X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

যে কারণে ভারতে স্থগিত হলো শিল্পী রোকেয়া সুলতানার প্রদর্শনী

রঞ্জন বসু, দিল্লি
২৭ অক্টোবর ২০২১, ১৬:১৩আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৬:১৮

ভারতে হিন্দুত্ববাদী শক্তিগুলো হামলা চালাতে পারে, এই আশঙ্কায় দিল্লি ও কলকাতায় বাংলাদেশের শিল্পী রোকেয়া সুলতানার পূর্ব-নির্ধারিত একক প্রদর্শনী স্থগিত করা হয়েছে। 

ভারত সরকারের একটি সূত্র বাংলা ট্রিবিউনকে জানিয়েছে, এই মুহূর্তে ওই প্রদর্শনী নিয়ে কোনও ঝুঁকি নেওয়া সমীচীন হবে না– এই ভাবনা থেকেই প্রদর্শনী আয়োজনের পরিকল্পনা থেকে পিছিয়ে এসেছেন আয়োজকরা।

চলতি মাসের গোড়ার দিকে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী টুইট করেছিলেন, ২৩ অক্টোবর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত সুপরিচিত বাংলাদেশি চিত্রশিল্পী রোকেয়া সুলতানার গত ৪০ বছরের চিত্রকর্ম ও ভাস্কর্য নিয়ে দিল্লি ও কলকাতায় একক প্রদর্শনী আয়োজিত হতে যাচ্ছে। 

ভারতের মাটিতে কোনও বাংলাদেশি নারী শিল্পীর সবচেয়ে বড় আকারের প্রদর্শনী যে এটাই, জানানো হয় সে কথাও। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক শাখা আইসিসিআর ও ঢাকার বেঙ্গল ফাউন্ডেশন যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছিল।

এমনকি, ৭ অক্টোবর ঢাকায় এই প্রদর্শনীর একটি ‘কার্টেইন-রেইজার’ অনুষ্ঠানও আয়োজিত হয়। যেখানে শিল্পী নিজে উপস্থিত ছিলেন। ছিলেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসির মামুন ও হাইকমিশনার দোরাইস্বামীও। 

এরপর দুর্গাপূজার সময় ১৩ অক্টোবর কুমিল্লায় যে সাম্প্রদায়িক সহিংসতা শুরু হয়, তা পরে ফেনী-চট্টগ্রাম-নোয়াখালী-রংপুরসহ বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ে। তাতেই প্রেক্ষাপট সম্পূর্ণ বদলে যায়।

বাংলাদেশের সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ভারতের বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দলসহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন প্রতিবাদ কর্মসূচির ডাক দেয়। দিল্লি, কলকাতাসহ বিভিন্ন শহরে তারা বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে।

এই আবহে দিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে একজন বাংলাদেশি নারী শিল্পীর সৃষ্টিও তাদের হামলার মুখে পড়তে পারে, এটা আঁচ করে ভারত সরকার রোকেয়া সুলতানার শিল্পকর্মের প্রদর্শনী আপাতত বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। কর্মকর্তারা অবশ্য বলছেন, প্রদর্শনীটি পরে সুবিধামতো আয়োজন করা হবে।

প্রদর্শনী বাতিলের খবর সামনে আসার আগেই পশ্চিমবঙ্গের কংগ্রেস এমপি ও পার্লামেন্টে দলীয় নেতা অধীররঞ্জন চৌধুরী দিন পাঁচেক আগে টুইট করেছিলেন, ‘যথাযথ কারণ না-দেখিয়েই বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার সলো এক্সিবিশন স্থগিত করা হয়েছে।’

চট্টগ্রামে জন্ম নেওয়া রোকেয়া সুলতানা আশির দশকের গোড়ার দিকে শান্তিনিকেতনের বিশ্বভারতী থেকে পেইন্টিংয়ে মাস্টার্স করেন। আইসিসিআরের বৃত্তিও পান তিনি। পরে ফরাসি সরকারও তাকে বৃত্তি দেয়। ঢাকা, প্যারিস, শান্তিনিকেতন ও সিডনির শিল্পজগতে তিনি সুপরিচিত।

প্রদর্শনী পিছিয়ে যাওয়ায় ব্যক্তিগতভাবে শিল্পী নিজেও হতাশ বলে বাংলা ট্রিবিউন জানতে পেরেছে। তবে তিনি এ বিষয়ে তিনি আর কোনও মন্তব্য করেননি।

প্রদর্শনী উপলক্ষে রোকেয়া সুলতানা দিনকয়েক আগেই দিল্লি পৌঁছেছিলেন। তবে প্রদর্শনী বাতিল হওয়ায় তিনি আজ বুধবার (২৭ অক্টোবর) সকালেই ঢাকায় ফিরেছেন। 

/এফএ/
সম্পর্কিত
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস পালিত হলো কলকাতায়
কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ উদযাপন
সর্বশেষ খবর
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা স্টয়নিসের
চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা স্টয়নিসের
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা