X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সকালে ইলিশের দামে আগুন, রাতের অপেক্ষায় ক্রেতারা 

সালেহ টিটু, বরিশাল
০৬ অক্টোবর ২০২২, ১৫:৪৮আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৬:১৮

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরা বন্ধ হচ্ছে। মা ইলিশ রক্ষায় এবং ইলিশের উৎপাদন বাড়াতে প্রতি বছর এ সময় সরকার থেকে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এদিকে নিষেধাজ্ঞা শুরুর আগের দিন দাম কম থাকার ধারণা নিয়ে সকাল থেকেই ইলিশের মোকাম বরিশাল পোর্ট রোডে ভিড় জমান ক্রেতারা। তবে ঊর্ধ্বমুখী দামের কারণে তাদের মধ্যে হতাশা দেখা দেয়। নাগালের বাইরে দাম থাকায় অনেক ক্রেতা রাত ১০টা পর্যন্ত দাম কমার অপেক্ষায় থাকবেন বলে জানিয়েছেন।

আজ দেড় কেজি ওজনের ইলিশ মণপ্রতি ৫৫ হাজার টাকায় বিক্রি হয়েছে। আর খুচরা বাজারে ১৫শ’ টাকা কেজি দরে তা বিক্রি হচ্ছে। এক কেজি ওজনের ইলিশের মণ ৪৪ হাজার টাকা। ওই ইলিশ খুচরা বাজারে বিক্রি হয়েছে ১২শ’ টাকা কেজি দরে। আর এলসি সাইজ সাত থেকে নয়শ’ গ্রামের মাছ মণপ্রতি বিক্রি হয়েছে ১৮ হাজার টাকায়। খুচরা বাজারে তা ৫০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। 

এদিকে ইলিশ ধরা বন্ধের খবরে দাম কমার ধারণা নিয়ে বেশ খুশি ছিলেন নগরীর ক্রেতারা। এ কারণে ফজরের নামাজের পরপরই পোর্ট রোডের ইলিশ মোকামে ভিড় জমান তারা। কিন্তু অনেককেই ভগ্ন হৃদয়ে বাড়ি ফিরতে হয়েছে। কারণ, ইলিশের দাম তো কমেনি, উল্টো স্বাভাবিক দিনের চেয়েও বেশি দামে বিক্রি হয়েছে বলে জানান একাধিক ক্রেতা। তবে সন্ধ্যার পর দাম কমতে পারে বলে আশা করছেন ক্রেতারা।

নিষেধাজ্ঞার আগের দিন কম দামে ইলিশ কিনতে পোর্ট রোডের মোকামে ক্রেতাদের ভিড় সঞ্জয় কুমার, কবি শেখর বলেন, বিভিন্ন মাধ্যমে শুনেছি ইলিশ ধরায় নিষেধাজ্ঞার কারণে পোর্ট রোড মোকামে ইলিশের দাম অনেক কম থাকবে। কিন্তু বাজারে আসার পর উল্টো চিত্র দেখতে পাই। স্বাভাবিক দিনের চেয়ে আজ আরও বেশি চাওয়া হচ্ছে। এ কারণে ইলিশ না কিনেই বাড়ি ফিরছি।

ইলিশ মোকামের আড়তদার জহির সিকদার বলেন, এবার যে পরিমাণ ইলিশ এসেছে, গত ১০ বছরেও এত কম ইলিশ আসেনি। ভোররাত থেকে সকাল ৮টার মধ্যে যেখানে কমপক্ষে পাঁচ হাজার মণ ইলিশ আসার কথা, সেখানে ইলিশ এসেছে মাত্র পাঁচশ’ মণ। এ কারণে সাধারণ ক্রেতারা যে আশা নিয়ে মোকামে এসেছিলেন, তার প্রতিফলন হয়নি। উল্টো আজ ইলিশের দাম স্বাভাবিকের চেয়েও বেশি।

পোর্ট রোডের ইলিশ আড়তদার সমিতির সভাপতি নীরব হোসেন টুটুল বলেন, উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মধ্যরাত থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরা বন্ধ হচ্ছে। বিষয়টি আড়তদার থেকে শুরু করে পাইকারি ও খুচরা বিক্রেতারাও অবহিত। ওই সময়ে কেউ যদি ইলিশ শিকার করে তা কোনোভাবে ক্রয়-বিক্রয় করা যাবে না। 

 এদিকে নিষেধাজ্ঞা চলাকালে দেওয়া সহায়তা অপ্রতুল বলে দাবি করেছেন জেলে নেতা খোরশেদ আলম। তিনি বলেন, নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের মাত্র ২০ কেজি করে চাল দেওয়া হয়। তাও আবার সময় মতো পাওয়া যায় না। আর ওই পরিমাণ চালে একটি জেলে পরিবার ১০ দিনও চলতে পারে না। তারপর রয়েছে আনুষঙ্গিক অনেক খরচ। তা তো আর সরকার দেয় না। এ কারণে আড়তদারদের দাদনের ওপরই নির্ভর করতে হয়। এ জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা ও সহায়তা বাড়ানোর দাবি জানান তিনি।

একাধিক জেলে বলেন, আমাদের দেশে নিষেধাজ্ঞার সময় ভারতে নিষেধাজ্ঞা থাকে না। ওই দেশের জেলেরা বাংলাদেশের সীমানায় প্রবেশ করে এ সময় ইলিশ শিকার করছে। এ জন্য বাংলাদেশের মতো ভারতেও যদি একই সময়ে নিষেধাজ্ঞা দেওয়া যায়, তাতে ইলিশের প্রজনন বাড়বে বলে জানান তারা।

 মৎস্য অধিদফতরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, দেশে উৎপাদিত ইলিশের শতকরা ৭০ ভাগ আহরণ হয় মেঘনা নদীর নিম্ন অববাহিকা, ভোলার শাহবাজপুর, বরিশালের তেঁতুলিয়া ও পটুয়াখালীর আন্ধারমানিক নদীর ৩৫০ কিলোমিটার এলাকার পাঁচটি অভয়াশ্রম থেকে। এসব অভয়াশ্রমে ইলিশ ডিম ছাড়ে। একটি মা ইলিশের ডিমে দুই থেকে ২০ লাখ ডিম্বাণু থাকে।

তিনি বলেন, এ অবস্থায় ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে। এ জন্য বাজার ও মৎস্যজীবীদের সঙ্গে সচেতনতামূলক সভা করে সহযোগিতা চাওয়া হয়েছে। একইসঙ্গে প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও। কোনোভাবেই জেলেদের নদীতে নামতে দেওয়া হবে না। একইসঙ্গে ওই সময় জেলেরা যাতে খাদ্য সহায়তা পান সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। সহায়তা দিতে বরিশাল জেলার ৫০ হাজার ৭০০ জেলেকে তালিকাভুক্ত করা হয়েছে বলে জানান তিনি। 

 

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেপল্লীতে ঈদের আমেজ
পুকুরের পানিতে ধরা পড়লো ১০ কেজি ইলিশ
১১ থেকে ১৭ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া