রফতানি নিয়ে বাণিজ্যমন্ত্রীর উদ্বেগ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:০১, আগস্ট ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:০৩, আগস্ট ০৯, ২০২০

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী দেশের রফতানি বাণিজ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। শনিবার (৮ আগস্ট) সানেম ও দা এশিয়া ফাউন্ডেশনে পরিচালিত ব্যবসায়ে আস্থা সংক্রান্ত জরিপ নিয়ে আয়োজিত এক ওয়েবিনারে তিনি উদ্বেগ প্রকাশ করেন। এদিন সানেম থেকে গণমাধ্যমে পাঠানো প্রেস রিলিজে এসব তথ্য জানানো হয়।
প্রেস রিলিজে বলা হয়, কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে বাংলাদেশে ব্যবসার ভবিষ্যৎ নিয়ে ব্যবসায়ীদের আস্থা ও প্রত্যাশার ওপরে সানেম ও দা এশিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পরিচালিত জরিপের ফলাফল একটি ওয়েবিনারে উপস্থাপন করা হয়। জরিপে প্রায় তিনশটি ব্যবসা প্রতিষ্ঠান অংশ নেয়।
ওয়েবিনারে বাণিজ্যমন্ত্রী টিপু মু্নশী তার বক্তব্যে সানেম এবং এশিয়া ফাউন্ডেশনকে অভিনন্দন জানান। রফতানি বাণিজ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, এ বছর ৪৮ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা থাকলেও, মহামারির জন্য তা কঠিন হয়ে গেছে। চীন থেকে যে বিনিয়োগগুলো সরে যাচ্ছে সেগুলো আকর্ষণে বাংলাদেশের প্রতিযোগী দেশগুলো নানা পদক্ষেপ নিচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশের করণীয় নির্ধারণে গবেষণার জন্য সানেম ও সংশ্লিষ্টদের প্রতি তিনি আহ্বান জানান।
ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ডক্টর মশিউর রহমান। ওয়েবিনারে দা এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি কাজী ফয়সাল সিরাজ। জরিপের ফলাফল উপস্থাপন করেন সানেম-এর নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান। বিশেষজ্ঞ আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন, এ. কে. খান টেলিকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম খান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ঢাকা মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এর সভাপতি নিহাদ কবির প্রমুখ।

/এসটিএস/এমআর/

লাইভ

টপ