X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
একান্ত সাক্ষাৎকারে মোস্তাফিজ

‘খেলা তো আর মুখে হয় না, মাঠেই খেলতে হয়’

রবিউল ইসলাম
১৩ অক্টোবর ২০২১, ২২:০৯আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ২২:০৯

বল হাতে দারুণ সময় কাটাচ্ছেন মোস্তাফিজুর রহমান। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ছিলেন দুর্দান্ত। আইপিএলে গিয়ে রাজস্থান রয়্যালসের জার্সিতেও দাপট দেখিয়েছেন। দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কুড়ি ওভারের বিশ্ব আসরেও প্রতিপক্ষের ব্যাটাররা মোস্তাফিজের স্লোয়ার-কাটারে বিধ্বস্ত হবেন, এমন প্রত্যাশা বাংলাদেশের কোটি ক্রিকেটপ্রেমীর। আজ (বুধবার) আইপিএলের অভিজ্ঞতা, বিশ্বকাপের লক্ষ্য, কন্ডিশন ও বাংলাদেশের সম্ভাবনার কথা মুঠোফোনে বাংলা ট্রিবিউনের কাছে ভাগাভাগি করেছেন মোস্তাফিজ-

বাংলা ট্রিবিউন: খুব ব্যস্ত সময় যাচ্ছে মনে হয়। কী নিয়ে ব্যস্ততা?

মোস্তাফিজুর রহমান: আইসিসির কিছু ফটোশুট ছিল। ওদের কিছু সেশনও ছিল। সব মিলিয়ে ব্যস্ত দিন ছিল। ওদের (আইসিসি) অনেক আয়োজন। একটু পর অনুশীলন আছে (অনুশীলন ইতিমধ্যে শেষ)। সব মিলিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছি।

বাংলা ট্রিবিউন: আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কি খেলছেন?

মোস্তাফিজ: জানি না...। এটা তো আমার জানার কথাও না (হাসি)। টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে। আমি সত্যিই কিছু জানি না।

বাংলা ট্রিবিউন: আইপিএলের জার্সি খুলেই জাতীয় দলের জার্সি গায়ে চাপানো, দেশের জার্সি গায়ে নিশ্চয় অন্যরকম অনূভূতি হয়?

মোস্তাফিজ: বাংলাদেশের হয়ে খেলার অনুভূতি সবসময়ই অন্যরকম। পৃথিবীর কোনও কিছুর সঙ্গে আসলে এই অনুভূতি মেলানো যাবে না। দেশ তো সবার আগে। আইপিএলে রাজস্থানের হয়ে দারুণ কিছু সময় কাটিয়েছি এটা সত্য। কিন্তু জাতীয় দলের ড্রেসিংরুমে কাটানো সময়ের সঙ্গে অন্য কিছুর তুলনা চলে না। দেশের হয়ে খেলার মতো ভালো কোনও অনুভূতি আর নেই। এতদিন আইপিএল খেলেছি, এখন আমি প্রস্তুত দেশের জার্সিতে মাঠে নামতে।

বাংলা ট্রিবিউন: অনুশীলনে সবাই নিশ্চয় সংযুক্ত আরব আমিরাতের উইকেট সম্পর্কে জানতে চাইছেন?

মোস্তাফিজ: সবাই জানার চেষ্টা করেছে কীভাবে বোলিং করলে সফল হওয়া যাবে। আমি আমার অভিজ্ঞতাগুলো শেয়ার করেছি। সবাই খুব আগ্রহ নিয়েই কথাগুলো শুনেছে। সবার মধ্যেই ভালো করার আগ্রহ আছে। প্রত্যেকেই চায় কীভাবে সফল হওয়া যাবে, সেই পথটা খুঁজে বের করতে। আমি আমার অভিজ্ঞতা সবার সঙ্গে শেয়ার করেছি। আশা করি, কিছুটা হলেও ধারণা পেয়েছেন সবাই।

বাংলা ট্রিবিউন: আইপিএল খেলে এসেছেন, বিশ্বকাপে ওখানকার উইকেট কেমন হবে বলে মনে করছেন?

মোস্তাফিজ: আইপিএলের চেয়ে তো অবশ্যই ভালো উইকেট হবে। আইসিসির ইভেন্টে কখনোই স্লো উইকেট হয় না। স্পোর্টিং উইকেট হয়। যেখানে ব্যাটার ও বোলাররা ভালো করে তেমন উইকেটই মূলত হয়। এছাড়া বিশ্বকাপের জন্য নির্ধারিত ভেন্যুগুলোতে সব উইকেট ব্যবহার করা হয়নি। কিছু উইকেট ঢেকে রাখা হয়েছিল। আমার ধারণা শারজাতে কিছুটা স্লো উইকেট হতে পারে, বাকি দুই ভেন্যুতে স্পোর্টিং উইকেটই হবে। তবে উইকেট যেমনই হোক, সবখানেই আমাদের মানিয়ে নিতে হবে।

টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহর সঙ্গে মোস্তাফিজ বাংলা ট্রিবিউন: অধিনায়ক দেশ ছাড়ার আগে দলের এক্স-ফ্যাক্টর হিসেবে আপনার নাম বলে গেছেন। অধিনায়কের প্রত্যাশা কতটা পূরণ করতে পারবেন বলে মনে করেন?

মোস্তাফিজ: ভাই, খেলা তো আর মুখে হয় না, মাঠেই খেলতে হয়। আমি মুখ দিয়ে বলে ফেললাম, অধিনায়কের প্রত্যাশা পূরণ করতে পারবো আর সেটি হয়ে গেলো! বিষয়টি তো তেমন নয়। আমাকে অবশ্যই প্রসেস অনুযায়ী যেতে হবে। সবকিছু ঠিকমতো হলেই কেবল আমি সফল হবো। আমি আমার সামর্থ্য-অভিজ্ঞতা দিয়ে সর্বোচ্চ চেষ্টা করবো। জানি না কতটুকু করতে পারবো।

বাংলা ট্রিবিউন: দেশের মানুষও তো আপনাকে নিয়ে বড় আশা করছে...

মোস্তাফিজ: আমি জানি। আমাকে নিয়ে আমার দেশের মানুষ অনেক আশা করে আছে। অবশ্যই আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করবো। আমি অবশ্যই চাইবো দেশের জার্সিতে এমন কিছু করতে, যেটাতে দল সাফল্য পায়।

বাংলা ট্রিবিউন: ওমানের কন্ডিশন বাদে আরব আমিরাতের কন্ডিশন আপনার মুখস্তই বলা চলে। এই কন্ডিশনে বাংলাদেশ কতদূর যেতে পারবে বলে মনে করেন?

মোস্তাফিজ: আরব আমিরাতের উইকেট আর উপমহাদেশের উইকেট অনেকটা একই রকম। এশিয়া অঞ্চলের মতো যেহেতু উইকেট, আমাদের কিছুটা সুযোগ তো অবশ্যই আছে। এখন ম্যাচে যে যত দ্রুত মোমেন্টাম নিজেদের করে নিতে পারবে, তাদের জেতার সুযোগ বেশি থাকবে। আমি একেবারে স্পেসিফিক করে বলতে পারবো না, তবে ম্যাচ বাই ম্যাচ আমরা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে অনেক দূর যেতে পারবো।

বাংলা ট্রিবিউন: কোয়ালিফায়ার খেলে বাংলাদেশকে ভারত ও পাকিস্তানের মতো কঠিন গ্রুপে খেলতে হবে। সেমিফাইনাল পর্যন্ত যাওয়ার সুযোগ কি দেখছেন?

মোস্তাফিজ: কোনও কিছুই তো অসম্ভব নয়! টি-টোয়েন্টি ক্রিকেটে কোনও দলই ছোট নয়। প্রতিটি দলেরই সমান সুযোগ আছে ম্যাচ জেতার। আমরা সবাই জানি নির্দিষ্ট দিনে যারা ভালো খেলবে তারাই জিতবে। বিশেষ করে, এই ফরম্যাটে ভবিষ্যদ্বাণী করা খুব কঠিন। আমরা ভালো করার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী। দেখা যাক কী হয়!

মোস্তাফিজুর রহমান বাংলা ট্রিবিউন: গত এশিয়া কাপ ছাড়াও আরব আমিরাতের কন্ডিশনে আইপিএল খেলার অভিজ্ঞতা আছে আপনার। নিজের অভিজ্ঞতা কতটা কাজে লাগবে বলে মনে করেন?

মোস্তাফিজ: অবশ্যই কাজে লাগবে। ২০১৮ সালে এশিয়া কাপ খেলেছি। দুই বছর পর একই মাঠে আইপিএল খেললাম। সব মিলিয়ে আমার অভিজ্ঞতা আসলে ভালোই বলা চলে। অভিজ্ঞতা হিসাব করলে আমি এগিয়ে আছি। আগে তো আমাদের কোয়ালিফায়ার (প্রাথমিক রাউন্ড) খেলে আসতে হবে। আপাতত আমার ভাবনা ওমানেই। ওখান শেষ করে এসে সুপার-১২ নিয়ে ভাববো। 

বাংলা ট্রিবিউন: যেহেতু বিশ্বকাপ, নিজের কিছু লক্ষ্য তো নিশ্চয়ই সেট করেছেন?

মোস্তাফিজ: এগুলো সবাই করে। আমিও করেছি। তবে সেইসব লক্ষ্য বলার চেয়ে করে দেখানোই ভালো। আমি বলে দিলে তো সবাই সতর্ক হয়ে যাবে (হাসি)।

বাংলা ট্রিবিউন: বিশ্বকাপে কোন ডেলিভারিগুলো বেশি কার্যকর হবে বলে মনে করেন?

মোস্তাফিজ: যেহেতু অতটা স্লো উইকেট না, এই কারণে কাটার কাজে আসবে কম। প্রচুর ভেরিয়েশন দরকার হবে, মাথা খাটিয়ে বোলিং করতে হবে। শুরুতে ব্যাটারদের কিছুটা কষ্ট হলেও পরে এই ধরনের উইকেটে রান তোলা সহজ। এই কারণে বোলারদের খুবই মাথা খাটিয়ে বোলিং করতে হবে। আমার মনে হয় যে বোলারদের প্রচুর ভেরিয়েশন আছে, তারা সফল হতে পারবে।

বাংলা ট্রিবিউন: আইপিএলে গুরুত্বপূর্ণ সময়ে বোলিং করেছেন। কঠিন পরিস্থিতি বোলিংয়ের এমন অভিজ্ঞতা কতটা উপভোগ করলেন?

মোস্তাফিজ: অধিনায়ক যখন যে চ্যালেঞ্জ দিয়েছেন, সেটি আমি গ্রহণ করেছি। এই ধরনের চ্যালেঞ্জ বারবার পড়তে থাকলে অনেক কিছু শেখা যায়। আমি অনেক কিছু শিখতে পেরেছি। শেষ কয়েকটি ম্যাচে হয়তো পারিনি। সব দিন তো আর ভালো যায় না। তবু আমি বলতে পারি, কঠিন পরিস্থিতিতে কীভাবে বোলিং করতে হয়, আমার জানা আছে। দেশের হয়ে খেলার সময় এই ধরনের পরিস্থিতি তৈরি হলে আমি আমার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবো।  

মোস্তাফিজুর রহমান বাংলা ট্রিবিউন: এবার আইপিএলের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাই...

মোস্তাফিজ: আলহামদুলিল্লাহ। দারুণ সময় কেটেছে। সবাই অনেক সাপোর্ট করেছে। সবার মধ্যে আন্তরিকতা ছিল। টিমমেটরা সবাই অসাধারণ। সব মিলিয়ে আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে আমার দারুণ সময় কেটেছে।

বাংলা ট্রিবিউন: শুরুর মোস্তাফিজ আর বর্তমান মোস্তাফিজের মধ্যে অনেক পার্থক্য। ক্রিকেট নিয়ে ভাবনার জগতেও অনেক পরিবর্তন এসেছে। আপনি কি সেটা অনুভব করেন?

মোস্তাফিজ: জানি না। আপানারা ভালো বলতে পারবেন। আপনারা আমার খেলা দেখেন, কথাও শোনেন। আপনারাই ভালো বলতে পারবেন (হাসি)। সবচেয়ে বড় কথা- আমি পরিবর্তন টের পাই না। আমার মনে হয় আমি আগে যা ছিলাম, এখনও তা-ই আছি।

/কেআর/
সম্পর্কিত
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
আইপিএলের জন্য ছুটি বাড়লো মোস্তাফিজের
মোস্তাফিজকে অনেক আত্মবিশ্বাসী দেখাচ্ছে: গাভাস্কার
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া