X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফরিদপুরে ১৬ দিনে ১৬ মৃত্যু, লকডাউন চান সিভিল সার্জন

ফরিদপুর সংবাদদাতা
১৬ জুন ২০২১, ১০:২৯আপডেট : ১৬ জুন ২০২১, ১১:৫১

ফরিদপুরে গত ১৬ দিনে করোনায় ১৬ জন মারা গেছেন। গত রবিবার শনাক্তের হার ছিল ৫৫ দশমিক শূন্য ৬ শতাংশ। সংক্রমণ হারের দিক দিয়ে এটা শীর্ষ জেলা ছিল। তবে সংক্রমণের হার কিছুটা হ্রাস পেলেও করোনা পরিস্থিতির উন্নতি হয়নি।

এ পরিস্থিতিতে জেলা প্রশাসককে লকডাউন দেওয়ার সুপারিশ করবেন বলে জানিয়েছেন সিভিল সার্জন। তবে বাস্তবায়নের সুবিধা চিন্তা করে পুরো জেলাকে লকডাউন না করে অধিকতর খারাপ অবস্থা বিবেচনায় ফরিদপুর পৌরসভাকে পুরোপুরি কঠোর লকডাউনের আওতায় আনার কথা বলেছেন পুলিশ সুপার। বুধবার (১৬ জুন) লকডাউন দেওয়ার অনুরোধ জানিয়ে জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদনের কথা রয়েছে।

সিভিল সার্জন অফিস সূত্র জানায়, জেলায় জুন মাসের শুরু থেকে প্রথম ১৬ দিনে করোনা শনাক্তের হার ঊর্ধ্বমুখী ভাব দেখা গেছে। এ সময় জেলায় সাতশ’র বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। আর এতে গত ১৬ দিনে প্রাণ হারিয়েছেন ১৬ ব্যক্তি।

করোনা শনাক্তকরণ ল্যাব সূত্র জানায়, গত মঙ্গলবার (১৫ জুন) ২৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৯০ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৫ দশমিক ১৬ শতাংশ। গত সোমবার করোনা শনাক্তের হার ছিল ৩৭ দশমিক ৭৫ শতাংশ। রবিবার এ হার ছিল ৫৫ দশমিক শূন্য ৬ শতাংশ। শনিবার শনাক্তের হার ছিল ৪৫ দশমিক ১৬ শতাংশ। শুক্রবার শনাক্তের হার ছিল ২৪ দশমিক ৬৩ শতাংশ।

এদিকে করোনা পরিস্থিতি জটিল আকার নিলেও জেলা-উপজেলাগুলোর বিভিন্নস্থানে, হাট-বাজার মার্কেটগুলোতে স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই নেই। স্বাস্থ্যবিধি মানা তো দূরে থাক, এমনকি মাস্ক ব্যবহার না করেই চলাচল করছে সাধারণ মানুষ। গত দু'দিনে ফরিদপুর শহরের নিউমার্কেট, হাজি শরীয়াতুল্লাহ বাজার, চকবাজারসহ বোয়ালমারী, মধুখালী, ভাঙ্গা, নগরকান্দা উপজেলা সদরের বিভিন্নস্থান ও মাকের্টগুলোতে ঘুরে দেখা যায়, স্বাস্থ্যবিধি না মেনেই চলছে মানুষজন। উপস্থিত অনেকের কাছে জানতে চাইলে তাদের ভাষ্য এমন- পেট চলে না স্বাস্থ্যবিধি মেনে কী করবো। আবার অনেকেই বলেন, কত সময় মাস্ক পরে থাকা যায়। কান-মুখ ব্যথা হয়ে যায়, গরম হয়ে যায়। পুলিশ অথবা সরকারি লোক দেখলে মুখে দেই পরে আবার খুলে ফেলি।

এ বিষয়ে ফরিদপুরের সিভিল সার্জন মো.ছিদ্দীকুর রহমান বলেন, প্রথম দিকে করোনা পরিস্থিতি বেশ ভালো ছিল। কিন্তু দ্বিতীয় ধাপের চলতি সময়ে বেশ বেগ পেতে হচ্ছে। ফরিদপুর সদর, বোয়ালমারী, চরভদ্রাসন, ভাঙ্গা ও সালথা উপজেলায় করোনার পরিস্থিতি আশঙ্কাজনক। তবে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ফরিদপুর পৌরসভাসহ ফরিদপুর সদর। এই পরিস্থিতিতে লকডাউন দেওয়ার বিষয়ে ঢাকা বিভাগীয় পরিচালক বেলাল হোসেনের সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর সর্বশেষ ঘোষণা অনুযায়ী প্রতি জেলার করোনা নিয়ন্ত্রণ কমিটি এ বিষয়ে সর্বময় ক্ষমতা এবং সিদ্ধান্ত নেওয়ার অধিকারী। তিনি আরও বলেন, জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক অতুল সরকারকে লকডাউন দেওয়ার অনুরোধ জানিয়ে বুধবার (১৬ জুন) আবেদন করা হবে।

ফরিদপুরের পুলিশ সুপার মো.আলিমুজ্জামান বলেন, ফরিদপুরকে লকডাউনের আওতায় আনতে হবে। তবে পুরো জেলা লকডাউন দেওয়া হলে তা কার্যকর করা বেশ কষ্টসাধ্য। খারাপ অবস্থা বিবেচনায় ফরিদপুর পৌরসভাকে কঠোর লকডাউনের আওতায় আনতে হবে। আগামী ৭ থেকে ১০ দিনের জন্য এ লকডাউন দেওয়া যেতে পারে বলেও তিনি মত দেন। ওই সময় হাসপাতালের কাছে কয়েকটি ওষুধের দোকান ছাড়া ব্যাংক-বীমাসহ সবকিছু বন্ধ রাখা জরুরি। লকডাউনে কাউকে ঘরের বাইরে যেতে দেওয়া হবে না। প্রস্তুতির জন্য দুই-তিন দিন মাইকিং করে এ ঘোষণা দেওয়া যেতে পারে।

ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার বলেন, সামাজিক দূরত্ব বাজায় রাখতে ইউনিয়ন পর্যায়ে গঠিত করোনা প্রতিরোধ কমিটির মাধ্যমে কাজ চলছে। এছাড়াও মাস্ক ব্যবহারের বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেটরা হাট-বাজারগুলোতে মোবাইলকোর্ট পরিচালনা করছেন বলে জানান তিনি।

 

/টিটি/
সম্পর্কিত
প্রথমবার লকডাউন চীনের বাণিজ্যিক শহর সাংহাই
প্রথমবারের মতো লকডাউনে কিরিবাতি
একজনের ওমিক্রন শনাক্তের পর পুরো বিল্ডিং লকডাউন
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!