X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘আগের থেকে এখন আমি আরও বেশি পরিণত’

রবিউল ইসলাম
১১ অক্টোবর ২০২১, ১৮:২০আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৮:২০

ইনজুরি, অফফর্ম, ফিটনেসের দুরবস্থা মিলিয়ে তাসকিন আহমেদ প্রায় হারিয়েই গিয়েছিলেন! নিজের সঙ্গে এক প্রকার যুদ্ধ করেই ঘুরে দাঁড়ানোর শপথ নেন, বাবা হওয়ার পর থেকে গুছিয়ে নেওয়ার চেষ্টা করতে থাকেন। বিশেষ করে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকে সব যখন বন্ধ, তাসকিন তখন ব্যক্তিগত ট্রেনার নিয়োগ দেন। জিমে ওয়েটলিফটিং, আউটডোরে তপ্ত বালির ওপর দৌড়ানো, মাইন্ড ট্রেনিংয়ের অংশ হিসেবে আগুনের ওপর হাঁটা সবই করেছেন তিনি। তাতে তাসকিন আগের চেয়ে আরও বেশি পরিণত, আগের চেয়েও বেশি আগ্রাসী। নিজের খামখেয়ালি জীবনযাপনের কারণে যিনি প্রায় তিন বছর কোথাও ছিলেন না, সেই তাসকিন এখন বিশ্বকাপে খেলার অপেক্ষায়।  দেশ ছাড়ার আগে তাসকিন নিজের লক্ষ্য, প্রস্তুতি ও ভাবনা ভাগাভাগি করে গেছেন বাংলা ট্রিবিউনের কাছে-

বাংলা ট্রিবিউন: আইপিএল দেখে আরব আমিরাতের উইকেট কেমন মনে হচ্ছে?

তাসকিন: যতদূর জানি আরব আমিরাতের উইকেট এমনিতে ব্যাটিংবান্ধব। কোনও কোনও ম্যাচে হয়তো কিছুটা স্লো ছিল। যেহেতু বিশ্বকাপ আইসিসির ইভেন্ট, সেখানে স্পোর্টিং উইকেটেই ম্যাচ হওয়ার কথা। 

বাংলা ট্রিবিউন: একজন বোলারের জন্য আরব আমিরাতের কন্ডিশন কতখানি কার্যকর মনে হচ্ছে?

তাসকিন:  দেখে মনে হচ্ছে স্পোর্টিং হবে। আমি যত আইসিসির ইভেন্ট খেলেছি, সবখানেই উইকেট খুব স্পোর্টিং। সেখানে ব্যাটসম্যানদের পাশাপাশি বোলারদেরও ভূমিকা থাকে। যদি স্লো উইকেট পেয়ে যাই, তাহলে সেভাবেই বোলিং করতে হবে। আমিও সেভাবে প্রস্তুতি নিয়েছি, ব্যক্তিগতভাবে অনুশীলন করেছি। আশা করি, ভালো কিছুই হবে।

বাংলা ট্রিবিউন: কম্বিনেশনের কারণে অনেক ম্যাচ খেলার সুযোগ পাননি। প্রস্তুতিতে কোনও ঘাটতি আছে?
তাসকিন: আমি প্রস্তুতি নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী। বিশ্বকাপে যদি সুযোগ পাই, সেখানে আমার ভালো করা সম্ভব, অসম্ভব কিছু না। নির্দিষ্ট কিছু পরিকল্পনা নিয়েই মাঠে নামবো, সেসব বাস্তবায়ন করতে পারলে ভালো করা সম্ভব। আমি আমার প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট।

বাংলা ট্রিবিউন: ২০১৬ বিশ্বকাপের কথা নিশ্চয়ই মনে আছে? দারুণ ছন্দে থাকার পরও বোলিং অ্যাকশনের কারণে নিষিদ্ধ হয়েছিলেন। আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন সামনে, পুরনো দিনের কথা মনে পড়ে?

তাসকিন: ২০১৫ সালের বিশ্বকাপে ভালো অভিজ্ঞতা হয়েছিল। কিন্তু ২০১৬ ও ২০১৯ বিশ্বকাপে দুঃখজনক অভিজ্ঞতা হয়েছে। ঠিক আছে, ওগুলো তো সবই অতীত। বর্তমানটাই ফোকাস করতে চাই। যেগুলো হাতে আছে, সেসব ঠিক রেখে এগিয়ে যেতে চাই। এটাই আমার পরিকল্পনা। প্রসেসের বাইরে একদমই যেতে চাই না।

স্লোয়ার নিয়ে কাজ করতে মাশরাফির দ্বারস্থ হয়েছিলেন তাসকিন। বাংলা ট্রিবিউন: ২০১৬ সালে দুর্ভাগ্যজনকভাবে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন, এবার কিছু করার সুযোগ। নিজের পরিকল্পনা কী?

তাসকিন: ওমানে এর আগে আমার কখনও খেলতে যাওয়া হয়নি। এমনকি দুবাইতেও যে ইভেন্টগুলো হয়েছে, এখন পর্যন্ত ম্যাচ খেলিনি। আমার জন্য ওমান ও দুবাইতে খেলাটা একদম নতুন হবে। তাই আমি দারুণ রোমাঞ্চিত। যদি সুযোগ পাই, ভেতরে যা আছে সব উজাড় করে পারফরম্যান্স করবো। এটা তো টি-টোয়েন্টি, এখানে গ্যারান্টি দেওয়া কঠিন। কিন্তু আমি যে সেরাটা ডেলিভারি করবো, তার নিশ্চয়তা দিতে পারি।

বাংলা ট্রিবিউন: ২০১৯ সালে বিশ্বকাপে সুযোগ না পেয়ে অ্যাকাডেমির সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন। দুই বছরের ব্যবধানে নিজেকে বদলে ফেলে এখন আপনি বিশ্বমঞ্চে। তৃপ্তিটা কেমন? 

তাসকিন: আলহামদুলিল্লাহ। অনেক কষ্ট করে, পরিশ্রম করে ফিট হয়েছি। কোনও কিছুই সহজ ছিল না। আমাকে অনেক কিছু বিসর্জন করে আসতে হয়েছে। জায়গাটা ফিরে পেতে অনেক পরিশ্রম করতে হয়েছে। ফেরাতেই তো কাজ শেষ হয়ে যায়নি। এই জায়গাটা আমাকে ধরে রাখতে হবে। অভিষেক হওয়ার পর ২০১৭ সাল পর্যন্ত খেলেছি সব জায়গাতে। ১৭ সালের শেষদিকে এসে প্রায় তিন বছর বাইরেই ছিলাম। এগুলো তো আমার মাথায় আছে। ভালো খেলবো, খারাপ খেলবো সেটা পরের বিষয়। কিন্তু ঠিক রাস্তায় আছি, এটা নিশ্চিত করাই আমার কাছে এখন বেশি গুরুত্বপূর্ণ।

বাংলা ট্রিবিউন: মাশরাফির সঙ্গে স্লোয়ার নিয়ে কাজ করেছেন, সেই অভিজ্ঞতা কেমন?

তাসকিন: অনেক আগে থেকেই তো আমি মাশরাফি ভাইয়ের ফ্যান। স্লোয়ারটা একটু খারাপ হচ্ছে। আপ টু দ্য মার্ক না দেখে মাশরাফি ভাইয়ের সঙ্গে কথাবার্তা বলতাম। কিছু দিন আগে অনুরোধ করেছিলাম, আমাকে একটু স্লোয়ার বলটা দেখানো যায় কিনা। সেই অনুরোধেই উনি এসেছেন। কিছুক্ষণ কথাবার্তা বললাম। কীভাবে স্লোয়ার করবো সেটাও দেখিয়ে দিলেন। তার দেখানো গ্রিপটা নিয়েও আমি আশাবাদী, কিছু দিন কাজ করতে পারলে সাফল্য পাবো। 

বাংলা ট্রিবিউন: ২০১৫-১৬ সালের তাসকিন অসাধারণ ছিল, সেই তাসকিনকে বিশ্বকাপে পাওয়া যাবে?
তাসকিন: আমি পারফরম্যান্সের গ্যারান্টি দিতে পারবো না। তবে মনে করি আমি তখনকার চেয়ে এখন বেশি ভালো। যে অবস্থায় আছি, ইনশাআল্লাহ সামনে আরও ভালো হবে।

/এফআইআর/এমওএফ/
সম্পর্কিত
শান্তর ডেপুটি হিসেবে তাসকিন কেন?
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
বিশ্বকাপের প্রস্তুতির সিরিজে নেই তাসকিন!
সর্বশেষ খবর
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস খাদে পড়ে নিহত ৫
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস খাদে পড়ে নিহত ৫
উত্তর আমেরিকা চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক
উত্তর আমেরিকা চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা