X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

উত্তরের সড়কে ঈদযাত্রার ভোগান্তি বাড়িয়েছে নলকা সেতু

রানা আহমেদ, সিরাজগঞ্জ
২০ জুলাই ২০২১, ১৮:২২আপডেট : ২০ জুলাই ২০২১, ১৯:৩৫

ঈদযাত্রায় উত্তরাঞ্চলের যাত্রীদের সড়কে বেশ ভোগান্তি পোহাতে হয়। এসময় অতিরিক্ত যাত্রী পরিবহনে সড়কে নামে অতিরিক্ত যানবাহন। এতে সৃষ্টি হয় যানজট। ঢাকা-টাঙ্গাইল সড়কে প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে এই যানজটে স্থবির হয়ে পড়ে সবকিছু। এরমধ্যে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে ক্ষতিগ্রস্ত নলকা সেতু ও কড্ডায় ফ্লাইওভার নির্মাণকাজ ভোগান্তিতে যোগ করেছে নতুন মাত্রা।

ক্ষতিগ্রস্ত সেতু ও ফ্লাইওভারের নির্মাণকাজ চলায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম গোলচত্বর থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত প্রায় ২২ কিলোমিটার মহাসড়কে যানবাহন ধীরগতিতে চলছে। এছাড়া ঢাকা-বগুড়া মহাসড়কেও যানবাহনের ধীরগতি দেখা গেছে। এতে মহাসড়কে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হচ্ছে। কোরবানির পশুবাহী ট্রাক ও ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি চরমে ঠেকেছে। 

বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী (টোল অংশ) আহসান মাসুদ বাপ্পি বলেন, বঙ্গবন্ধু সেতু দিয়ে প্রতিদিন গড়ে ১৭ থেকে ১৮ হাজার যানবাহন চলাচল করে। ঈদের তিনদিন আগে ও তিনদিন পরে এই মহাসড়ক দিয়ে স্বাভাবিক দিনের তুলনায় দ্বিগুণ অর্থাৎ প্রতিদিন গড়ে ২৫ হাজার যানবাহন চলাচল করে। গত ঈদুল ফিতরের আগে (গত ১৩ মে) একদিনে বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫২ হাজার যানবাহন চলাচল করেছে। তবে সড়কের বেহাল অবস্থা ও অতিরিক্ত যানবাহনের চাপে ঘরমুখো মানুষের যাত্রা সুখকর হচ্ছে না।

সরেজমিন ঘুরে দেখা যায়, উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের নলকা সেতুর বিভিন্ন জায়গায় পিচ ও পাথর উঠে গেছে। সড়ক ও জনপথ বিভাগ সেতুতে মাঝে মধ্যে সংস্কার করলেও বৃষ্টিপাতের কারণে সেতুটির পিচ উঠে এক্সপানশন জয়েন্টগুলো ফাঁকা হয়ে গেছে। ফলে দুর্ঘটনা এড়াতে ধীরগতিতে চলাচল করছে যানবাহন।

অপরদিকে, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের মুলিবাড়িতে ডিভাইডার ও কড্ডায় ফ্লাইওভার নির্মাণকাজ চলমান থাকায় এই দুটি জায়গা দিয়েও যানবাহন চলছে ধীরগতিতে। আর এসবের কারণে এই মহাসড়কে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজট। বঙ্গবন্ধু সেতু থেকে সিরাজগঞ্জ রোড গোলচত্বর পর্যন্ত ২২ কিলোমিটার মহাসড়কে ভোগান্তিতে পড়ছেন উত্তর ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ। বিশেষ করে রাতে যানবাহনের চাপ বাড়লে তীব্র হচ্ছে যানজট যা পরদিন দুপুর পর্যন্ত থাকে।

ঢাকা থেকে উত্তরাঞ্চলগামী ট্রাকচালক হাফিজুর রহমান বলেন, নলকা সেতু ঝুঁকিপূর্ণ হওয়ায় ধীরগতিতে গাড়ি চালাতে হচ্ছে। এতে মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়ে যানজটের কবলে পড়তে হচ্ছে।

ঢাকা-সিরাজগঞ্জ রুটের এসআই এন্টারপ্রাইজের বাসচালক আজাদ শেখ বলেন, বর্তমানে মহাসড়কের যে অবস্থা, তাতে ঈদে ঘরমুখো যাত্রীদের ভোগান্তি বেড়েছে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ নলকা সেতু ভোগান্তির মূল কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে সড়কে শৃঙ্খলা নিয়ে চলাচল এবং যানবাহনের স্বাভাবিক গতি ধরে রাখতে চেষ্টা করছেন পুলিশ সদস্যরা। হাটিকুমরুল হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুলাহেল বাকি বলেন, নলকা সেতুটি সড়ক বিভাগ ঝুঁঁকিপূর্ণ ঘোষণা করেছে। সেতুর বিভিন্ন স্থানে পিচ ও পাথর উঠে গেছে। এ কারণে সেতুতে স্বাভাবিক গতিতে গাড়ি চলাচল করতে পারছে না। তবে শৃঙ্খলার সঙ্গে চলাচল নিয়ন্ত্রণে ও যানজট নিরসনে মহাসড়কের বিভিন্ন স্থানে প্রতিদিন অতিরিক্ত পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসাদ্দেক হোসেন বলেন, বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড় থেকে নলকা সেতু পর্যন্ত সেতু থানার নিয়ন্ত্রণে। এই সংযোগ মহাসড়কের মুলিবাড়িতে ডিভাইডার ও কড্ডা এলাকায় ফ্লাইওভার নির্মাণ কাজ চলমান রয়েছে। এসব কারণে অধিকাংশ সময় ধীরগতিতে যানবাহন চলাচল করায় মাঝে মধ্যে যানজটের সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনে মুলিবাড়ি ও কড্ডায় আলাদা ডাইভারশন তৈরি করা হচ্ছে। বিকল্প এই ডাইভারশন ব্যবহার শুরু হলে আলাদা আলাদা লেনে যানবাহন চলাচল করবে বলে জানান তিনি।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম পিকে বলেন, নলকা সেতুটি অনেক দিনের পুরাতন হওয়ায় প্রায় সময়ই সংস্কার কাজ করা হয়। যাতে স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করতে পারে। গত কয়েকদিনে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে সেতুর পিচ ঢালাই উঠে গেছে। এছাড়া পুরনো ডিজাইনের এই সেতুটির এক্সপানশন জয়েন্টের দূরত্বও একটু বেশি। এতে যান চলাচল বিঘ্নিত হচ্ছে। সেতুটি বিভিন্ন স্থানে সংস্কার কাজ করার মাধ্যমে স্বাভাবিক চলাচল বজায় রাখতে চেষ্টা চলছে বলে জানান তিনি।

/টিটি/
সম্পর্কিত
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
ফিরতি ঈদযাত্রা: আগের দামে টিকিট নেই, দ্বিগুণ দিলে আছে
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা