X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

অক্সিজেন ছাড়াই দাঁড়িয়ে আছে অনুদানের ট্যাংক

সালেহ টিটু, বরিশাল
০১ আগস্ট ২০২১, ২০:১২আপডেট : ০১ আগস্ট ২০২১, ২০:১৭

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ইউনিসেফের অনুদানে ১০ হাজার লিটার অক্সিজেন ধারণক্ষমতা সম্পন্ন ট্যাংক বসানো হয়েছে। তবে অক্সিজেনের অভাবে দুই মাস ধরে খালি পড়ে আছে ট্যাংকটি। 

জানা গেছে, বর্তমান বাজার দরের চেয়ে তরল অক্সিজেন সরবরাহে গাড়ি ভাড়া এবং অতিরিক্ত ট্যাংক ভাড়া দাবি করায় এতে হাসপাতাল কর্তৃপক্ষের অনীহা তৈরি হয়েছে। আর স্পেক্ট্রা অক্সিজেন লিমিটেড গাড়ি ও ট্যাংক ভাড়ায় দাবিকৃত মূল্যে অটল থাকায় ট্যাংকটি খালি পড়ে আছে।

হাসপাতালের পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে প্রতিনিয়ত করোনা ওয়ার্ডে রোগীর চাপ বাড়তে থাকে। এ কারণে ২০০ শয্যা থেকে ৩০০ বেডে উন্নীত করা হয়। তবে হাসপাতালে আগে বসানো নয় হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন ট্যাংক থেকে সেন্ট্রাল অক্সিজেন সংযোগ দেওয়া ছিল মাত্র ১০৭টি শয্যায়। অন্য শয্যায় বোতলজাত অক্সিজেন ও হাইফ্লো নেজাল ক্যানুলা দেওয়া হয়। তাতেও অক্সিজেন সংকট কাটছে না।

অক্সিজেনের সংকট কাটাতে দুই মাস আগে ইউনিসেফ থেকে শের-ই বাংলা মেডিক্যালের করোনা ওয়ার্ড সংলগ্ন এলাকায় ১০ হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন স্পেক্ট্রা অক্সিজেন লিমিটেডের অক্সিজেন ট্যাংক স্থাপন করা হয়। ট্যাংক স্থাপন শেষ হলে তরল অক্সিজেন সরবরাহ ও ট্যাংকের মাসিক ভাড়া হাসপাতাল কর্তৃপক্ষের বহনের কথা ছিল। এজন্য ওই কোম্পানি থেকে অক্সিজেন সরবরাহে গাড়ি ভাড়া ও ট্যাংকের ভাড়া নির্ধারণ করে তা লিখিত দেওয়া হয়।

যেখানে আগে স্থাপনকৃত লিনডে বাংলাদেশের নয় হাজার লিটার অক্সিজেন ট্যাংকের মাসিক ভাড়া ১৪ হাজার টাকা এবং তরল অক্সিজেন সরবরাহে গাড়ি ভাড়া দুই হাজার ১২ টাকা নিচ্ছে, সেখানে ট্যাংকের ভাড়া ২৫ হাজার টাকা এবং তরল অক্সিজেন সরবরাহে গাড়ি ভাড়া ১৫ হাজার টাকা দাবি করছে স্পেক্ট্রা। এই দাবি কোনোভাবেই মানতে রাজি না বলে স্পেক্ট্রাকে স্পষ্টভাবে জানিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। স্পেক্ট্রাও তাদের দাবিতে অটল থাকায় দুই মাসের বেশি সময় পার হলেও আজ পর্যন্ত এ সমস্যার সমাধান হয়নি।

শের-ই বাংলা মেডিক্যালের অক্সিজেনের দায়িত্বে থাকা সোহেল রানা বলেন, করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেনের ট্যাংকটি অনুদান হিসেবে দিয়েছে ইউনিসেফ। এ কারণে হাসপাতাল থেকে কোনও দরপত্র আহ্বান করা হয়নি। ট্যাংক স্থাপনের পর থেকে সকল দায়িত্ব হাসপাতাল কর্তৃপক্ষকে দেওয়া হয়। সেখানে স্পেক্ট্রা কোম্পানি থেকে পরবর্তী পদক্ষেপ হিসেবে তরল গ্যাস সরবরাহ করতে গাড়ি ভাড়া এবং ট্যাংক ভাড়া বাজার দরের চেয়ে বেশি দাবি করে। তাই হাসপাতাল কর্তৃপক্ষ রাজি হয়নি। তবে এ সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন হাসপাতালের পরিচালক।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) বরিশাল মহানগর কমিটির সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, রাষ্ট্রের টাকা কোনোভাবেই অপচয় করা যাবে না। একটি কোম্পানি যেখানে তরল অক্সিজেন সরবরাহ করছে, সেখানে তাদের (স্পেক্ট্রা) ওই টাকায় সমস্যা হওয়ার কথা নয়। এ জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করে সর্বনিম্ন দরদাতার কাছ থেকে অক্সিজেন সরবরাহ করার দাবি জানান তিনি।

এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, ‘দেশে স্পেক্ট্রা ও লিনডে—এই দুটি কোম্পানি অক্সিজেন সরবরাহ করে। ইউনিসেফ স্পেক্ট্রাকে দিয়ে ১০ হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন অক্সিজেন ট্যাংক স্থাপন করেছে। ট্যাংক স্থাপনের পর বাকি দায়িত্ব হাসপাতাল কর্তৃপক্ষের। সেখানে তরল গ্যাস সরবরাহে গাড়ি ভাড়া এবং ট্যাংক ভাড়া বাবদ যে টাকা স্পেক্ট্রা কোম্পানি দাবি করেছে, তা কয়েক গুণ বেশি। বিষয়টি গ্রহণযোগ্য নয়।’

তিনি আরও বলেন, ‌‘এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও অবহিত করা হয়েছে। সেখান থেকেও আগে লিনডে কোম্পানিকে যেভাবে দেওয়া হয়েছে সেভাবে দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু সে সিদ্ধান্ত স্পেক্ট্রা কোম্পানি মানতে নারাজ। আমরাও তাদের অধিক মূল্য দিতে কোনোভাবে রাজি না।’

ডা. সাইফুল ইসলাম বলেন, ‘করোনা রোগীদের কথা মাথায় রেখে যাতে দ্রুত সময়ের মধ্যে বিষয়টির মীমাংসা হয়, সেজন্য একটি কমিটি গঠন করা হচ্ছে। ওই কমিটি বর্তমান বাজার দর যাচাই-বাছাই করে সিদ্ধান্তে আসবে। এরপর ওই সিদ্ধান্ত অনুযায়ী স্পেক্ট্রার অক্সিজেন সরবরাহের গাড়ি ভাড়া এবং ট্যাংক ভাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তাদের তরল গ্যাস সরবরাহের অনুমতি দেওয়া হবে।’

 /এসএইচ/
সম্পর্কিত
ট্রাকের ধাক্কায় মেডিক্যালের শিক্ষার্থী নিহত, সড়ক অবরোধ করে বিক্ষোভ
বরিশালে ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু
হাসপাতালের যন্ত্রপাতি নিয়মিত পরীক্ষার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর  
সর্বশেষ খবর
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’