X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

মসলার বেড়ে যাওয়া দাম এখনও কমেনি

আতিক হাসান শুভ
০৭ এপ্রিল ২০২৪, ২০:০৫আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ২০:০৫

মুসলিমদের প্রধান উৎসব দুই ঈদকে ঘিরে প্রতিবছরই অস্থির হয়ে ওঠে মসলার বাজার। এবারও তার ব্যতিক্রম নয়। রোজার আগেই কয়েক ধাপে বেড়েছে মসলার দাম। পাইকারি বাজারে সেই দাম এখনও কমেনি। অতীতের রেকর্ড ভেঙে গত কয়েক মাস আগে জিরার দাম ওঠে কেজিপ্রতি ১২০০ টাকায়। এলাচের দাম কেজি প্রতি বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৫০০ টাকা। তবে কিছু মসলার আমদানি স্বাভাবিক হওয়ায় দেশের বাজারেও খানিকটা কমেছে দাম।

রোজার শুরুতে হাজার টাকা কেজিতে বিক্রি হওয়া জিরা পাইকারি বাজারে এখন ৭০০ থেকে ৮০০ টাকার ঘরে। তবে পাইকারি বাজারে কমলেও খুচরা বাজারে এর দাম কমেনি। খুচরা বাজারে এখনও জিরা কেজিপ্রতি হাজার টাকার ওপরেই বিক্রি হচ্ছে।

পাইকারিতে কিছু কিছু মসলার দাম কমলেও খুচরা বাজারে তার কোনও প্রভাব পড়েনি (ছবি: প্রতিবেদক)

পাইকারি বাজারে নতুন করে দাম না বাড়লেও এখনও চড়া দামেই বিক্রি হচ্ছে এলাচ, দারচিনি ও লবঙ্গ।

তবে দেশি পেঁয়াজ, দেশি রসুন, শুকনা মরিচ, দারুচিনি, হলুদসহ কয়েকটি মসলার দাম কমেছে।

রাজধানীর পাইকারি মসলার বাজার মৌলভীবাজারে এখন মানভেদে প্রতি কেজি জিরা ৬০০ থেকে ৭০০ টাকা, এলাচ মানভেদে ২ হাজার ২০০ থেকে ৩ হাজার, দারচিনি ৪০০ থেকে ৪৫০, লবঙ্গ ১ হাজার ৩৫০ এবং গোলমরিচ ৭৫০ থেকে ৭৯০ টাকায় বিক্রি হচ্ছে। কালো গোল মরিচ ৮০০ টাকা, সাদা মরিচ ১ হাজার ২০০ টাকা, আলুবোখারা ৫৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাসখানেক আগে এগুলোর দাম ৫০-১২০ টাকা পর্যন্ত কম ছিল।

খুচরা বাজার পুরান ঢাকার লক্ষীবাজার, কলতাবাজার, রায়সাহেব বাজার, লালবাগ,ধোলাইখাল, ওয়ারিসহ বেশকিছু বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি জিরা ৮৫০ থেকে ১০০০ টাকা, এলাচ ২৫০০ থেকে ৩৪০০ টাকা, দারুচিনি ৫০০ থেকে ৫৫০, লবঙ্গ ১৫০০ থেকে ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

এলাচের দাম একলাফে দ্বিগুণের বেশি বাড়লেও তা কমার লক্ষণ নেই (ছবি: প্রতিবেদক)

রোজার আগে আগে পেঁয়াজের দাম ১০০ পার হয়েছিল। তবে ধীরে ধীরে তা কমে এসেছে। ভারত থেকেও এখন পেঁয়াজ আসছে। এখন বাজারে পেঁয়াজের কেজি ৫০ থেকে ৬০ টাকা, দেশি রসুন কেজি ১৩০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। আমদানীকৃত রসুন কেজি ২২০ টাকায় ও আদা মানভেদে কেজি ২০০ থেকে ২৪০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আদার দাম গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে কিছুটা বেড়েছে। বড় সাইজের দেশি রসুনের দাম কেজিতে ২০ টাকা এবং মিয়ানমারের আদার দাম কেজিপ্রতি ২০ টাকা বেড়েছে।

মৌলভীবাজারের পাইকারি ব্যবসায়ী মেসার্স সাথী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আব্দুস সালাম বাংলা ট্রিবিউনকে বলেন, পর্যাপ্ত আমদানি হওয়ার কারণে দেশের বাজারে কমেছে কিছু মসলার দাম। গত ঈদে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত বিক্রি হওয়া জিরার দাম কমে এখন বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। লবঙ্গের দাম মাঝে বেড়ে গেলেও এখন আবার কমে গেছে। এলাচ ও দারচিনির বাজারে কোনও পরিবর্তন নেই। আগের দামেই বিক্রি হচ্ছে। বাকি সব মসলার দাম অপরিবর্তিত। আমরা যদি আমদানিকারকদের থেকে কম বললে কিনতে পারি তাহলে পাইকারিতে আরও কম দামে বিক্রি করতে পারবো।

এদিকে পাইকারিতে যে সব মসলার দাম কমেছে তার প্রভাব খুচরা বাজারে নেই। বেশ কয়েকজন পাইকারি বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায় অন্তত চার থেকে পাঁচটি মসলার দাম কমেছে। কিন্তু খুচরা বাজারের বিক্রেতারা বলছেন কোনও মসলার দামি কমেনি।

কলতা বাজারের খুচরা ব্যবসায়ী মো. মেহেদী বাংলা ট্রিবিউনকে বলেন, পাইকারিতে যেই সামান্য দাম কমে সেটা খুচরা বাজারে তেমন কোনও ব্যবধান তৈরি করে না। কারণ মসলা তো আমরা ২০ টাকা বা ৫০ টাকা পরিমাণ বিক্রি করি। কেউ তো আর কেজি দরে মসলা কেনে না। আমরা পাঁচ কেজি মসলা কিনলে আমাদের অনেক দিন চলে যায়। আমাদেরও তো ব্যবসা করতে হবে। নয়তো চলবে কী করে। সবকিছুর মূল্য বৃদ্ধি। আমাদের তো সবকিছু সামঞ্জস্য করে চলতে হয়।

প্রতি বছরই ঈদের আগে মসলার বাজার অস্থিতিশীল হওয়ার অভিযোগ ওঠে (ছবি: প্রতিবেদক)

খুচরা বাজারে মসলা কিনতে আসা মেরি নামের এক ক্রেতা বলেন, সুস্বাদু খাবার তৈরির প্রধানতম গরম মসলার একটি জিরা। কিন্তু জিরা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ ও এলাচের ক্রমাগত মূল্যবৃদ্ধি আমাদের ওপর চাপ তৈরি সৃষ্টি করেছে। পত্রপত্রিকায় শুনি এটার দাম কমেছে ওটার দাম কমেছে। কিন্তু দোকানে আসলে কোনও কিছুর দাম কম দেখি না। সরকার থেকে পাইকারি বাজার নিয়ন্ত্রণ বা পরিদর্শনের জন্য যেমন মনিটরিং সেল থাকে, তেমনি খুচরা বাজার দেখাশোনার জন্য যদি মনিটরিং সেল থাকতো তাহলে অসাধু ব্যবসায়ীরা অযথা ক্রেতাদের থেকে বেশি দামে বিক্রি করতে পারতো না।

মানুষের জীবনযাত্রার মানের পরিবর্তনের সঙ্গে সঙ্গে চাহিদা বাড়ছে প্যাকেটজাত মসলার। বড় হচ্ছে প্যাকেটজাত মসলার বাজারও। একটা সময়ে গ্রামাঞ্চলে মেশিনে হলুদ, মরিচ গুঁড়া করা হলেও এখন শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও প্যাকেটজাত গুঁড়া মসলার একটা কদর তৈরি হয়েছে। প্যাকেটজাত মসলার বিষয়ে আজমির হোসেন নামের একজন ক্রেতা বলেন, মহিলারা বাসায় এখন প্যাকেট মসলা নেওয়ার কথা বলে। অন্যসব মসলা নিলে বাটা বাটিতে ঝামেলা। এজন্য বাসায় সব সময় প্যাকেট মসলা নেওয়া হয়। পরিশ্রম আর দাম তুলনা করলে প্যাকেট মসলা তুলনামূলক সাশ্রয়ী।

আরও পড়ুন-

মাংস ও মসলার বাজার চড়া, আরও বাড়ার আগেই কিনছেন ক্রেতারা

১৪৫০ টাকার এলাচ ৩১০০ টাকায় বিক্রি

ঈদের আগেই মসলায় ঝাঁজ, কেজিতে বেড়েছে ১৫০০ টাকা

নিত্যপণ্যের বাজারে মধ্যস্বত্বভোগী থাকবে না

যেভাবে গড়ে উঠবে ‘সমন্বিত বাজার ব্যবস্থাপনা’

দাম বেঁধে দিলেই কি বাজারের লাগাম টানা যাবে?

খলিল, খোরশেদ, নয়নরা পারলে বাকিরা পারবেন না কেন?

‘একটা মুরগি কেনার মুরোদ নাই, শার্ট-প্যান্ট পরে ভাব দেখাইতে আইছে’

স্বল্পমূল্যের কুলভ্যানে বেশি আগ্রহ গরু ও মুরগির মাংসে

কেউ পাচ্ছেন নিয়মের বেশি, কারও হাত শূন্য

সুলভ মূল্যের পণ্যে গরু-মুরগির চাহিদা বেশি, ইচ্ছেমতো নেওয়া যাচ্ছে দুধ-ডিম

কেন বাড়ছে দেশি-বিদেশি সব ফলের দাম?

৫০০ টাকার ওপরে কোনও খেজুরই আমদানি হয় না, বাজারে ২ হাজার

পাঁচ বছরে খেজুরের দাম বেড়েছে সাতগুণ

ইসবগুল কেন কেজিতে বাড়লো ৮০০ টাকা

/এফএস/
সম্পর্কিত
ভুয়া পুলিশ সদস্য আটক
মতিঝিলে ২০০ মিটার রাস্তা অবৈধ দখলমুক্ত
সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে: মেয়র তাপস
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?