ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার পুনর্বিবেচনা করা হবে: অর্থমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৭, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:২৪, ফেব্রুয়ারি ২০, ২০২০

 

আ হ ম মুস্তফা কামালদেশের গরিব মানুষকে কষ্ট দিতে চান না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার পুনর্বিবেচনা করা হবে।’ বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে সরকারি ক্রয়–সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘ডাকঘরে চারভাবে টাকা রাখা যায়। ডাকঘর থেকে জাতীয় সঞ্চয় অধিদফতরে সঞ্চয়পত্র কেনা যায়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে মেয়াদি হিসাব ও সাধারণ হিসাব খোলা যায়। আবার ডাক জীবন বিমাও করা যায়। এবার সুদের হার কমেছে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবে। সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।’

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেই পরিপত্রে ডাকঘর সঞ্চয় স্কিমের আওতায় রাখা আমানতের সুদের হার সরকারি ব্যাংকের সুদের হারের সমপর্যায়ে নিয়ে আসা হয়।

সুদের হার কমানোর ব্যাখ্যায় অর্থমন্ত্রী বলেন, ‘ডাকঘরের সঞ্চয় স্কিমের ওপর সুদের হার কমানো হয়েছে। এটি আমি দেখবো। সঞ্চয়পত্রে বলা ছিল ইন্টারেস্ট রেট কমাতে হলে আমাদের কম ইন্টারেস্টে ফান্ড দিতে হবে ব্যাংকগুলোর কাছে।’ না হলে ব্যাংকগুলো কীভাবে কাস্টমারকে লোন দেবে বলেও তিনি প্রশ্ন রাখেন। 

/এসআই/এমএনএইচ/

লাইভ

টপ
X