X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

৩ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান খোলা আকাশের নিচে

শরীয়তপুর প্রতিনিধি
১৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৯আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৯

শরীয়তপুরের নড়িয়া উপজেলায় তিনটি বিদ্যালয়ে জোয়ারের পানি উঠেছে। এর ফলে দুটি বিদ্যালয়ে খোলা আকাশের নিচে এবং একটিতে পার্শ্ববর্তী এক বাড়ির বারান্দায় চট বিছিয়ে ও বেঞ্চ নিয়ে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে।

বিদ্যালয় তিনটি হলো—চর জপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মৃধা কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব নড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

শিক্ষকরা বলছেন, সরকারি নির্দেশনায় এক বছর আট মাস বন্ধ থাকার পর গত রবিবার বিদ্যালয়গুলো খুলে দেওয়া হয়। কিন্তু শ্রেণিকক্ষে জোয়ারের পানি ঢোকায় শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার উপযোগী ছিল না। এ কারণে বিদ্যালয় থেকে কিছুটা দূরে অন্যের বাড়ির উঠানে সিমেন্টের বস্তার চট ও স্কুল থেকে বেঞ্চ এনে পাঠদানের ব্যবস্থা করা হয়।

বিদ্যালয়ে জোয়ারের পানি

বুধবার (১৫ সেপ্টেম্বর) একইভাবে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। সকাল সাড়ে ৯টার দিকে ক্লাস শুরু হয়। চলে দুপুর ১২টা পর্যন্ত।

স্থানীয়রা জানান, ২০১৮ সালে পদ্মার ভাঙনের শিকার হয়ে নড়িয়া উপজেলার পূর্ব নড়িয়া গ্রাম। গ্রামটিতে ছিল পূর্ব নড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাকা ভবন। পদ্মার ভাঙনে একই বছর বিলীন হয়ে যায় বিদ্যালয়ের ভবন। এতে ভেঙে পড়ে পাঠদান ব্যবস্থা। পরবর্তীতে ওই গ্রামে অস্থায়ীভাবে চার কক্ষবিশিষ্ট একটি টিনের ঘর তৈরি করে পাঠদানের ব্যবস্থা করা হয়। 

অস্থায়ীভাবে পাঠদান কার্যক্রম চালু রাখা হলেও দূরত্ব বেড়ে যাওয়ায় কমে গেছে শিক্ষার্থীদের উপস্থিতি। এদিকে করোনার কারণে এক বছর আট মাস ক্লাস বন্ধ থাকে। গত ১২ সেপ্টেম্বর ক্লাস চালু হলেও বিদ্যালয়টির চারদিকে জোয়ারের পানি ও কাদা থাকায় ক্লাস করানো সম্ভব হচ্ছে না।

উঠানে সিমেন্টের বস্তার চট বিছিয়ের পাঠদানের ব্যবস্থা

পূর্ব নড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসমা আক্তার বলেন, ২০১৮ সালের আগস্ট মাসে বিদ্যালয়টি নদী গর্ভে বিলিন হয়। পরে ওই এলাকায় অস্থায়ী একটি টিনের ঘর তৈরি করে দেয় জেলা শিক্ষা অফিস। সেখানেই পাটদানের ব্যবস্থা করা হয়। দীর্ঘ দিন বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর ক্লাস চালু হলেও বিদ্যালয়টির চারদিকে জোয়ারের পানি ও কাদা থাকায় ক্লাস করানো সম্ভব হচ্ছে না। তাই বিদ্যালয়ে কাছাকাছি একটি বাড়ির আঙ্গিনায় বিদ্যালয়ের বেঞ্চ নিয়ে ক্লাস করাচ্ছি। তবে অনেকটা পানি নেমে যাওয়ায় আগামীকাল বুধবার থেকে বিদ্যালয়টিতে ক্লাস করার কথা রয়েছে। তবে দ্রুত বিদ্যালয় ভবন বরাদ্দ না পেলে শিক্ষার্থী ঝরে পড়ার আশংকা রয়েছে।

ভেঙে পড়েছে পাঠদান ব্যবস্থা

চর জপসা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলেনা আক্তার বলেন, বিদ্যালয়ের মাঠে জোয়ারের পানি ঢোকায় ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। তাই বিদ্যালয়ের পাশের একটি বাড়ির উঠানে ক্লাস নিচ্ছি। এতে শিক্ষার্থী ও আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

শরীয়তপুর জেলা শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, পূর্ব নড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন হওয়ার পর অস্থায়ী একটি স্কুলঘর তৈরি করা হয়। সেখানে সম্প্রতি জোয়ারের পানি ঢোকায় ক্লাস নেওয়ায় সম্ভব হচ্ছে না। পার্শ্ববর্তী একটি বাড়িতে ক্লাস চলমান রয়েছে। চর জপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মৃধা কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠেও পানি। তাই অন্যত্র ক্লাস চলছে। পানি কমে গেলে বিদ্যালয়ে ক্লাস শুরু হবে।

/এসএইচ/
সম্পর্কিত
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
৭৫ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি দেখলো আমিরাত, মরু শহর দুবাইয়ে বন্যা
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া