X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

পিছিয়ে যাচ্ছে সরকারিভাবে করোনা টিকা উৎপাদন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ অক্টোবর ২০২১, ১৬:৫৮আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৮:০৯

বাংলাদেশে করোনার টিকা বোতলজাতকরণের কার্যক্রম কিছুটা পিছিয়ে যাচ্ছে। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রথমে ছয় মাসের মধ্যে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা বোতলজাত করার কথা বলেছিল। এখন তারা এটা এক বছরের মধ্যে বোতলজাতকরণের কথা বলছে।  কমিটি এ কাজে আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে।

গত জুন মাসে সংসদীয় কমিটির বৈঠকে ছয় মাসের মধ্যে সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানির মাধ্যমে দেশে করোনাভাইরাসের টিকা উৎপাদনের সুপারিশ করা হয়। এরপর আগস্টে দুটি বৈঠক করে সংসদীয় কমিটি। ওই বৈঠকে ছয় থেকে ৯ মাসের মধ্যে টিকা বোতলজাত করার ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। বৈঠকে এ বিষয়ে একটি পূর্ণ পরিকল্পনাও মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়।

বুধবার (১৩ অক্টোবর) সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আবারও আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের বলেন, ‘এসেনসিয়াল ড্রাগসের গোপালগঞ্জ শাখায় জমি আছে। সেখানে আমরা টিকা বোতলজাত করতে পারবো। টিকা উৎপাদনের জন্য আমাদের আরও জায়গা লাগবে, সেই জায়গা আমরা অধিগ্রহণ করে নেবো। এক বছরের মধ্যে টিকা বোতলজাত শুরু করার জন্য আমরা বলেছি।’

কমিটি প্রথমে ছয় মাস বললেও এখন এক বছরের মধ্যে বোতলজাত করার সুপারিশ করেছে। সময় বাড়ানোর কারণ সম্পর্কে জানতে চাইলে সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা প্রথম যখন সুপারিশ করি তার পরে কয়েক মাস চলে গেছে। এখানে প্রকল্প প্রস্তাব (ডিপিপি) করতে হবে। একজন পরামর্শক নিয়োগ দিতে হবে। কোন দেশ থেকে কাঁচামাল আসবে, সেসব ঠিক করতে হবে। যন্ত্রপাতি কোথা থেকে আসবে, সেগুলো ঠিক করতে হবে। এগুলোর জন্য একটু সময় লাগবে। সেজন্য আমরা এক বছর বলেছি। মন্ত্রণালয়কে আমরা বলেছি, এই কাজে যেন আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করা হয়।’

এদিকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদন, ব্যবহার, পরিবহন ও সাশ্রয়ী দিক বিবেচনায় প্রোটিন ভ্যাকসিন উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিকার কাঁচামাল ও প্রযুক্তি আমদানির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি ডায়াডিকের সঙ্গে এসেনসিয়াল ড্রাগস তিনবার ভিডিও কনফারেন্স করেছে। ওই প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের জন্য একটি খসড়া তৈরি করা হয়েছে। এছাড়া রাশিয়ার স্পুটনিক-ভি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত প্রোটিন ভ্যাকসিন তৈরির আলোচনা চলছে।

মন্ত্রণালয় আরও জানায়, টিকা উৎপাদনের লক্ষ্যে যন্ত্রপাতি উৎপাদন ও সরবরাহকারী বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিকভাবে প্রাক্কলিত দর প্রস্তুত করা হয়েছে।

বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে স্বল্প সময়ের মধ্যে স্টিলের অবকাঠামো নির্মাণ করে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে ভ্যাকসিন উৎপাদনের ইউনিট চালুর জন্য বিভিন্ন প্রকৌশল প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করা হয়েছে। সে অনুযায়ী স্টিলের অবকাঠামো তৈরি করা হবে।

এ বিষয়ে কমিটির সভাপতি শেখ সেলিম বলেন, ‘স্টিলের অবকাঠামো তৈরি করলে সময়ও কম লাগবে। সেজন্য সংসদীয় কমিটি থেকে ওই সুপারিশ করা হয়েছিল।’

গত ১৭ আগস্ট সংসদীয় কমিটির বৈঠকে আগামী ছয় মাসের মধ্যে দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা উৎপাদনের সুপারিশ করা হয়।

এর আগে গত জুন মাসে সংসদীয় কমিটির বৈঠকে সরকারিভাবে টিকা উৎপাদনের বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, গত এপ্রিল মাসে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব শেফিল্ডের গবেষক সানজান কে দাস স্বাস্থ্য সচিবের কাছে সরকারি পর্যায়ে টিকা উৎপাদনের লক্ষ্যে অবকাঠামো তৈরি করতে একটি প্রস্তাব পাঠান। সানজান দাসের টিকা তৈরির প্রযুক্তির আরএনডি ও প্রিক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে বলে কার্যপত্রে বলা হয়।

সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগসের বিদ্যমান কিছু অবকাঠামো এবং নতুন কিছু যন্ত্রপাতি কিনলে টিকা উৎপাদন সম্ভব বলে কার্যপত্রে উল্লেখ করা হয়। বিষয়টির কারিগরি দিক পর্যালোচনার ব্যাপারে মন্ত্রণালয় এখন বিবেচনা করছে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন উৎপাদন কার্যক্রম বাস্তবায়নের জন্য দেশে কার্যকর ও নিরাপদ ভ্যাকসিন উৎপাদনে দ্রুতগতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি কোভিড পরিস্থিতি মোকাবিলায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও জনগণকে সচেতন থাকা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে পরামর্শ দেয়।

বুধবার শেখ সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আফম রুহুল হক,  মুহিবুর রহমান মানিক, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আল মাহি এরশাদ ও আমিরুল আলম মিলন অংশ নেন।

/ইএইচএস/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
করোনা শনাক্তের হার ৮ শতাংশ ছাড়ালো
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ শনাক্ত
দ্রুত করোনার টিকা দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়