X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

করোনা আতঙ্কের মধ্যেই ডেঙ্গুর আশঙ্কাজনক রূপ

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১১:০০

৩ আগস্ট, রাজধানীর মগবাজারে হলি ফ্যামিলি হাসপাতালের নিচতলায় প্রশাসনিক কক্ষ। ডেঙ্গু রোগীদের হাসপাতালের কত তলায় রাখা হচ্ছে- জানতে চাইতেই উপস্থিত দুই প্রশাসনিক কর্মকর্তা একে অপরের মুখ চাওয়া শুরু করলেন। প্রশ্ন বুঝতে পারেননি, এমন সন্দেহ থেকে দ্বিতীয়বার জিজ্ঞাসা করতেই তাদের একজন কিছুটা নরম স্বরে বললেন, পুরো হাসপাতালেই ডেঙ্গু রোগী। আপনি যে কোনও দিকে, যে কোনও ফ্লোরে যেতে পারেন। 

এবছর শিশুরা ডেঙ্গুতে বেশি আক্রান্ত হচ্ছে। সে হিসাবে হাসপাতালটির দ্বিতীয় তলায় শিশু ওয়ার্ডে গিয়ে দেখা গেল এক ও দুই নম্বর ওয়ার্ডে ডেঙ্গু আক্রান্ত রোগীতে পূর্ণ। এ দুই ওয়ার্ডে বিছানা রয়েছে আটটি করে মোট ১৬টি, যেগুলোর প্রত্যেকটিতে শিশু রোগী। তাদের সবার হাতে ক্যানোলা লাগানো। কেউ ঘুমিয়ে রয়েছে, কেউ আধশোয়া হয়ে মায়ের হাতে খাচ্ছে, কেউ আবার  একহাতে ক্যানোলা নিয়ে আরেক হাতে মোবাইলে ভিডিও গেমস খেলছে।

এদের মধ্যে চিকিৎসা নিচ্ছে ১৬ মাস বয়সী শিশু রায়ান হাসান। হাতে ক্যানোলা লাগানো, মোবাইলে কার্টুন ভিডিও ছেড়ে তাতে মগ্ন রেখে মুখে তুলে খাওনোর চেষ্টা করছেন মা শাহানা আক্তার ডলি। খিলগাঁয়ের এই বাসিন্দা ডলি জানালেন, ছেলেকে নিয়ে ছয়দিন ধরে হাসপাতালে ভর্তি আছেন তারা। একমাত্র সন্তান রায়ান ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পরপরই এ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ধীরে ধীরে শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে।

হাসপাতালের শিশু ওয়ার্ড-২ এ চিকিৎসা নিচ্ছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মেহজাবিন আনোয়ার মৃত্তিকা। গত ২৫ জুলাই রাত থেকে জ্বর ছিল তার, সঙ্গে প্রচণ্ড গায়ে ব্যথা আর বমি। পরের দিন টেস্ট করানো হলে ডেঙ্গু ধরা পড়ে তার। ২৭ জুলাই চিকিৎসকের কাছে যাওয়ার পর ২৮ জুলাই এ হাসপাতালে ভর্তি হতে হয় মৃত্তিকাকে।

রায়ান ও মৃত্তিকার মতোই এ হাসপাতালে ‍ভর্তি রয়েছে শিমলা, তাসফিয়া আমিন, আরিয়ান মাহফুজ তাজোয়ারসহ আরও অনেক শিশু।

হাসপাতালের মেট্রন গোলাপী হালদার বাংলা ট্রিবিউনকে বলেন, চলতি বছরে মার্চের আগেও একজন, দুজন করে ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে এসেছেন। তবে গত এপ্রিল থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে। সে থেকে এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৯ জন।

হাসপাতালের রেজিস্ট্রার ডা. আনোয়ার কলি বাংলা ট্রিবিউনকে বলেন, ওয়ার্ডের ২৪টি বেড, কেবিন, গাইনি ওয়ার্ডেও ডেঙ্গু রোগীদের রাখা হয়েছে। ৩ আগস্ট সকাল থেকে দুপুর আড়াইটা  পর্যন্ত ছয়জন রোগী ভর্তি হয়েছেন।  

এদিকে, শিশু হাসপাতালের তথ্য জানাচ্ছে, ৩ আগস্ট পর্যন্ত এ হাসপাতলে মোট ১৪৪ জন রোগী ভর্তি হয়েছে। কেবলমাত্র গত সাতদিনেই ভর্তি হয়েছে ৫২ জন আর আইসিইউতে রয়েছে ছয় শিশু। এ হাসপাতালে ইতোমধ্যে ডেঙ্গু আক্রান্ত চার শিশু মারা গেছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন শিশু হাসপাতালের রোগতত্ত্ববিদ কিংকর ঘোষ।

এ দুটির মতো রাজধানীর অন্যান্য হাসপাতালগুলোতেও ডেঙ্গু রোগী বাড়ছে। স্বাস্থ্য অধিদফতর বলছে, আগস্টের চারদিনে ১ হাজার ২৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় (৪ আগস্ট পাওয়া তথ্য) শনাক্ত হয়েছে ২৩৭ জন। এদের মধ্যে ২২১ জনই ঢাকার আর ঢাকার বাইরে ১৬ জন।

অধিদফতর আরও জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৫৮ জন রোগী ভর্তি। এর মধ্যে ঢাকাতেই আছে ১ হাজার ৪ জন, আর বাকি ৫৪ জন দেশের অন্যান্য বিভাগে। আর চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ আগস্ট পর্যন্ত ৩ হাজার ৬৮৩ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ২ হাজার ৬১৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন আর জুলাইতে এখন পর্যন্ত সর্বোচ্চ ২ হাজার ২৮৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন।

আর এ অবস্থার মধ্যেই ডেঙ্গু পরিস্থিতি আবারও আশঙ্কাজনক রূপ নিতে পারে বলে উদ্বেগের কথা কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তাই জ্বর হলে এখন করোনার নমুনা পরীক্ষার পাশাপাশি ডেঙ্গুর পরীক্ষা করানোর জন্যও পরার্মশ দিয়েছে অধিদফতর।

অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, বর্তমান পরিস্থিতিতে কারও যদি জ্বর থাকে তাহলে কোভিড পরীক্ষার পাশাপাশি ডেঙ্গুর পরীক্ষা করাতে হবে। সারা দেশে সিভিল সার্জনদের কাছে পর্যাপ্ত এনএস-১ কিট সরবরাহ করা হয়েছে। উপজেলা পর্যায় পর্যন্ত পরীক্ষা করানো সম্ভব হবে।

অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, ‘বর্ষাকালে আমরা গত কয়েক বছর ধরেই দেখেছি— এডিসবাহিত যে ডেঙ্গু পরিস্থিতি, সেটি সময় সময় অত্যন্ত আশঙ্কাজনক রূপ নিয়েছে। ২০১৯ সালে আমরা দেখেছি, ডেঙ্গু পরিস্থিতি আমাদের কীভাবে আক্রান্ত করেছিল। ২০২১ সালে এসে একই রকম একটি পরিস্থিতির মুখে আমরা দাঁড়িয়েছি। আমরা মনে করি, দ্রুত ব্যবস্থা নিলে সেটি মোকাবিলা করতে পারবো।’

স্বাস্থ্য অধিদফতরের জরিপের তথ্যমতে, নির্মাণাধীন ভবনের জমে থাকা পানি, প্লাস্টিকের ড্রাম, বালতি, পানির ট্যাংক, বাড়ি করার জন্য নির্মিত গর্ত, টব, বোতল ও লিফটের গর্তে এডিসের লার্ভা বেশি পাওয়া গেছে। অধিদফতরের আরেক মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, এসব জায়গায় নজরদারি বাড়াতে হবে।

জরিপে রাজধানীর দুই সিটি করপোরেশনের মধ্যে মোহাম্মদপুরের ইকবাল রোড, লালমাটিয়া, সায়দাবাদ এবং উত্তর যাত্রাবাড়ী এলাকায় এডিসের লার্ভা বেশি পাওয়া গেছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, চিকিৎসকরাও বলছেন, ঢাকায় ডেঙ্গুর সংক্রমণ বেড়ে চলেছে। করোনার এই সময়ে ডেঙ্গুর ভয়াবহতা কেউ বুঝতে পারছে না। নীরবেই বাড়ছে। এখনই নজর দেওয়া না হলে পরিস্থিতির অবনতি হবে। তবে স্বাস্থ্য অধিদফতর এবং চিকিৎসকরা ডেঙ্গু নিয়ে উদ্বিগ্ন হলেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেছেন ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে। অথচ বাংলাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে এবং প্রায় ১২শ’ রোগী ইতোমধ্যে ভর্তি হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলছেন, তারা ডেঙ্গু রোগীদের জন্য আলাদা হাসপাতাল করছেন। কারন, করোনা এবং ডেঙ্গু রোগীদের একসঙ্গে একই হাসপাতালে চিকিৎসা দেওয়া সম্ভব নয়।  

তবে দেশে যে এবার ডেঙ্গুর প্রার্দুভাব বেড়ে যাবে সে বিষয়ে আগেই সতর্ক করা হয়েছিল বলে জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, গত জুন মাসেই এ বিষয়ে আশঙ্কার কথা জানিয়েছিলাম।

তিনি বলেন, ডেঙ্গু ভয়াবহ হবে- আগেই বলেছিলাম। আর এর কারণ হিসেবে তিনি বলেন, গত মে এবং জুন মাসে একটা ‘প্রেডিকশন মডেল’ করেছিলেন বৃষ্টিপাত, তাপমাত্রা, আদ্রতা এবং এডিস মশার ঘনত্বের ট্রেইন নিয়ে। আর এসবের সঙ্গে মেলানো হয় ডেঙ্গু রোগীর সংখ্যা, রোগী কীভাবে বাড়ছে-এসব কিছু। আর এতে দেখা গিয়েছিল, এটা অনেক উপরের দিকে উঠে যাবে, অর্থ্যাৎ জুলাই থেকে আগস্ট মাস পর্যন্ত বাড়তে থাকবে। আমরা বলেই দিয়েছিলাম, আগস্ট মাসে এটা ভয়াবহ হবে।

আর এই মুহূর্তে এডিস মশার ঘনত্ব ঢাকা শহরে অনেক বেশি জানিয়ে ড. কবিরুল বাশার বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে নগরবাসীকে সম্পৃক্ত করতে হবে।

মহল্লাভিত্তিক কমিটি করতে হবে ডেঙ্গু নির্মুল কমিটি, যেখানে সিটি করপোরেশনের ক্লিনার, লার্ভার স্প্রে ম্যান আর ফগার মেশিন চালককে সম্পৃক্ত করারও পরামর্শ ড. কবিরুল বাশারের। তিনি বলেন, একটি করে টিম করে যদি মহল্লাভিত্তিক কমিটি করে চিরুনি অভিযান চালাতে হবে এবং সেটা করতে হবে সত্যিকারের চিরুনি অভিযান। নয়তো রক্ষা হবে না।

/ইউএস/

সম্পর্কিত

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

নদীর দখল রোধে আবার পিলার

নদীর দখল রোধে আবার পিলার

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫০

রাজধানীর বাড্ডা থানা এলাকা থেকে ১০ কেজি গাঁজাসহ দুই জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর গোয়েন্দা গুলশান বিভাগ। তারা হলেন মো. রুবেল ইসলাম ও নাফিসা আক্তার। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকালে বাড্ডা থানার উত্তর বাড্ডা বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে গোয়েন্দা গুলশান জোনাল টিম।

গুলশান গোয়েন্দা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মাহবুবুল হক সজীব শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বলেন, ‘মাদক ব্যবসায়ীরা ব্রাহ্মণবাড়িয়া জেলা হতে গাঁজা সংগ্রহ করে ঢাকা হয়ে চাঁপাইনবাবগঞ্জে নিয়ে যাওয়ার জন্য উত্তর বাড্ডা বাসস্ট্যান্ডে অবস্থান করছেন—এমন তথ্যের ভিত্তিতে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় পুলিশের উপস্থিতি বুঝতে পেরে পালানোর চেষ্টাকালে একজন পুরুষ ও একজন নারীকে গ্রেফতার করা হয়। গ্রেফতার রুবেলের সঙ্গে থাকা ল্যাগেজের ভেতর থেকে ৬ কেজি গাঁজা এবং নাফিসার ট্রাভেল ব্যাগ থেকে ৪ কেজি গাঁজা উদ্ধার করা হয়।’

বাড্ডা থানার মামলায় গ্রেফতারকৃতদের আদালতে পাঠানো হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

গোয়েন্দা গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমানের নির্দেশনায় অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. কামরুজ্জামান সরদারের তত্ত্বাবধানে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (টিম লিডার) মাহবুবুল হক সজীবের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

 

/আরটি/আইএ/

সম্পর্কিত

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ধর্ষণ মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা সবুজের বিরুদ্ধে চার্জশিট

ধর্ষণ মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা সবুজের বিরুদ্ধে চার্জশিট

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৯

অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোর নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দের ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এই নির্দেশনা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনায় বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোতে সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি তাদের ব্যবহৃত সাইনবোর্ড, বিভিন্ন ব্যানার, কলেজ প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডসহ বিভিন্ন প্রকাশনায় ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম ব্যবহার করছে। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশন পরিপন্থী।

এই পরিস্থিতিতে আদেশে সংশ্লিষ্ট কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোকে উল্লেখিত কার্যক্রম থেকে বিরত থাকতে নির্দেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আদেশে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের সাইনবোর্ড, পাছি ও অন্যান্য প্রকাশনা থেকে ‘বিশ্ববিদ্যালয় কলেজ' শব্দটি প্রত্যাহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের স্নাতকোত্তর শিক্ষার ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন এবং রেজিস্টারসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন অনার্স-মাস্টার্স স্তরের কলেজের সাইনবোর্ড ব্যানার এবং প্রচারপত্রে কলেজের মূল নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ সংযুক্ত করা হয়। অনেক আগে থেকেই বিষয়টির সমালোচনা করে আসছিলেন সংশ্লিষ্ট মহল।

/এসএমএ/ইউএস/

সম্পর্কিত

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৫

রাজধানীতে সাড়ে ৩ হাজার মাদক ব্যবসায়ী রয়েছে। সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অনুসন্ধান এবং তালিকা এমন তথ্য উঠে এসেছে। তালিকা অনুযায়ী এই সাড়ে ৩ হাজার ব্যবসায়ীকে আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা মেট্রো উত্তরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা বিভাগের প্রধান ও অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান।

তিনি বলেন, তালিকায় থাকা মাদক ব্যবসায়ীদের মধ্যে কেউ সরাসরি মাদক ব্যবসার সাথে জড়িত, কেউ পৃষ্ঠপোষক, আবার কেউ অর্থলগ্নিকারী। আমরা ঢাকা বিভাগের মাদক কারবারিদের গ্রেফতারে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছি।

সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিভিন্ন অভিযান পরিচালনার জন্য লোকবল ও লজিস্টিক সাপোর্ট কিছুটা বেড়েছে বলেও জানান ফজলুর রহমান।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬

জাতিসংঘ শান্তিরক্ষায় অসামান্য অবদান ও উঁচুমানের পেশাদারিত্বের স্বীকৃতিস্বরূপ মালির রাজধানী বামাকোতে ইউনাইটেড নেশনস মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি (মিনুসমা) মিশনে কর্মরত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের ১৪০ জন সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত হয়েছেন। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) পুলিশ সদর দফতরের মিডিয়া শাখা এআইজি মো. কামরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মিনুসমা সদর দফতরে গত ২১ সেপ্টেম্বর এ পদক প্রদান করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মিনুসমা পুলিশ কমিশনার জেনারেল বেটিনা পেট্রিসিয়া বুগানি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চিফ অপারেশনস শারফাদিন মার্গিস ছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন দেশের মিলিটারি, পুলিশ ও সিভিলিয়ান সদস্যরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে পুলিশ কমিশনার জেনারেল বেটিনা পেট্রিসিয়া বুগানি তার বক্তব্যে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও নিষ্ঠার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, মিশন ম্যান্ডেট বাস্তবায়নে ব্যানএফপিইউ-১ এর সদস্যরা অত্যন্ত সক্রিয় সহযোগিতা প্রদান করেছেন। তাদের অবদানের স্বীকৃতি হিসেবে এ মেডেল প্রদান করা হয়। 

কমান্ডার (পুলিশ সুপার) বেলাল উদ্দিন বলেন, বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যরা চলমান কোভিড-১৯  মহামারিতেও সংঘাতপূর্ণ এলাকায় বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মধ্য দিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের সম্মান অক্ষুণ্ন রেখেছেন। তিনি এজন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীদের পদক প্রদান করায় তিনি জাতিসংঘ কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কমান্ডার বেলাল উদ্দিন এফপিইউ সদস্যদের মেডেল পরিয়ে দেন।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৮

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ স্বাক্ষরিত পৃথক দু'টি প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

পুলিশ হেডকোয়ার্টার্সের প্রজ্ঞাপনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সাহেদ মিয়া, মো. মনিরুজ্জামান, মো. নাজমুল ইসলাম, মো. শরিফুল আলম, আতিকুর রহমান চৌধুরী ও ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মিনহাজুল ইসলাম চৌধুরী এবং সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার ফাতেমা ইসলামকে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার (টিআর) হিসেবে বদলি করা হয়েছে।

একই দিন পৃথক এক প্রজ্ঞাপনে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেনকে শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

নদীর দখল রোধে আবার পিলার

নদীর দখল রোধে আবার পিলার

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

গুলশানে তিন ফার্মেসিকে ৪ লাখ টাকা জরিমানা

গুলশানে তিন ফার্মেসিকে ৪ লাখ টাকা জরিমানা

১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

সরকারি কর্মচারীদের প্রতিবন্ধী সন্তানের জন্য হচ্ছে দিবাযত্ন কেন্দ্র

সরকারি কর্মচারীদের প্রতিবন্ধী সন্তানের জন্য হচ্ছে দিবাযত্ন কেন্দ্র

‘সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়ার ষড়যন্ত্র চলছে’

‘সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়ার ষড়যন্ত্র চলছে’

অনূর্ধ ১০ বছর বয়সী ডেঙ্গু রোগীই প্রায় ২৫ শতাংশ

অনূর্ধ ১০ বছর বয়সী ডেঙ্গু রোগীই প্রায় ২৫ শতাংশ

সর্বশেষ

হংকংয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ

হংকংয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ

‘কোরীয় যুদ্ধ’ বন্ধে প্রস্তুত উ.কোরিয়া : কিম ইয়ো

‘কোরীয় যুদ্ধ’ বন্ধে প্রস্তুত উ.কোরিয়া : কিম ইয়ো

‘দেশকে কীভাবে এগিয়ে নেওয়া যায় সেই সাংবাদিকতা করতে হবে’

‘দেশকে কীভাবে এগিয়ে নেওয়া যায় সেই সাংবাদিকতা করতে হবে’

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

জাতীয় পার্টিতে যোগ দিয়েছেন ব্যবসায়ী ফজলুল হক বাবু

জাতীয় পার্টিতে যোগ দিয়েছেন ব্যবসায়ী ফজলুল হক বাবু

© 2021 Bangla Tribune