X
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

রূপগঞ্জের ঘটনায় বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে: সালমান এফ রহমান

আপডেট : ১৬ জুলাই ২০২১, ১৮:৫০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় আগুনে ৫২ জন শ্রমিক পুড়ে মারা যাওয়ার ঘটনায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

কারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে গঠিত কমিটির আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। শুক্রবার (১৬ জুলাই)  অনলাইনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে তিনি জানান, কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর ‘বিশেষ ইচ্ছায়’ এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী বিষয়টিকে সিরিয়াস সমস্যা হিসেবে নিয়েছেন। অতি দ্রুত আমরা কারখানা পরিদর্শন শেষে সংস্কারের রিকমেন্ডেশনগুলো তৈরি করে ফেলবো। এরপর স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার আলোকে সংস্কার কাজ শুরু হবে।

প্রসঙ্গত, কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধে এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে বৃহস্পতিবার (১৫ জুলাই) ২৪ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। এই কমিটির সভাপতি করা হয়েছে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে। সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, শ্রম সচিব কে এম আবদুস সালাম, দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

সালমান এফ রহমান বলেন, ‘রূপগঞ্জের ঘটনায় দেশের ব্যবসা-বাণিজ্যে সরাসরি কোনও প্রভাব না পড়লেও পরোক্ষভাবে নেতিবাচক প্রভাব পড়েছে।’ তিনি উল্লেখ করেন, অগ্নিকাণ্ডের পর নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় সম্পাদকীয় ছাপা হয়েছে। আরও অনেক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে। এ ঘটনায় আমাদের দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। তিনি বলেন, ‘তৈরি পোশাকসহ রফতানি খাতের কলকারখানার কমপ্লায়েন্স বা উন্নত কর্মপরিবেশ নিশ্চিত করা সম্ভব হয়েছে। এখন দেশীয় খাতের কল-কারখানাগুলোর কমপ্লায়েন্স নিশ্চিত করা দরকার। আমরা চাচ্ছি, বিডা, এফবিসিসিআই, বিজিএমইএ এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের (ডিআইএফই) সমন্বয়ে গঠিত দল প্রতিটি জেলার শিল্পকারখানা পরিদর্শন করবে। তারপর পরিদর্শন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধে এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য গঠিত কমিটি ঈদ ও বিধিনিষেধের পর সভা করবে।’

উল্লেখ্য, গত সপ্তাহে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় আগুনে ৫২ জন শ্রমিক পুড়ে মারা যান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘কারখানা পরিদর্শনে অতীতে কী সমস্যা হয়েছিল, সেটি চিহ্নিত করা না গেলে এগোনো যাবে না। সে জন্যই কাজটির সঙ্গে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা হয়েছে। ডিআইএফইর ত্রুটি-বিচ্যুতিও জাতীয় কমিটি পর্যবেক্ষণ করবে। প্রয়োজনে আইন পরিবর্তন করে নতুন পরিদর্শন সংস্থা করা যায় কিনা, সে চিন্তাও করা হবে।’

ডিআইএফইর কার্যক্রমে সমস্যা আছে বলেই প্রধানমন্ত্রী এই উদ্যোগ নিয়েছেন। তিনি আরও বলেন, ‘রানা প্লাজা ধসের পর অ্যাকর্ড ও অ্যালায়েন্সের অধীনে পোশাক কারখানাগুলো পরিদর্শন করা হয়। এই দুই সংস্থার হয়ে যারা কাজ করেছেন, তাদের দিয়ে প্রাথমিকভাবে পরিদর্শন কাজ শুরু করার চিন্তাভাবনাও করছি আমরা।’

সালমান এফ রহমান বলেন, ‘পোশাক শিল্পে আমরা সফলতার সঙ্গে শিশুশ্রম বন্ধ করতে পেরেছি। বাংলাদেশের অন্য শিল্প খাতেও আমরা শিশুশ্রম বন্ধ করতে চাই। বর্তমানে ডিআইএফই, ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদফতরসহ বিভিন্ন দফতর বিভিন্ন বিষয়ে পরিদর্শন করে। এতে সমস্যা তৈরি হয়। সে জন্য সমন্বিত একটি পরিদর্শন সংস্থা করা যায় কিনা, ভেবে দেখা হবে।’

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, ‘রফতানিমুখী শিল্প-কারখানার কর্মপরিবেশ উন্নত হবে আর অন্য কারখানার হবে না, সেটি যুক্তিযুক্ত না। দেশীয় কারখানায় যারা কাজ করেন, তাদের নিরাপত্তা নিশ্চিত করাও সরকারের দায়িত্ব। সে জন্য প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রজ্ঞাপনের পরপরই গতকাল (১৫ জুলাই) রাতে সহকর্মীদের সঙ্গে বৈঠক করেছি। আগামী ১৯ জুলাই এফবিসিসিআই, বিজিএমইএ-সহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে আরেকটি সভা করার পরিকল্পনা রয়েছে।’

শ্রমসচিব কে এম আবদুস সালাম বলেন, ‘সরকার নতুন উদ্যোগ নিলেও ডিআইএফইর কার্যক্রম অব্যাহত থাকবে। ডিআইএফই শিল্প-কারখানার পরিদর্শনে মূলত শ্রম অধিকারের বিষয়ে বেশি জোর দেয়। তার বাইরে অগ্নি, বৈদ্যুতিক ও ভবনের কাঠামোগত বিভিন্ন বিষয় দেখার প্রয়োজন রয়েছে।’ তিনি আরও বলেন, ‘পোশাক শিল্পের কমপ্লায়েন্স নিশ্চিত করতে গিয়ে অন্যান্য খাতে যথাযথ নজর দিতে পারেনি ডিআইএফই। এ জন্য লোকবলের সংকটকে দায়ী করেন শ্রম সচিব।’

এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, ‘বড় ধরনের কোনও দুর্ঘটনা ঘটলে তৈরি পোশাকশিল্পসহ সারা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। কিন্তু দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড যেভাবে বেড়েছে, সেভাবে সরকারের সংশ্লিষ্ট দফতরের সক্ষমতা বাড়েনি। দেশে যত শিল্পকারখানা রয়েছে, সেগুলো তদারকি করার মতো সক্ষমতা নেই ডিআইএফইর।’ তিনি বলেন, ‘আমাদের একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান করা দরকার, যেটি শিল্পকারখানার কর্মপরিবেশ তদারকি করবে। এটি সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বে হতে পারে।’

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনে বৃহস্পতিবার (১৫ জুলাই) শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধে এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে ২৪ সদস্যের কমিটি গঠন করা হয়। এতে বলা হয়, ‘কলকারখানা ও শিল্প প্রতিষ্ঠানগুলোতে অগ্নিদুর্ঘটনা এবং অন্যান্য দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিডার নেতৃত্বে এফবিসিসিআই, বিজিএমইএসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের সমন্বয়ে অবিলম্বে সব শিল্পকারখানা সরেজমিন পরিদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

 

/জিএম/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগই কাজে আসেনি

চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগই কাজে আসেনি

যে কারণে বিলম্বিত হচ্ছে মহাসড়কের টোল আদায়

যে কারণে বিলম্বিত হচ্ছে মহাসড়কের টোল আদায়

এবারও সিন্ডিকেটের কবলে কাঁচা চামড়া

এবারও সিন্ডিকেটের কবলে কাঁচা চামড়া

যেসব শিল্প কারখানা খোলা থাকবে

যেসব শিল্প কারখানা খোলা থাকবে

আজ থেকে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান দুইটা পর্যন্ত খোলা

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১১:০৮

আজ রবিবার (২৫ জুলাই) থেকে ব্যাংক ও শেয়ারবাজারের মতো নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানও খোলা রয়েছে। এগুলো বেলা দুইটা পর্যন্ত খোলা থাকবে।

এর আগে ১৪ জুলাই বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে।

আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত) সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত সীমিত পরিসরে আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখা যাবে।

বিধিনিষেধ চলাকালে গ্রাহকের হিসাবে মেয়াদপূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি জমা গ্রহণসহ জরুরি কাজ সম্পাদন করা যাবে। তবে অফিস খোলা রাখার ক্ষেত্রে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর সর্বোচ্চ দুটি শাখা (একটি ঢাকায় ও অপরটি ঢাকার বাইরে) ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ খোলা রাখা যাবে। বিধিনিষেধ চলাকালে কর্মকর্তা ও কর্মচারীদের চলাচলের সময় স্ব স্ব প্রতিষ্ঠানের পরিচয়পত্র বহন করতে হবে।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৩৩টি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করছে।

/জিএম/এমএস/

সম্পর্কিত

বিমা অফিসও খোলা

বিমা অফিসও খোলা

ব্যাংক খোলা, লেনদেন দেড়টা পর্যন্ত

ব্যাংক খোলা, লেনদেন দেড়টা পর্যন্ত

পাঁচদিন পর খুলেছে পুঁজিবাজার, লেনদেন ১টা পর্যন্ত

পাঁচদিন পর খুলেছে পুঁজিবাজার, লেনদেন ১টা পর্যন্ত

এলপিজির মূল্য নিয়ন্ত্রণে সরকারি ‍উদ্যোগ থামাতে চায় লোয়াব, বিইআরসির না

এলপিজির মূল্য নিয়ন্ত্রণে সরকারি ‍উদ্যোগ থামাতে চায় লোয়াব, বিইআরসির না

বিমা অফিসও খোলা

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১১:০৭

ব্যাংক ও পুঁজিবাজারের পাশাপাশি আজ রবিবার (২৫ জুলাই) থেকে বিমা কোম্পানির অফিসও খোলা থাকছে। চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ৫ আগস্ট পর্যন্ত বিমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা সকাল ১০ থেকে দুপুর ৩টা পর্যন্ত খোলা থাকবে। 

এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২৩ জুলাই থেকে ৫ আগস্ট বিমা প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) নির্দেশ দেয়। 

সংস্থাটির সিদ্ধান্ত অনুযায়ী, এ সময় বিমা কোম্পানির প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা অফিস সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে।

/জিএম/ইউএস/

সম্পর্কিত

বিমা খাতের গ্রাহকদের জন্য সরকারের টার্গেট নির্ধারণ

বিমা খাতের গ্রাহকদের জন্য সরকারের টার্গেট নির্ধারণ

এমডি নিয়োগ না দেওয়ায় মার্কেন্টাইল লাইফ ইন্স্যুরেন্সকে শোকজ

এমডি নিয়োগ না দেওয়ায় মার্কেন্টাইল লাইফ ইন্স্যুরেন্সকে শোকজ

বিমা অফিস ও আর্থিক প্রতিষ্ঠান আড়াইটা পর্যন্ত খোলা

বিমা অফিস ও আর্থিক প্রতিষ্ঠান আড়াইটা পর্যন্ত খোলা

বিমা অফিসও খুলে দেওয়া হচ্ছে

বিমা অফিসও খুলে দেওয়া হচ্ছে

ব্যাংক খোলা, লেনদেন দেড়টা পর্যন্ত

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১০:২৫

আজ রবিবার (২৫ জুলাই) থেকে যথারীতি খোলা রয়েছে ব্যাংক। সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেনের পর আনুষঙ্গিক কাজ শেষ করার জন্য বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, করোনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত) বিধিনিষেধ চলাকালে সীমিত পরিসরে খোলা থাকবে ব্যাংক। রবিবার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংক বলছে,  মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন করে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগসহ ব্যাংক স্বীয় বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, কঠোর লকডাউন চলাকালে প্রতিটি ব্যাংকের প্রধান শাখা, সব বৈদেশিক বাণিজ্য শাখা এবং জেলা ও উপজেলা সদরে একটি করে শাখা খোলা রাখতে হবে।

/জিএম/এমএস/

সম্পর্কিত

ব্যাংক লেনদেন ফিরল স্বাভাবিক সময়ে

ব্যাংক লেনদেন ফিরল স্বাভাবিক সময়ে

ঈদে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট

ঈদে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট

পাঁচদিন পর খুলেছে পুঁজিবাজার, লেনদেন ১টা পর্যন্ত

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১০:২০

ঈদুল আজহা ও সাপ্তাহিক ছুটি উপলক্ষ্যে টানা পাঁচদিনের ছুটি শেষে আজ রবিবার (২৫ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। করোনাভাইরাসের প্রকোপ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের এই দিন সকাল ১০টায় লেনদেন শুরু হয়েছে, চলবে দুপুর ১টা পর্যন্ত। 

বাংলাদেশ ব্যাংকের সাথে সমন্বয় রেখে পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা রাখা হবে। তার সঙ্গে প্রথম ও শেষের ১৫ মিনিট প্রি ও পোস্ট ক্লোজিং সেশন থাকবে।

এর আগে গত ১৯ জুলাই সর্বশেষ পুঁজিবাজারে লেনদেন অনুষ্ঠিত হয়। সেই দিন সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন অনুষ্ঠিত হয়। এরপর ঈদুল আজহা উপলক্ষে ২০ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত মোট তিনদিন এর সঙ্গে শুক্র ও শনিবার দুদিন সাপ্তাহিক ছুটির কারণেও লেনদেন বন্ধ ছিল।

/জিএম/ইউএস/

সম্পর্কিত

আজ থেকে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান দুইটা পর্যন্ত  খোলা

আজ থেকে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান দুইটা পর্যন্ত খোলা

বিমা অফিসও খোলা

বিমা অফিসও খোলা

ব্যাংক খোলা, লেনদেন দেড়টা পর্যন্ত

ব্যাংক খোলা, লেনদেন দেড়টা পর্যন্ত

এলপিজির মূল্য নিয়ন্ত্রণে সরকারি ‍উদ্যোগ থামাতে চায় লোয়াব, বিইআরসির না

এলপিজির মূল্য নিয়ন্ত্রণে সরকারি ‍উদ্যোগ থামাতে চায় লোয়াব, বিইআরসির না

এলপিজির মূল্য নিয়ন্ত্রণে সরকারি ‍উদ্যোগ থামাতে চায় লোয়াব, বিইআরসির না

আপডেট : ২৪ জুলাই ২০২১, ২১:২০

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির মূল্য নিয়ন্ত্রণে সরকারি ‍উদ্যোগকে থামিয়ে দিতে তৎপরতা চালাচ্ছে এলপিজি অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-লোয়াব। সম্প্রতি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দরে অটোগ্যাস বিক্রি করায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জরিমানা করতে শুরু করেছে। আর এ ধরনের অভিযান ঠেকাতে বিইআরসির হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছে লোয়াব। তবে কমিশন পাল্টা এক চিঠিতে জানিয়ে দিয়েছে, এ ধরনের অভিযান তারা বন্ধ করবেন না। উল্টো তাদের ঘোষিত দরে এলপিজি বিক্রি না করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

চলতিবছর এপ্রিলে প্রথমবার দেশে সরকারিভাবে এলপিজির দর নির্ধারণের ঘোষণা আসে বিইআরসির পক্ষ থেকে। ২০২০ সালের ২০ আগস্ট উচ্চ আদালতের দেওয়া এক আদেশ বাস্তবায়ন করতে বিইআরসি এই ঘোষণা দেয়। এপ্রিলের পর জুন পর্যন্ত আরও তিনবার এলপিজির দাম পুনর্নির্ধারণ করা হয়। আন্তর্জাতিক রীতি অনুযায়ী সৌদি সিপি অনুসারে এই দাম নির্ধারণ করা হয়। তবে শুরু থেকেই দাম নির্ধারণের বিষয়টি মেনে নেয়নি বেসরকারি এলপিজি বিক্রেতারা। বাজারে দাম কমানোতো দূরের কথা কোনও ক্রমেই দাম কমানো হবে না বলেও সাফ জানিয়ে দেওয়া হয়।

ফলে ভোক্তার স্বার্থ রক্ষায় সরকারের এ ধরনের ‘ভালো উদ্যোগটি’ প্রশ্নের মুখে পড়ে। তীব্র সমালোচনার মধ্যেই জ্বালানি বিভাগ সরকারের তরফ থেকে মাঠে নামার সিদ্ধান্ত নেয়। গত ১২ জুলাই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এক অভিযানে এ এইচ সি এলপিজি অটোগ্যাস ফিলিং স্টেশনকে ১৫ হাজার টাকা জরিমানা করে। ওই জরিমানার কাগজে দেখা যায়, অভিযোগ নম্বর দেওয়া হয়েছে ০০৪৪৯২২, আর অভিযোগকারীর নাম লেখা রয়েছে ‘রাষ্ট্র’। এ এইচ সি ফিলিং স্টেশনকে জরিমানাই বাড়তি দরে এলপিজি বিক্রি রুখতে প্রথম কোনও অভিযান, যা গণমাধ্যমের খবরে এসেছে।

একই দিন ই-মেইলের মাধ্যমে বিইআরসিকে একটি চিঠি পাঠায় লোয়াব। চিঠিতে বলা হয়, গত ১২ এপ্রিল ঘোষিত মূল্য সংশোধনের জন্য এলপি গ্যাস অপারেটরদের ১৮টি আবেদন শুনানির অপেক্ষায় রয়েছে। তাই বিষয়টির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ১২ এপ্রিলের মূল্যকে ভিত্তি ধরে অনুষ্ঠিতব্য যে কোনও মাসিক সভায় অংশগ্রহণ করা থেকেও লোয়াব বিরত রয়েছে।

চিঠিতে লোয়াব বলে, ‘আমরা ১২ এপ্রিলের এমআরপি (সর্বোচ্চ খুচরা মূল্য) বিষয়ে পেশকৃত আবেদন দ্রুততম সময়ের মধ্যে যৌক্তিকভাবে বিবেচনা করার জন্য অনুরোধ জানাচ্ছি এবং বিষয়টির সন্তোষজনক নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভোক্তা অধিকারের অভিযান বন্ধ রাখার ব্যবস্থা নেবেন আশা করি। এ বিষয়ে লোয়াবের প্রেসিডেন্টের সঙ্গে বিইআরসির চেয়ারম্যানের আলোচনা অনুযায়ী ধারণা করা হয়েছিল যে, ডিসপিউটেড এমআরপির বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভোক্তা অধিকার অধিদফতর কোনও প্রকার অভিযান পরিচালনা করবে না। কিন্তু এখনও অভিযান চলছে। আজকের অভিযানে যে জরিমানা করা হয়েছে তার একটি রশিদ সংযুক্ত করা হলো।

লোয়াব বলছে, লকডাউনের কারণে বিইআরসি শুনানির তারিখ বাতিল করেছে এবং কখন শুনানি হবে তা অনির্দিষ্ট রয়ে গেছে। সেজন্য অন্তর্বর্তী সময়ে কোনও অভিযান না চালানোর ব্যবস্থা করবে বলে আশা করছে লোয়াব।

এই চিঠির জবাবে বিইআরসির সচিব রুবিনা ফেরদৌস স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, ২০২০ সালের ২০ আগস্টে উচ্চ আদালতের দেওয়া আদেশে গণশুনানি করে এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে। প্রথমবার ১২ এপ্রিল, পরে ২৯ এপ্রিল, ৩১ মে এবং ৩০ জুন আরও তিন দফা দর সমন্বয় করা হয়েছে। এখন বিইআরসির কাছে ১৮টি প্রতিষ্ঠানের আবেদন রয়েছে। যে আবেদনগুলোর শুনানির জন্য ৭-৮ জুলাই গণশুনানির তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু অতিমারি পরিস্থিতির কারণে গনশুনানির করা সম্ভব হয়নি। ভবিষ্যতে শুনানি হলে সেখানে সকলের মতামত দেওয়ার সুযোগ রয়েছে। ফলে এখন যে দাম ঘোষণা করা হয়েছে ওই দামে এলপিজি বিক্রি করতে হবে। অন্যথায় কমিশন আইনগত ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, রান্নার এলপিজি ছাড়াও পরিবহনের জন্য অটোগ্যাসের দামও নির্ধারণ করে দেয় কমিশন। কিন্তু আগে থেকেই বেশি দামে বিক্রি হওয়া এসব পেট্রোলিয়াম গ্যাসের দাম কমায়নি বিক্রেতা প্রতিষ্ঠানগুলো। সঙ্গত, কারণে এখন মাঠে নেমেছে সরকারি প্রতিষ্ঠান।

/ইউএস/

সম্পর্কিত

বিধি ছাড়াই নিধিরাম সর্দার কমিশন!

বিধি ছাড়াই নিধিরাম সর্দার কমিশন!

এলপিজির দাম পুনর্নির্ধারণে অনুষ্ঠেয় গণশুনানি স্থগিত

এলপিজির দাম পুনর্নির্ধারণে অনুষ্ঠেয় গণশুনানি স্থগিত

এলপিজির দাম নির্ধারণে ৭ জুলাই আবার গণশুনানি

এলপিজির দাম নির্ধারণে ৭ জুলাই আবার গণশুনানি

আরও কমলো এলপিজির দাম, কমেছে অটোগ্যাসের দামও

আরও কমলো এলপিজির দাম, কমেছে অটোগ্যাসের দামও

সম্পর্কিত

‘বাসাবাড়িতে চুরি করতে গৃহকর্মী সরবরাহ’

‘বাসাবাড়িতে চুরি করতে গৃহকর্মী সরবরাহ’

খুলনা বিভাগে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

খুলনা বিভাগে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

রংপুরে প্রথম ত্বীন চাষ, সাত মাসে লাখ টাকা আয়

রংপুরে প্রথম ত্বীন চাষ, সাত মাসে লাখ টাকা আয়

করোনামুক্ত হয়েও ধকল বয়ে বেড়াচ্ছেন তারা

করোনামুক্ত হয়েও ধকল বয়ে বেড়াচ্ছেন তারা

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

ময়মনসিংহ মেডিক্যালের করোনা ইউনিটে বাড়লো ২৪ শয্যা

ময়মনসিংহ মেডিক্যালের করোনা ইউনিটে বাড়লো ২৪ শয্যা

সর্বশেষ

‘বাসাবাড়িতে চুরি করতে গৃহকর্মী সরবরাহ’

‘বাসাবাড়িতে চুরি করতে গৃহকর্মী সরবরাহ’

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

খুলনা বিভাগে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

খুলনা বিভাগে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশনে ভারত থেকে আসা অক্সিজেন

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশনে ভারত থেকে আসা অক্সিজেন

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

অভিযুক্ত প্রধান শিক্ষককেই বিয়ে করলেন সহকারী শিক্ষিকা

অভিযুক্ত প্রধান শিক্ষককেই বিয়ে করলেন সহকারী শিক্ষিকা

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

পর্নো ছবির প্রস্তাব পেয়েছিলেন এই তারকারাও!

পর্নো ছবির প্রস্তাব পেয়েছিলেন এই তারকারাও!

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগই কাজে আসেনি

চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগই কাজে আসেনি

যে কারণে বিলম্বিত হচ্ছে মহাসড়কের টোল আদায়

যে কারণে বিলম্বিত হচ্ছে মহাসড়কের টোল আদায়

এবারও সিন্ডিকেটের কবলে কাঁচা চামড়া

এবারও সিন্ডিকেটের কবলে কাঁচা চামড়া

যেসব শিল্প কারখানা খোলা থাকবে

যেসব শিল্প কারখানা খোলা থাকবে

১৪ দিন শপিং মল-দোকানপাট বন্ধ থাকবে

১৪ দিন শপিং মল-দোকানপাট বন্ধ থাকবে

© 2021 Bangla Tribune