পর্কে নেতিবাচক ধারণার পরিবর্তন করতে স্টেকহোল্ডারদের প্রচারণা চালানো দরকার। ব্র্যাক এবং অংশীদাররা প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারে, যাতে সম্ভাব্য প্রার্থীরা দক্ষ হওয়ার পর কর্মক্ষেত্রে যোগদান করতে পারেন।’

গত বছরের অক্টোবর  থেকে  ডিসেম্বর মাস  পর্যন্ত এই জরিপটি ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও সিলেটে পরিচালিত হয়। খুচরা বিক্রয় খাতের মোট ৭২০ জন উদ্যোক্তা ও কর্মজীবী এই জরিপের আওতাভুক্ত ছিলেন। এসডিপির ‘প্রোগ্রেসিং দি রিটেইল সেক্টর বাই ইম্প্রুভিং ডিসেন্ট এমপ্লয়মেন্ট (প্রাইড)’ শীর্ষক প্রকল্পের উন্নয়নের মাধ্যমে খুচরা খাত এবং বাংলাদেশ সরকারের অংশীদারত্বের মাধ্যমে এই খাতের অগ্রগতি, স্বল্প-আয়ের শহুরে যুবগোষ্ঠীর টেকসই জীবন-জীবিকার সুযোগ সৃষ্টির জন্য একটি মডেল তৈরি করবে। আইকেইএ ফাউন্ডেশন এবং ইউবিএস অপ্টিমাসের অর্থায়নে এই প্রকল্পের আওতায় ব্র্যাক এসডিপি এই বেসলাইন সার্ভেটি করেছে ইনোভিশন কন্সাল্টিং লিমিটেডের সহায়তায়।  

 

/সিএ/এপিএইচ/
সম্পর্কিত
ব্র্যাক বিশ্ববিদ্যালয় ল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি তিলোত্তমা ও সম্পাদক তাফসির
‘শরীফা’ গল্পে বিভ্রান্তি থাকলে পরিবর্তন আনা হবে: শিক্ষামন্ত্রী
ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১৫ সাংবাদিক
সর্বশেষ খবর
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
আজও উদঘাটন হয়নি ৩০ জনকে জীবিত উদ্ধার করা বাবু হত্যার রহস্য
হৃদয় বিদারক সেই ঘটনার ১১ বছরআজও উদঘাটন হয়নি ৩০ জনকে জীবিত উদ্ধার করা বাবু হত্যার রহস্য
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা