X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বাবা-মা হারানো মারিয়ার নামে ফাউন্ডেশন করলেন সাতক্ষীরার ডিসি

সাতক্ষীরা প্রতিনিধি
২২ জুন ২০২১, ১৮:৫৯আপডেট : ২২ জুন ২০২১, ১৮:৫৯

সাতক্ষীরায় চাঞ্চল্যকর চার খুনের ঘটনায় বেঁচে যাওয়া চার মাসের শিশু মারিয়ার নামে যাত্রা শুরু হয়েছে ‘মারিয়া ফাউন্ডেশন’। এটি প্রতিষ্ঠা করেছেন সদ্য বিদায়ী সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। এক লাখ টাকা জমাদানের মাধ্যমে ফাউন্ডেশনের যাত্রা শুরু করেন তিনি। সোমবার (২১ জুন) বিকাল ৫টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মিট দ্য প্রেসে ‘মারিয়া ফাউন্ডেশন’র যাত্রার বিষয়টি নিশ্চিত করেন ডিসি।

এস এম মোস্তফা কামালের সভাপতিত্বে মিট দ্য প্রেসে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম মাহমুদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানজিল্লুর রহমান, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, সাতক্ষীরা প্রেস ক্লাবের সভাপতি মমতাজ আহমেদ, সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন প্রমুখ। পরে শিশু মারিয়াকে নতুন জামা এবং মৌসুমি ফল উপহার দেন এবং কোলে তুলে নিয়ে খেলায় মাতেন জেলা প্রশাসক।

মিট দ্য প্রেসে জেলা প্রশাসক বলেন, আজ থেকে মারিয়া ফাউন্ডেশনের যাত্রা শুরু হলো। আমি এই ফান্ডে এক লাখ টাকা দিয়েছি। উপজেলা নির্বাহী কর্মকর্তারা ফাউন্ডেশনের সদস্য হবেন। তারা সুবিধামতো সহায়তা দেবেন। সেই টাকা দিয়ে ফান্ড গঠন করা হবে। সমাজসেবা অধিদফতরের মাধ্যমে ফাউন্ডেশন করা হচ্ছে। যে কেউ সদস্য হতে পারবেন।

তিনি বলেন, ভবিষ্যতে যাতে সমস্যা না হয় সে বিষয় মাথায় রেখে কাজ করা হয়েছে। ফাউন্ডেশনের নাম দেওয়া হয়েছে ‘মারিয়া ফাউন্ডেশন’। সভাপতি আমি। যেখানে থাকি মারিয়া এবং মারিয়া ফাউন্ডেশনের খোঁজ রাখবো। দেশ-বিদেশ থেকে আমার কাছে অনেকেই মারিয়াকে দত্তক নিতে চেয়েছিলেন। কিন্তু দিইনি। মারিয়া যেখানে আছে, নিরাপদে আছে। তার দাদি এবং নানি যখন ইচ্ছা দেখে যেতে পারছেন।

ডিসি আরও বলেন, একই রাতে শিশু মারিয়ার বাবা-মা এবং ভাইবোনকে হত্যা করা হয়েছিল। ফুটফুটে শিশুটি নিঃস্ব হয়ে গিয়েছিল। তখন পরিবারের সবাই দিশেহারা। নানি পাগলের মতো বসে ছিল। তার দিকে তাকিয়ে আবেগ ধরে রাখতে পারিনি। সবাই বলছিল শিশুটির কী হবে? কেউ তো নেই। দায়িত্ব নেবে কে? তখন আমি শিশুটির দায়িত্ব নিয়েছিলাম। দেখভালের দায়িত্ব দিয়েছিলাম হেলাতলা ইউপি সদস্য নাছিমা খাতুনকে। এরপর অনেক চিন্তা করেছি। আজ আমি জেলা প্রশাসক আছি। চলে গেলে কী হবে? সে ভাবনা থেকে ফাউন্ডেশন করার উদ্যোগ নিয়েছি। আইনি কাঠামোর মাধ্যমে নাসিমা খাতুনের দায়িত্বে থাকবে মারিয়া। ১৮ বছর পর্যন্ত মারিয়ার দেখভাল এবং লেখাপড়াসহ সব দায়িত্ব থাকবে নাসিমা খাতুনের ওপর। ফাউন্ডেশনের পক্ষ থেকে সব খরচ বহন করা হবে। প্রাপ্তবয়স্ক হয়ে মারিয়া যে সিদ্ধান্ত নেবে, সেটাই গুরুত্ব পাবে।

ইউপি সদস্য নাছিমা খাতুন বলেন, জেলা প্রশাসক বদলি হয়ে যাওয়ার সময় আনুষ্ঠানিকভাবে মারিয়াকে আমার কাছে দিয়ে গেছেন। এজন্য আমি খুবই খুশি।

তিনি বলেন, মারিয়া ফাউন্ডেশন গঠন করার জন্য স্যারকে অনেক ধন্যবাদ। মারিয়া আমাদের পরিবারের সদস্য। আমি তাকে সন্তান হিসেবে মানুষ করছি। আজ পর্যন্ত তাকে ছাড়া কোথাও থাকিনি। আল্লাহ আমাকে বাঁচিয়ে রাখলে মারিয়াকে লেখাপড়া করিয়ে মানুষ করবো।

২০২০ সালের ১৫ অক্টোবর ভোররাতে কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়নের খলিসা গ্রামের শাহাজান আলীর ছেলে মৎস্য হ্যাচারি মালিক শাহিনুর ইসলাম, তার স্ত্রী সাবিনা খাতুন, ছেলে সিয়াম হোসেন মাহী ও মেয়ে তাসনিম সুলতানাকে গলা কেটে হত্যা করে শাহিনুরের ছোট ভাই রায়হানুল ইসলাম।

এ সময় বেঁচে যায় চার মাসের শিশু মারিয়া সুলতানা। এ ঘটনার পর দেশজুড়ে সৃষ্টি হয় আলোড়ন। পাশাপাশি ফুটফুটে শিশুটিকে নিয়ে দেশবাসীর মনে জেগেছিল নানা প্রশ্ন। মারিয়া কেমন আছে, কীভাবে আছে, কোথায় খাওয়া-দাওয়া করছে, তার ভবিষ্যত কী, এসব বিষয়ে জানার কৌতূহল ছিল মানুষের। সেসময় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক জিএস গোলাম রব্বানীসহ অনেকেই মারিয়াকে দত্তক নিতে চেয়েছিলেন। তবে মারিয়ার নিরাপত্তার কথা ভেবে যাবতীয় দায়িত্ব নেন এসএম মোস্তফা কামাল। জেলা প্রশাসকের তত্ত্বাবধানে শিশু মারিয়াকে স্থানীয় ইউপি সদস্য নাছিমা খাতুনের জিম্মায় রাখা হয়েছিল। সোমবার আনুষ্ঠানিকভাবে মারিয়াকে নাছিমা খাতুনের কোলে তুলে দেওয়া হয়।

/এএম/
সম্পর্কিত
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা