X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগ নেতা নিখোঁজ, ব্যবসায়ীদের অভিযোগ কোটি টাকা নিয়ে উধাও

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০৬আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০৬

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক ও ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শান্ত কুমার রায় নিখোঁজ হয়েছেন। গত শনিবার থেকে নিখোঁজ রয়েছেন তিনি। 

তবে স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, নবীনগর উপজেলার নিজ গ্রামের লোকজন ও ব্যবসায়ীদের কাছ থেকে প্রতারণা করে দুই কোটি টাকার বেশি নিয়ে উধাও হয়েছেন শান্ত কুমার। তিনি ওই এলাকার স্বর্ণ ব্যবসায়ী এবং উপজেলার বড়িকান্দি ইউনিয়নের থোল্লাকান্দি গ্রামের নির্মল রায়ের ছেলে।

প্রতারণার অভিযোগ এনে শান্ত কুমার ও তার বাবা নির্মল রায়কে অভিযুক্ত করে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাতে নবীনগর থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ছয় ব্যবসায়ী। তারা হলেন নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নের বাড়াইল গ্রামের শ্যামল চন্দ্র দাস, আব্বাস উদ্দিন, সুজন মিয়া, অক্লান্ত দেবনাথ, নিখলী গ্রামের খোরশেদ আলম এবং বড়িকান্দি গ্রামের ছগির আহমেদ। 

থানায় দেওয়া লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ছাত্র রাজনীতির পাশাপাশি এলাকায় সিগারেটের এজেন্ট ও স্বর্ণের ব্যবসায় জড়িত শান্ত কুমার। চট্টগ্রামে তার বাবার স্বর্ণের দোকান রয়েছে। সে নাম ব্যবহার করে বাবার সহযোগিতায় শান্ত কুমার এলাকায় বিশ্বস্ত হয়ে ওঠেন। এ সুযোগে ব্যাংকের রেটের চেয়ে উচ্চ লাভের প্রলোভন দেখিয়ে সিগারেট ও স্বর্ণের ব্যবসায় বিনিয়োগের কথা বলে সলিমগঞ্জ বাজারের বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যান। তার সঙ্গে বাবা নির্মল রায়ও পালিয়ে গেছেন।

শ্যামল চন্দ্র দাস বলেন, ‘অধিক মুনাফার কথা বলে গত ১৬ ফেব্রুয়ারি আমার কাছ থেকে আট লাখ ৯০ টাকা নিয়েছেন শান্ত। ওই টাকা নিয়ে উধাও হয়েছেন তিনি।’

সলিমগঞ্জ বাজারের কনফেকশনারি ব্যবসায়ী ছগির আহমেদ বলেন, ‘গত ১৬ জুলাই শান্তকে ১২ লাখ টাকা দিয়েছিলাম। বলেছিল, ব্যাংকের রেটের চেয়ে অধিক মুনাফা দেবে। এখন টাকা নিয়ে পালিয়ে গেছে।’

একইভাবে গত সেপ্টেম্বর মাসে সলিমগঞ্জ বাজারের কনফেকশনারি ব্যবসায়ী মো. হকের কাছ থেকে ৪০ লাখ টাকা নিয়েছেন বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী। তিন মাসের মধ্যে টাকা পরিশোধের প্রতিশ্রুতি দিলেও দেননি।

গত ২১ নভেম্বর দুই মাসের মধ্যে পরিশোধের কথা বলে সলিমগঞ্জ বাজারের ব্যবসায়ী আব্বাস উদ্দিনের কাছ থেকে ২০ লাখ ৬০ হাজার টাকা নিয়েছেন শান্ত। এখনও টাকা ফেরত দেননি বলে অভিযোগ আব্বাস উদ্দিনের।

গত জানুয়ারি মাসে সুজন মিয়ার কাছ থেকে ২০ লাখ টাকা নিয়েছেন শান্ত। এক সপ্তাহের মধ্যে পরিশোধের প্রতিশ্রুতি দিলেও দেননি বলে জানান সুজন মিয়া। 

এক মাসের মধ্যে পরিশোধের কথা বলে গত ৫ জানুয়ারি অক্লান্ত দেবনাথের কাছ থেকে তিন লাখ ও খোরশেদ আলমের কাছ থেকে পাঁচ লাখ টাকা নেন শান্ত। তারা টাকা ফেরত চাইলে টালবাহানা শুরু করেন। একপর্যায়ে টাকার জন্য চাপ দিলে তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। 

এছাড়া বড়িকান্দি ইউনিয়নের থোল্লাকান্দি গ্রামের বিকাশ ব্যবসায়ী জাহাঙ্গীর আলমের কাছ থেকে ৩৯ লাখ, থোল্লাকান্দি গ্রামের আতিকুর রহমানের কাছ থেকে তিন লাখ, মুক্তারামপুর গ্রামের শাহ জালালের কাছ থেকে ৫৩ লাখ, ধরাভাঙ্গা গ্রামের বাবলু মিয়ার কাছ থেকে ১১ লাখ, বাড়াইল গ্রামের মাহফুজুর রহমানের কাছ থেকে তিন লাখ ও নরসিংদীর মুরাদনগরের বাদল মিয়ার কাছ থেকে পাঁচ লাখ টাকা নেন শান্ত।

একই বাজারের ব্যবসায়ী মোজাম্মেল হক জানিয়েছেন, তার কাছ থেকে ৩৫ লাখ টাকা নিয়েছেন শান্ত। 

সলিমগঞ্জ বাজারের ঢাকা কনফেকশনারির মালিক বাবলু মিয়া বলেন, ‘শান্ত আমার কাছ থেকে ১১ লাখ টাকা নিয়েছেন। দোকানে বাকি পাওনা আরও ২০ হাজার টাকা। এখন তার মোবাইল ফোন বন্ধ। আমাদের টাকা নিয়ে ভারতে পালিয়ে গেছেন শান্ত ও তার বাবা।’

বড়িকান্দি ইউনিয়নের মুক্তারামপুর গ্রামের শাহ জালাল বলেন, ‘আমাকে প্রতি মাসে এক লাখ ২০ হাজার টাকা লাভ দেবে বলে ৫৩ লাখ টাকা নিয়েছেন শান্ত। স্থানীয় এনজিও ও আত্মীয়-স্বজনের কাছ থেকে ধারদেনা করে তাকে টাকাগুলো দিয়েছিলাম। বলেছিল, তাদের স্বর্ণ ব্যবসা আছে চট্টগ্রামে। টাকা নেওয়ার পর আমাকে লাভ বাবদ ছয় লাখ টাকা দিয়েছিল। এখন পালিয়ে যাওয়ায় আমার মাথায় আকাশ ভেঙে পড়লো। পাওনাদাররা আমাকে খুঁজছে। কী করবো বুঝতে পারছি না। ভাবছি, থানায় লিখিত অভিযোগ দেবো।’

এত টাকা দেওয়ার বিষয়ে জানতে চাইলে অভিযোগকারী মো. হক, সুজন মিয়া, শ্যামল চন্দ্র দাস জানান, শান্ত আমাদের বন্ধু। মাঝেমধ্যে টাকা ধার নিয়ে ফেরত দিতো। বিশ্বাস করতাম বলেই টাকা দিয়েছিলাম।

এদিকে, শান্ত নিখোঁজ হওয়ার পর বিপাকে পড়েছেন এসব পাওনাদার। তারা বলছেন, টাকা নিয়ে শান্ত ও তার বাবা ভারতে পালিয়ে গেছেন। টাকা না পেলে তাদের ব্যবসা বন্ধ করে মানুষের ঋণ পরিশোধ করতে হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সলিমগঞ্জ ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদ পাইয়ে দেওয়ার কথা বলে রিফাত আহমেদের কাছ থেকে আট লাখ, বড়িকান্দি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি পদ পাইয়ে দেওয়ার কথা বলে জাহিদুল ইসলামের কাছ থেকে তিন লাখ টাকা নেন শান্ত। সব মিলিয়ে শান্ত দুই কোটি ৬৫ লাখ টাকা নিয়ে উধাও হয়েছেন বলে এখন পর্যন্ত তথ্য পাওয়া গেছে। শান্ত ও তার বাবার বিরুদ্ধে থানায় অভিযোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন এসব ভুক্তভোগী।

এসব অভিযোগের বিষয়ে জানতে শান্ত কুমার রায়ের মোবাইল নম্বরে একাধিকবার ফোন দিয়ে বন্ধ পাওয়া যায়। সেইসঙ্গে তার বাবার মোবাইল নম্বরও বন্ধ পাওয়া গেছে। এজন্য তাদের বক্তব্য পাওয়া যায়নি।

তবে শান্ত কুমারের বিরুদ্ধে এরই মধ্যে একাধিক অভিযোগ পেয়েছেন বলে জানালেন জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল এবং সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন শোভন। তারা জানান, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শান্ত কুমার রায়ের বিরুদ্ধে একাধিক অভিযোগ এসেছে আমাদের কাছে। অভিযোগের সত্যতা পেলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

নবীনগর থানার ওসি সাইফুউদ্দিন আনোয়ার বলেন, ‘এ পর্যন্ত ছয় জন পাওনা টাকার বিষয়ে নির্মল রায় ও তার ছেলে শান্ত কুমার রায়ের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’  

নবীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সিরাজুল ইসলাম বলেন, ‘শান্ত কুমার নিখোঁজ হওয়ার পর থেকে এখন পর্যন্ত ছয় জন ব্যবসায়ী অভিযোগ করেছেন। বিষয়গুলো তদন্ত করে দেখছি আমরা।’

/এএম/
সম্পর্কিত
মানুষকে স্বস্তি দিতে বিনামূল্যে শরবত খাওয়াচ্ছে ছাত্রলীগ
পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
ফার্নিচার কারখানায় ৬০০ বস্তা চিনি মজুত
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ