X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সাড়ে ১৩ হাজার কেজি আম নিয়ে ঢাকায় গেলো ‘ম্যাংগো স্পেশাল’

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
০৮ জুন ২০২৩, ২২:০৪আপডেট : ০৮ জুন ২০২৩, ২২:০৬

চলতি আম মৌসুমের উদ্বোধনী দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ১৩ হাজার ৬৬৫ কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে রাজধানীর উদ্দেশে ছেড়ে গেছে ম্যাংগো স্পেশাল ট্রেন। বৃহস্পতিবার (৮ জুন) সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে ট্রেনটি ছেড়ে যায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন। চাঁপাইনবাবগঞ্জের চারটি স্টেশনে বুকিং হওয়া ১৩ হাজার ৬৬৫ কেজি আমের বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ১৮ হাজার ১৫০ টাকা।

এ তথ্য নিশ্চিত করেছেন চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ ওবায়দুল্লাহ এবং রহনপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার শহিদুল ইসলাম।

চাঁপাইনবাবগঞ্জের চার স্টেশনে বুকিং হওয়া ১৩ হাজার ৬৬৫ কেজির মধ্যে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে বুকিং হয়েছে ৭ হাজার ৮৮৭ কেজি। এ থেকে রাজস্ব আয় হয়েছে ১০ হাজার ৫১৩ টাকা। রহনপুর রেলস্টেশনে ৪ হাজার ৭৫৮ কেজি আম বুকিংয়ের বিপরীতে রাজস্ব আয় ৬ হাজার ২৯৫ টাকা। আমনুরা রেলস্টেশনে ৯০০ কেজি আম বুকিংয়ে আয় এক হাজার ১৮০ টাকা। নাচোল রেলস্টেশনে ১২০ কেজি আম বুকিং হয়েছে। সেখানে রাজস্ব আদায় হয়েছে ১৬২ টাকা।

এর আগে দুপুরে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী থেকে রাজধানী ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এই স্পেশাল ট্রেন চালু হওয়ায় খুশি আম ব্যবসায়ীরা। তবে আরও কয়েকদিন আগে চালু হলে এর সুফল ভালোভাবে পাওয়া যেত বলে জানান আমচাষি ও ব্যবসায়ীরা।

নাচোল রেলস্টেশনে বুকিং করা আম তোলা হচ্ছে বিকাল ৬টা ২৫ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ছাড়ার পর বিভিন্ন স্টেশন থেকে আম নিয়ে ট্রেনটি রাত ১টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। এর আগে রহনপুর থেকে বিকাল ৪টায় ছাড়ার পর নাচোল স্টেশনে পৌঁছায় বিকাল ৪টা ২০ মিনিটে, নিজামপুরে রেলস্টেশনে ৪টা ৪০ মিনিটে, আমনুরা জংশনে পৌঁছায় বিকাল ৫টায়। চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ছাড়ার পর আমনুরা বাইপাস এবং কাঁকানহাট স্টেশন থেকে আম নেবে ট্রেনটি। এ সব স্টেশন থেকে আম পরিবহনে ব্যবসায়ী ও চাষিদের খরচ হচ্ছে প্রতি কেজিতে এক টাকা ৩২ পয়সা।

রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। ট্রেনটি রাত ৭টা ৫৩ মিনিটে সরদহ রোড, ৮টা ১৫ মিনিটে আড়ানি, ৮টা ৩৫ মিনিটে আব্দুলপুরে পৌঁছাবে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ীদের গুনতে হবে এক টাকা ১৭ পয়সা।

ম্যাংগো স্পেশাল ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে রাত ১০টা ২০ মিনিটে ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মাঝে জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশনে দাঁড়াবে। ট্রেনটি তেজগাঁও পৌঁছাবে রাত ১টা ১৫ মিনিটে।

প্রথম দিনে দুইশ’ চল্লিশ কেজি আম পাঠিয়েছেন আম ব্যবসায়ী রবিউল ইসলাম। তিনি বলেন, ‘প্রতিবছর এই ট্রেনে আম পাঠাই। এই মাধ্যমে খরচ কম। আম পচে যাওয়া, নষ্ট হওয়া, হারিয়ে যাওয়ার মতো তেমন ঝুঁকিও নেই। রাতের মধ্যেই চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পৌঁছে যায়।’

আমচাষি মেহেদী হাসান বলেন, ‘কুরিয়ার সার্ভিসে আম বহনে খরচ হয় কেজিপ্রতি ১২-১৮ টাকা করে। অন্যদিকে, ম্যাংগো স্পেশাল ট্রেনে একই পরিমাণ আমে খরচ মাত্র এক টাকা ৩২ পয়সা। সরকার গত তিন বছর ধরে এমন লোকসান করেও আমচাষি ও ব্যবসায়ীদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে স্পেশাল ট্রেনটি চালু রাখায় আমরা খুশি।’

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ বলেন, ‘গত বছরের মতো এবারও নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে আম বুকিংকারীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিয়ে আম বুকিং করা হচ্ছে। ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে শুধু আম নয়, আমের সঙ্গে শাক-সবজিসহ অন্যান্য ফলমুলও বহন করা যাবে।’

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালু হয় ২০২০ সালের ৫ জুন। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা এই ট্রেনে আম বহন করা হয় এক লাখ ৬৭ হাজার ৮২ কেজি। রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। সেই বছর আম বহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। সর্বশেষ গত বছর এই ট্রেনে মোট এক লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম বহন করা হয়। এতে এক লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা আয় হয়েছিল।

/এমএএ/
সম্পর্কিত
এবারও চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’, ঢাকায় আম আনতে খরচ কত?
‘সরকার শতভাগ বিদ্যুৎ ও দেশের মানুষকে অর্থনৈতিক মুক্তি দিয়েছে’
চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’
সর্বশেষ খবর
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
সোনার ভ‌রি ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা
সোনার ভ‌রি ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক