বিদ্যুতের জ্বালানি তেল আমদানিতে বিশেষ সুবিধা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩১, এপ্রিল ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৩, এপ্রিল ২১, ২০২০

বাংলাদেশ ব্যাংকমহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময়ে আমদানি-রফতানি বাণিজ্য ও শিল্পোৎপাদন স্বাভাবিক রাখতে বেশকিছু নীতি-সহায়তা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর অংশ হিসেবে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের সহযোগী কোম্পানির মাধ্যমে জ্বালানি তেল আমদানি করতে পারবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমতি লাগবে না। সোমবার (২০ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।
বাংলাদেশ ব্যাংক বলছে, দেশের ৪-৫টি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান সহযোগী কোম্পানির (সিস্টার কনসার্ন) মাধ্যমে বিদেশ থেকে কাঁচামাল হিসেবে ফার্নেস অয়েল ও হাই সালফার ফুয়েল অয়েল আমদানি করে। এ জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হয়। কিন্তু করোনার কারণে সাধারণ ছুটির সময়ে জ্বালানি আমদানিতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে না।
সার্কুলারে বলা হয়েছে, আমদানি এলসির মেয়াদ বাড়িয়ে আগেই ৩৬০ দিন করা হয়েছে। এখন কাঁচামাল হিসেবে সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে জ্বালানি তেল আমদানির জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে না। তবে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের নির্ধারিত সংশ্লিষ্ট সহযোগী কোম্পানি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের পক্ষে জ্বালানি তেল আমদানি করতে পারবে।

/জিএম/এমআর/

লাইভ

টপ