X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চাঙ্গা হতে চলেছে বেসরকারি খাত

গোলাম মওলা
০১ জানুয়ারি ২০২২, ১০:০০আপডেট : ০১ জানুয়ারি ২০২২, ১০:০০

২০২২ সালে দেশের অর্থনীতিতে বড় পরিবর্তন আসতে পারে। দীর্ঘদিনের স্থবিরতা ভেঙে চাঙ্গা হচ্ছে বেসরকারি খাত। এরই মধ্যে এ খাতে বাড়তে শুরু করেছে বিনিয়োগ। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, দুই বছর পর দুই অঙ্কে পৌঁছেছে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি।

গত নভেম্বরে বেসরকারি খাতের ঋণ প্রবাহের প্রবৃদ্ধি অক্টোবরের চেয়ে দশমিক ৬৭ শতাংশ বেড়ে ১০ দশমিক ১১ শতাংশে উঠেছে।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, অর্থনীতি চাঙ্গা হওয়ার কারণে ব্যাংকিংয়েও চাঞ্চল্য ফিরেছে। বেড়েছে ঋণের চাহিদা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড. জায়েদ বখত বলেন, ‘এখন নতুন ও পুরনো দুই ধরনের প্রকল্পেই বিনিয়োগ হচ্ছে। বেসরকারি খাতে ঋণ প্রবাহও বেড়েছে। ফলে নতুন বছরে বিনিয়োগ বাড়বে।’

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ‘করোনার ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে অর্থনীতি। রেমিট্যান্স ছাড়া অর্থনীতির প্রায় সব সূচকই এখন ইতিবাচক। উদ্যোক্তারা নতুন পরিকল্পনা করে বিনিয়োগ করছেন। সব কিছুর প্রভাবই পড়ছে বেসরকারি খাতের ঋণ প্রবাহে।’

প্রথম ছয় মাসের ঋণ বিতরণ (কোটি টাকা)

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, টানা ছয় মাস বেসরকারি খাতের ঋণ প্রবাহ বাড়ছে। গত বছরের নভেম্বরের চেয়ে এই নভেম্বরে বেসরকারি খাতের উদ্যোক্তারা ব্যাংক থেকে ১০ দশমিক ১১ শতাংশ বেশি ঋণ পেয়েছেন। চলতি ডিসেম্বরে ঋণের প্রবৃদ্ধি আরও বাড়তে পারে।

অক্টোবরে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি হয়েছিল ৯ দশমিক ৪৪ শতাংশ। সেপ্টেম্বরে ছিল ৮ দশমিক ৭৭ শতাংশ। মে’তে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ৭ দশমিক ৫৫ শতাংশে নেমে আসে। এরপর থেকে তা ধারাবাহিকভাবে বেড়ে নভেম্বরে দুই অঙ্কে পৌঁছায়।

বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই দেশের বেসরকারি বিনিয়োগে মন্দা চলছে। ঋণপ্রবাহের চিত্রও ছিল হতাশাজনক। ২০২০ সালের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর তা আরও কমতে থাকে। ২০২১ সালের জানুয়ারিতে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৪৬ শতাংশ। ফেব্রুয়ারি ও মার্চে ছিল ৮ দশমিক ৫১ ও ৮ দশমিক ৭৯ শতাংশ। এপ্রিলে ছিল ৮ দশমিক ২৯ শতাংশ। মে মাসে নেমে যায় ৭ দশমিক ৫৫ শতাংশে।

গত দুই বছর ধরেই বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি এক অঙ্কের নিচে (সিঙ্গেল ডিজিট) আছে।

যদিও ২০০৯-১০ অর্থবছর শেষে ঋণ প্রবৃদ্ধি ছিল ২৪ শতাংশের বেশি। বছরওয়ারি হিসাবে এটি সব সময়ই ১০ শতাংশের বেশি ছিল। এমনকি ২৫ শতাংশও ছাড়িয়ে গিয়েছিল একপর্যায়ে।

শিল্প-ঋণ বিতরণ (কোটি টাকা)

করোনা মহামারি পরিস্থিতি ও কাঠামোগত দুর্বলতার কারণে গত অর্থবছরে বেসরকারি বিনিয়োগের হার ছিল ১৪ বছরের মধ্যে সবচেয়ে কম।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অন্তর্বর্তীকালীন তথ্যানুযায়ী, ২০২০-২১ অর্থবছরে বেসরকারি বিনিয়োগের বিপরীতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাত ২১ দশমিক ২৫ শতাংশ। যা ২০০৭-০৮ অর্থবছরের পর সর্বনিম্ন।

২০১৮-১৯ অর্থবছরে অনুপাতটি বেড়ে ২৩ দশমিক পাঁচ শতাংশে পৌঁছেছিল। ২০২০ সালের মার্চে অনুপাতটি কমে ২২ দশমিক ছয় শতাংশ হয়।

২০২১ অর্থবছরে সার্বিক বিনিয়োগের (সরকারি ও বেসরকারি) সঙ্গে জিডিপির অনুপাত ছিল ২৯ দশমিক ৯২। এটি গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন।

২০১৬-১৭ অর্থবছরে অনুপাতটি ছিল ৩০ দশমিক পাঁচ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৩১ দশমিক ছয় শতাংশ। মহামারি আঘাত হানার পর ২০১৯-২০ অর্থবছরে কমে ৩০ দশমিক ৪৭ শতাংশ হয়।

বিনিয়োগ পরিস্থিতি যাচাই করার জন্য গুরুত্বপূর্ণ সূচক হলো শিল্প ঋণ বিতরণের হার। সূচকটি ২০২০ অর্থবছরে আট দশমিক ১৫ শতাংশ কমেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২১ অর্থবছরের প্রথমার্ধে ঋণ বিতরণের হার গত বছরের একই সময়ের তুলনায় ৩০ দশমিক আট শতাংশ কম।

তবে চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে এ খাতে মোট এক লাখ ৭ হাজার ২৪১ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছে। ২০২০ সালের একই সময় বিতরণের পরিমাণ ছিল ৭৪ হাজার ২৫৭ কোটি টাকা। অর্থাৎ চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ঋণ বিতরণ বেড়েছে ৩২ হাজার ৯৮৪ কোটি টাকা বা ৪৪ দশমিক ৪২ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) শিল্প খাতে ঋণ বিতরণ হয়েছে মোট এক লাখ ৯৮ হাজার ২০৮ কোটি টাকা। আগের বছরের একই সময়ে ঋণ বিতরণের পরিমাণ ছিল এক লাখ ৬৫ হাজার ৯২০ কোটি টাকা। বেড়েছে ৩২ হাজার ২৮৯ কোটি টাকা (১৯ দশমিক ৪৬ শতাংশ)। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, বিতরণের পাশাপাশি ঋণ আদায়েরও উন্নতি হয়েছে।

/এফএ/
সম্পর্কিত
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
চামড়া শিল্পে বিনিয়োগে আগ্রহী ইইউ
আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!