X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

রাজবাড়ী হয়ে পদ্মা সেতু দিয়ে আজ থেকে ঢাকায় যাবে দুটি ট্রেন

রাজবাড়ী প্রতিনিধি
০১ নভেম্বর ২০২৩, ১৩:৪৯আপডেট : ০১ নভেম্বর ২০২৩, ১৩:৫৫

রাজবাড়ী হয়ে বহুল প্রত্যাশিত পদ্মা সেতু দিয়ে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস নামে দুটি ট্রেন আজ বুধবার (১ নভেম্বর) থেকে চলাচল করবে। এখন স্বল্প সময় ও স্বল্প খরচে মাত্র আড়াই ঘণ্টায় ট্রেনে সরাসরি ঢাকায় আসা-যাওয়া করতে পারবেন পদ্মাপারের বাসিন্দারা।

জানা গেছে, পদ্মা সেতু দিয়ে চলাচল করা এই ট্রেন দুটি আপাতত এই অঞ্চলের কুষ্টিয়ার পোড়াদহ জংশন স্টেশনের পর কুষ্টিয়া কোর্ট, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা জংশন স্টেশনে থামবে। পোড়াদহ থেকে ঢাকা পর্যন্ত মোট স্টেশন ৩২টি।

বাংলাদেশ রেলওয়ে ট্রাফিক ট্রান্সপোর্টেশন শাখার উপ-পরিচালক শওকত জামিল মোহসী স্বাক্ষরিত চিঠি সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু সেতু দিয়ে খুলনা-ঢাকা-খুলনা রুটে চলাচল করা ৭২৫/৭২৬নং সুন্দরবন এক্সপ্রেস ট্রেন রুট পরিবর্তন করে ১ নভেম্বর থেকে এবং বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে চলাচল করা ৭৯৫/৭৯৬নং বেনাপোল এক্সপ্রেস ট্রেন ২ নভেম্বর থেকে পদ্মা সেতু দিয়ে চলাচল করবে।

রেলওয়ে সূত্র জানায়, সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে রাত ৯টা ৪৫ মিনিটে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে রাত ২টা ২০ মিনিটে। ট্রেনটি ৫ মিনিটের বিরতি দিয়ে ২টা ২৫ মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছাবে ভোর ৫টায়। এই ট্রেনটি সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে রাজবাড়ী আসবে ১০টা ৪০ মিনিটে। ১০ মিনিট বিরতি দিয়ে ১০টা ৫০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে দুপুর ৩টা ৫০ মিনিটে।

এ ছাড়া বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি দুপুর ১টায় বেনাপোল থেকে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। ৬টা ১০ মিনিটে রাজবাড়ী থেকে ছেড়ে ঢাকা পৌঁছাবে রাত ৮টা ৪৫ মিনিটে। আবার ঢাকা থেকে রাত ১১টা ৪৫ মিনিটে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে রাত ২টা ২০ মিনিটে। ট্রেনটি বেনাপোলে ফিরে যাবে সকাল ৭টা ২০ মিনিটে।

এদিকে, দীর্ঘ রেলপথে স্টপেজ কম থাকায় রাজবাড়ীর পাশাপাশি জেলার অভ্যন্তরের কালুখালী জংশন স্টেশনে এই ট্রেন দুটির স্টপেজের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

কালুখালীর শওকত হোসেন জানান, তিনি চাকরি করেন গাজীপুরে। কালুখালীতে ট্রেন থামলে ভোগান্তি ছাড়াই পরিবার-পরিজন নিয়ে ঢাকায় যাতায়াত করতে পারতেন। তার মতো অনেকেই সুবিধা পেতো। দূরত্ব বিবেচনা করে হলেও কালুখালীতে পদ্মা সেতুর ট্রেনের স্টপেজ দেওয়া উচিত বলে মনে করেন স্থানীয়রা।

রাজবাড়ীর গণমাধ্যমকর্মী হেলাল মাহমুদ বলেন, ‘রাজবাড়ী জেলাবাসীর জন্য এটি খুবই খুশির খবর।  রাজবাড়ী থেকে পদ্মা সেতু হয়ে স্বল্প সময়ে স্বল্প খরচে ঢাকায় ট্রেনে যাওয়া যাবে। কিন্তু যেই টাইম শিডিউল দেওয়া হয়েছে তাতে রাজবাড়ীবাসীর তেমন কোনও উপকারে আসবে না। এ ছাড়া জেলায় মাত্র একটি স্টপেজ রাজবাড়ী স্টেশনে দেওয়া হয়েছে। জেলার মধ্যে কালুখালী অথবা পাংশা স্টেশনে স্টপেজ দিলে জেলাবাসীর উপকার হতো।’

রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, ‘পদ্মা সেতুর রেলিং প্রকল্প প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর রাজবাড়ীবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও প্রত্যাশা পূরণ হতে চলছে। এরই ধারাবাহিকতায় ১ ও ২ নভেম্বর থেকে দুটি ট্রেন রাজবাড়ীর ওপর দিয়ে পদ্মা সেতু হয়ে চলাচল করবে। ট্রেন দুটি রাজবাড়ী রেলওয়ে স্টেশনে স্টপেজ দেবে। এখন রাজবাড়ীবাসী স্বল্প সময় ও স্বল্প খরচে সরাসরি ঢাকায় যাতায়াতের সুবিধা পাবেন। শোভন শ্রেণির ভাড়া ২৮৫ এবং এসিতে ৪৯০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। একটি ট্রেন রাত ২টা ২০ মিনিট ও অপরটি সন্ধ্যা ৬টায় রাজবাড়ীতে আসবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আপাতত পদ্মা সেতু হয়ে চলা ট্রেন দুটি রাজবাড়ীর মধ্যে শুধু রাজবাড়ী স্টেশনেই থামবে।’

তিনি আরও জানান, আপাতত খুলনা-ঢাকা চলাচলকারী সুন্দরবন এক্সপ্রেস এবং বেনাপোল এক্সপ্রেস ট্রেন দুটি রাজবাড়ীর ওপর দিয়ে চলাচল করবে। এ চিঠি তারা পেয়েছেন। এজন্য তারা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছেন। আরামদায়ক ভ্রমণের জন্য রেল জনপ্রিয়। মানুষ যাতে সাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারে সেজন্য তারা সচেষ্ট রয়েছেন। ইতোমধ্যে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনের অনলাইনে টিকিট বিক্রি শুরু হয়েছে।

রাজশাহী-ভাঙ্গা রুটে চলাচল করা আন্তনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা পর্যন্ত নেওয়া হতে পারে এমন কথাও শুনেছেন বলে জানান তিনি।

/এমএএ/
সম্পর্কিত
তিন ঘণ্টা পর স্বাভাবিক হলো রাজবাড়ীর ট্রেন চলাচল
মালবাহী ট্রেন লাইনচ্যুত, রাজবাড়ীতে রেল যোগাযোগ বন্ধ
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু
সর্বশেষ খবর
পর্দায় বহাল থাকছে বাদ পড়া ‘ওমর’ ও ‘রাজকুমার’
পর্দায় বহাল থাকছে বাদ পড়া ‘ওমর’ ও ‘রাজকুমার’
গোল খরা কাটিয়ে আল নাসরকে ফাইনালে তুললেন রোনালদো
গোল খরা কাটিয়ে আল নাসরকে ফাইনালে তুললেন রোনালদো
থাইল্যান্ড সফর একটি মাইলফলক হয়ে থাকবে
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীথাইল্যান্ড সফর একটি মাইলফলক হয়ে থাকবে
‘গরমে অসুস্থ’ হয়ে মারা যাওয়া সেই শ্রমিকের পরিবারের পাশে জেলা প্রশাসন
‘গরমে অসুস্থ’ হয়ে মারা যাওয়া সেই শ্রমিকের পরিবারের পাশে জেলা প্রশাসন
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি