X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মাস্ক সঙ্গে থাকলেই হবে?

উদিসা ইসলাম
২৯ জুলাই ২০২১, ০৯:০০আপডেট : ২৯ জুলাই ২০২১, ০৯:০০

করোনার প্রকোপে বাংলাদেশ বর্তমানে ভয়াবহ সময় পার করলেও সারাদেশে মাস্ক ব্যবহারে চরম অনীহা দেখা যাচ্ছে। শুরু থেকেই করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরা বাধ্যতামূলক করা হলেও কেউ কানে তুলছে না। জেল জরিমানার ভয়ে পকেটে, থুতনির নিচে, গলায়, হাতব্যাগে মাস্ক রাখছে বটে কিন্তু সঠিকভাবে মাস্ক পরার হার এখনও কম। ভাবটা এমন মাস্কটা সঙ্গে থাকলেই হবে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পুলিশের ভয়ে মাস্ক সঙ্গে রাখা মূল বিষয় নয়। নিজেকে ও পরিবারকে সুস্থ রাখতে হলে কারোর ভয়ে না, বাইরে বের হলে নিজ উদ্যোগে সঠিক নিয়মে মাস্ক পরতে হবে।

মাস্ক সঙ্গে থাকলেই হবে? বর্তমান কঠোর বিধি-নিষেধে গত রবিবার বেসরকারি একটি সিকিউরিটি কোম্পানির গাড়ি চালক মিজানুর রহমান আসছিলেন ধানমণ্ডির ২ নম্বর সড়ক দিয়ে। গাড়ি চালাতে চালাতে খাচ্ছিলেন সিগারেট, আর থুতনিতে ঝুলছিল মাস্ক। তার সঙ্গে পাশে বসা সিকিউরিটি কোম্পানির গানম্যানের মাস্কও ছিল নাকের নিচে। চেকপোস্টে পুলিশ সদস্যরা গাড়িটি থামান এবং জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট তাকে ৫০০ টাকা জরিমানা করেন এবং অনাদায়ে সাতদিনের কারাবাস দেন। পরে তিনি ৫০০ টাকা জরিমানা দিয়ে মুক্তি পান। এরকম জেল জরিমানা করা হচ্ছে হরদম। কিন্তু কোনও ফল পাওয়া যাচ্ছে না।

মাস্ক সঙ্গে থাকলেই হবে? গত বছর করোনা সংক্রমণের শুরু থেকেই এরকম পরিস্থিতির কারণে এ অবস্থায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া সেবা দেওয়া বন্ধের আদেশ দেয় সরকার। এছাড়া গণপরিবহন ও জনসমাগম হয় এমন স্থানেও মাস্কের ব্যবহারের বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ‘যতক্ষণ পর্যন্ত প্রতিটি মানুষ সুরক্ষিত নয়, ততক্ষণ পর্যন্ত কেউ সুরক্ষিত নয়।’ অথচ রাস্তায় বের হলে খুব কম মানুষ পাওয়া যাবে, যারা নিয়ম করে সঠিক নিয়মে মাস্ক পরছেন।

মাস্ক সঙ্গে থাকলেই হবে? রিক্সাচালক সাইফুল দিনভর কত রকমের কতজনকে রিক্সায় বহন করেন বলতে পারেন না। তার মাস্ক আছে কিন্তু থুতনিতে।থুতনিতে মাস্ক রাখলে করোনা যাবে কিনা প্রশ্নে তিনি বলেন, পুলিশে ধরে তাই দিয়া রাখসি। কিন্তু মাস্ক পরা তার জন্যই জরুরি কিনা প্রশ্নে তিনি বলেন, মাস্ক পরে রিক্সা টানা যায় না, হাফ ধরে।

মাস্ক সঙ্গে থাকলেই হবে? বেসরকারী মধ্যম মানের একজন চাকুরিজীবী শিফায়েত অফিস ফেরত সময়ে বাসার কাছাকাছি কলিগের গাড়ি থেকে নেমেই মাস্কটা খুলে পকেটে রেখে গলি ধরে হাঁটতে শুরু করলেন। গাড়ির ভেতরে মাস্ক পরে বাইরে খুলে ফেললেন কেন প্রশ্নে তিনি বলেন, কলিগরা একই গাড়িতে যাতায়াত করি, মাস্ক না পরলে অস্বস্তি হয় কিন্তু হাঁসফাস লাগে। তাই নেমেই একটু খুলে ফেললাম।

প্রসঙ্গত, করোনা প্রতিরোধে মাস্ক ব্যবহার করার জন্য একাধিকবার স্বাস্থ্য বিভাগ নির্দেশনা দেয়। করোনার প্রাদুর্ভাবের পর গত বছর ৩০ মে স্বাস্থ্য অধিদফতর বাইরে চলাচলের সময় মাস্কসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলে জানায়। সেই তারিখ রাতে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ‘ঘোষণা’ শিরোনামে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ অনুসারে ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক/যথাযথ কর্তৃপক্ষ সতর্কভাবে এটি বাস্তবায়ন করবেন।

মাস্ক সঙ্গে থাকলেই হবে? জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লেনিন চৌধুরী মনে করেন শুরুতে ক্যাম্পেইনটা সঠিক না হওয়ায় মানুষ হালকাভাবে নিয়েছে। লম্বা সময় ধরে কেবল ঢাকায় কিছু মানুষ মাস্ক পরেছে। করোনা গরীবের হয় না, করোনা গ্রামদেশে আসবে না ধরনের পাবলিক কনসেপ্ট তৈরি হয়েছে, ফলে এখন কঠিন হয়ে গেছে পরিস্থিতি। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে মাস্কের বিকল্প কিছু নেই। দিনে দুই শতাধিক মৃত্যু ঘটছে, এখন অন্তত মাস্ক পরা বাধ্যতামূলক করতে যা করণীয় সব করতে হবে। মানুষের কাছে বিনামূল্যে মাস্ক পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না