X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

পড়ার টেবিলের পাশে ঝুলছিল স্কুলছাত্রের লাশ

বরিশাল প্রতিনিধি
৩০ নভেম্বর ২০২২, ১৬:০৫আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১৬:০৫

বরিশাল মনি শংকর মুন নামে নবম শ্রেণির এক শিক্ষার্থীর লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় নগরীর ক্লাব রোডে নিজ বাসা থেকে লাশ উদ্ধার করা হয়।

মুন উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র। তার বাবা মনিষ কুমার রায় বাকেরগঞ্জের কাকরধা দলিল উদ্দিন আহমেদ ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক।

স্বজনদের অভিযোগ, বিদ্যালয় থেকে চুল ও দাড়ি কাটার জন্য মুনকে চাপ প্রয়োগ করা হয়। এতে ক্ষুব্ধ হয়ে সে আত্মহত্যা করতে পারে।

মুনের বাবা মনিষ কুমার রায় জানান, মুন গতকাল স্কুলের বার্ষিক পরীক্ষা দিয়ে বাসায় ফিরে মাকে জানায়, শিক্ষকরা চুল-দাড়ি কাটতে বলেছেন। তা না হলে পরীক্ষার হলে বসতে দেবেন না। এরপর টাকা নিয়ে চুল-দাড়ি কেটে বাসায় ফেরে। সন্ধ্যায় গৃহশিক্ষক এসে পড়িয়ে যাওয়ার পর সে রাত সাড়ে ৮টার দিকে নিজ কক্ষের দরজা আটকে দেয়। এরপর থেকে তাকে ডাকাডাকি করা হলে কোনও সাড়া পাওয়া যায়নি। তাদের ধারণা ছিল, হয়তো কোনও ব্যাপারে রাগ করে ঘুমিয়ে পড়েছে। কিন্তু আজ সকালেও দরজা খুলছিল না। এরপর তার এক বন্ধুকে ডেকে এনে দেয়ালের ওপরের ফাঁক দিয়ে ঘরে প্রবেশ করানো হয়। এরপর দেখা যায়, পড়ার টেবিলের পাশে জানালার গ্রিলের সঙ্গে মুন ঝুলে আছে।

স্বজনদের আহাজারি

মনিষ কুমার বলেন, ‘আমার দুই মেয়ে। কোনও পুত্রসন্তান না থাকায় এক বছর বয়সের মুনকে পটুয়াখালীর বাউফলের একটি এলাকা থেকে দত্তক নিই। সেই থেকে দুই মেয়ের সঙ্গে নিজ সন্তানের মতো তাকে বড় করি। তাকে কখনও বুঝতে দিইনি যে সে আমাদের দত্তক সন্তান।’

এ বিষয়ে উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির কীর্তনখোলা শাখার শিক্ষক স্যামুয়েল রয় বলেন, ‘মুনকে প্রবেশপত্র দেওয়া হয়েছিল। সে বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণও করেছে। তবে চুল ও দাড়ি কাটার বিষয়ে তাকে কোন শিক্ষক কী বলেছে তা আমার জানা নেই। আজ সকালে মুনের আত্মহত্যার বিষয়টি শোনার পর দুপুরে  শিক্ষকদের নিয়ে প্রধান শিক্ষক সভা করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

বাংলাদেশ শিক্ষক সমিতির বিভাগীয় সভাপতি অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল বলেন, ‘স্কুল থেকে মুনকে চুল ও দাড়ি কাটতে চাপ প্রয়োগ করা হয়। এতে ক্ষুব্ধ হয়ে সে আত্মহত্যা করেছে বলে মুনের অভিভাবকদের ধারণা। কয়দিন আগে সরকারি মহিলা কলেজের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। বিষয়গুলো অভিভাবক থেকে শুরু করে শিক্ষক, শিক্ষা মন্ত্রণালয়কে ভেবে দেখতে হবে এবং এর থেকে পরিত্রাণের উপায় বের করতে সরকারকে এগিয়ে আসতে হবে।’

ঘটনাস্থল পরিদর্শনকারী কাউনিয়া থানার পরিদর্শক (তদন্ত) হরিদাস নাগ জানান, পড়ার টেবিলের পাশে জানালার গ্রিলের সঙ্গে মুনের লাশ ঝুলছিল। সেখান থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হবে। প্রাথমিক পর্যায়ে আত্মহত্যা বলে ধারণা করা হচ্ছে। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলা যাবে।

প্রসঙ্গত, গত ২০ নভেম্বর দুপুরে কলেজের বাৎসরিক পরীক্ষার ফল ঘোষণা করা হয়। ফলে মালিহা মারিয়া মৌলী সব বিষয়ে এ-প্লাস পেলেও শুধু উচ্চতর গণিতে অকৃতকার্য হন। সেখান থেকে বাসায় ফিরে তিনি পরিবারের সদস্যদের অবহিত করেন, উচ্চতর গণিতের শিক্ষকের কাছে প্রাইভেট না পড়ার কারণে তাকে ইচ্ছাকৃতভাবে অকৃতকার্য করানো হয়েছে। এরপর নিজ কক্ষে প্রবেশ করে ফ্যানের হুকের সঙ্গে গলায় ফাঁস দেন মৌলি। তাকে দ্রুত উদ্ধার করে মেডিক্যালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

/এসএইচ/
সম্পর্কিত
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার মরদেহ
ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা