X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১

সীতাকুণ্ডে আগুন: মামলার ১০ দিনেও গ্রেফতার হয়নি কেউ 

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
১৬ জুন ২০২২, ১৯:৪৬আপডেট : ১৬ জুন ২০২২, ১৯:৪৬

সীতাকুণ্ডের বেসরকারি বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় মামলা করে দায় সেরেছে পুলিশ। মামলার ১২ দিনেও কোনও আসামিকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। এমনকি গ্রেফতারে অভিযানও পরিচালনা করেনি। এদিকে মালিকপক্ষকে বাদ দিয়ে ডিপোর কর্মীদের মামলায় আসামি করা নিয়েও উঠেছে প্রশ্ন। পুলিশের এমন আচরণে চলছে নানা সমালোচনা। 

অন্যদিকে মামলার আসামিরা বলছেন, আমরা মালিকের নির্দেশ মেনেই প্রতিষ্ঠানে কাজ করি। মালিকের নির্দেশনার বাইরে গিয়ে কিছু করার ক্ষমতাতো আমাদের নেই। 

এ বিষয়ে সীতাকুণ্ড থানার ওসি আবুল কালাম আজাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের প্রাথমিক তদন্তে মনে হয়েছে কিছু কর্মকর্তা এ ডিপোর অব্যবস্থাপনার জন্য দায়ী। যে কারণে অগ্নিকাণ্ড ঘটেছে। এ কারণে তাদের এ মামলায় আসামি করা হয়েছে। পুলিশের তদন্ত চলছে, কাজ শেষ হলেই জানা যাবে কার অপরাধ কতটুকু।’

এদিকে গত ১৩ জুন চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম শ্রমিক-কর্মচারি ঐক্যপরিষদ (স্কপ) সমন্বয়ক তপন দত্ত অভিযোগ করেন, ‘রাসায়নিক দ্রব্য থাকার বিষয়টি ফায়ার সার্ভিসের কাছে গোপন করার কারণে ৪৮টি তাজা প্রাণ ঝরে গেছে। তথ্য গোপন করে মালিক পক্ষ ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। এ ঘটনায় মালিকদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তিতো দূরে থাক বরং তাদের বাঁচানোর জন্য নানা প্রক্রিয়া ও ফন্দিফিকির আমরা দেখছি।’

গত ৪ জুন রাতে আগুনে বিস্ফোরণে ৪৮ জন নিহত হন। আহত হন কয়েক শতাধিক। এ ঘটনায় ৭ জুন রাতে সীতাকুণ্ড থানার এসআই আশরাফ সিদ্দিকী বাদী হয়ে বিএম ডিপোর আট কর্মকর্তার নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।

মামলায় বিএম কনটেইনার ডিপোর মহাব্যবস্থাপক নাজমুল আক্তার খান, উপমহাব্যবস্থাপক (অপারেশন) নুরুল আক্তার খান, ব্যবস্থাপক (প্রশাসন) খালেদুর রহমান, সহকারী প্রশাসনিক কর্মকর্তা আব্বাস উল্লাহ, জ্যেষ্ঠ নির্বাহী (প্রশাসন) নাছির উদ্দিন, সহকারী ব্যবস্থাপক আবদুল আজিজ, ডিপোর শেড ইনচার্জ সাইফুল ইসলাম ও সহকারী ডিপো ইনচার্জ নজরুল ইসলামকে আসামি করা হয়।

এদিকে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে হাত হারানো নুরুল আক্তার এবং শরীরের ১২ শতাংশ পুড়ে যাওয়া খালেদুর রহমানকেও মামলার আসামি করায় হতবাক হয়েছেন স্বজনরা।  

নুরুল আক্তারের ভাগনে নজরুল ইসলাম বাবু বলেন, ‘আমার মামাতো ডিপোর মালিক না। তাকে কেন আসামি করা হলো? মামা ডিপোর একজন কর্মচারী। ডিপোর সম্পদ বাঁচাতে গিয়ে এখন তিনি গুরুতর আহত। অথচ তাকে আসামি করেছে পুলিশ, এটি মানা যায় না।’

সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আখতার কবীর চৌধুরী বলেন, ‘সীতাকুণ্ডের বিএম ডিপোর বিস্ফোরণের ঘটনা দায়িত্ব অবহেলার মৃত্যু নয়, এটি হত্যাকাণ্ড। মামলায় মালিকপক্ষকে আসামি না করে দায়মুক্তি দেওয়া হয়েছে। আগুন যখন লেগেছে তখন কর্মকর্তা-কর্মচারীরা মালিককে নিশ্চয়ই জানিয়েছেন। মালিকপক্ষ ফায়ার সার্ভিস ও বিভিন্ন সংস্থাকে ডিপোতে রাসায়নিক থাকার বিষয়টি কি জানিয়েছিলেন? ডিপোতে যে রাসায়নিক ছিল এগুলো সংরক্ষণ ও ব্যবস্থাপনা করার মতো প্রশিক্ষিত জনবল কি রেখেছিলেন তারা? তাহলে কেন মালিকপক্ষ আসামি হবে না,’ প্রশ্ন তোলেন তিনি। 

সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আশরাফুল করিম বলেন, ‘৮ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলা তদন্ত চলছে। তদন্তে যদি মালিকসহ যাদের সম্পৃক্ততা উঠে আসবে তাদেরই আসামি করা হবে।’

মামলার তদন্ত কর্মকর্তা ও সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক বলেন, মামলার তদন্ত চলছে। কীভাবে বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের পর বিস্ফোরণ ঘটেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। সেখান থেকে বেশ কিছু কেমিক্যালের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য ঢাকায় সিআইডি ল্যাবে পাঠানো হয়েছে। মামলার তদন্তভার পেয়ে এ পর্যন্ত একাধিকবার বিএম ডিপোতে পরিদর্শন করেছি। ডিপোর কর্মকর্তা-কর্মচারীদের বক্তব্য নেওয়া হচ্ছে। তদন্তে যাদের দায়ী বলে মনে হবে, তাদের বিরুদ্ধেই অভিযোগপত্র দেওয়া হবে বলে জানান তিনি। 

/টিটি/
সম্পর্কিত
বিএম ডিপোতে বিস্ফোরণের ১ বছর, এখনও ক্ষত বয়ে বেড়াচ্ছেন সুলতান মাহমুদ
বিএম ডিপো বিস্ফোরণে নেই কারও দায়: ছেলের জন্য এখনও কাঁদেন স্কুলশিক্ষক বাবা
বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণমালিকপক্ষের অবহেলা পেয়েছে ৬ সংস্থা, কিছুই পায়নি ডিবি
সর্বশেষ খবর
দুর্নীতিতে অভিযুক্তদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা পেলে ব্যবস্থা: আইজিপি
দুর্নীতিতে অভিযুক্তদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা পেলে ব্যবস্থা: আইজিপি
বরিশালে ট্রাকচাপায় প্রাণ গেলো ২ জনের
বরিশালে ট্রাকচাপায় প্রাণ গেলো ২ জনের
১০ দিন পর ক্যালিফোর্নিয়ার পর্বতারোহী উদ্ধার
১০ দিন পর ক্যালিফোর্নিয়ার পর্বতারোহী উদ্ধার
স্ত্রী-ছেলেসহ মতিউরের দেশত্যাগে নিষেধাজ্ঞা
স্ত্রী-ছেলেসহ মতিউরের দেশত্যাগে নিষেধাজ্ঞা
সর্বাধিক পঠিত
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
হিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধহিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস