X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে গ্যাসের প্রি-পেইড মিটার ভাড়া দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৭আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৭

বন্দর নগরী চট্টগ্রামে আবাসিক গ্যাস গ্রাহকদের প্রি-পেইড মিটার ভাড়া দ্বিগুণ করা হয়েছে। আগে প্রি-পেইড মিটার ভাড়া ১০০ টাকা করে কেটে নেওয়া হলেও ১ জানুয়ারি থেকে নেওয়া হচ্ছে ২০০ টাকা করে। তবে মিটার ভাড়া দ্বিগুণ করা হলেও চট্টগ্রামে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) পূর্ব ঘোষণা দেয়নি এমন অভিযোগ গ্রাহকদের।

নগরীর বহদ্দারহাট এলাকার বাসিন্দা মো. হানিফ চৌধুরী নামে এক গ্রাহক জানান, গত কয়েক মাস ধরে চট্টগ্রামে গ্যাস সংকট লেগেই আছে। দিনের অধিকাংশ সময় গ্যাস পাওয়া যায় না। কোনও প্রাকৃতিক দুর্যোগ হলেও চট্টগ্রামে গ্যাস সংযোগ বন্ধ থাকে। এ সংকটের মধ্যে জানুয়ারি থেকে গ্যাসের প্রি-পেইড মিটার ভাড়া দ্বিগুণ করা হয়েছে। মিটার ভাড়া দ্বিগুণ করার কোনও যৌক্তিকতা নেই। তাও আবার আগাম ঘোষণা না দিয়ে বৃদ্ধি করা হয়েছে।

এ প্রসঙ্গে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির (কেজিডিসিএল) উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. নাহিদ আলম বাংলা ট্রিবিউনকে বলেন, গত জানুয়ারি থেকে চট্টগ্রামে গ্যাসের প্রি-পেইড মিটার ভাড়া ১০০ টাকার স্থলে ২০০ টাকা করে কাটা হচ্ছে। চট্টগ্রামে বর্তমানে ৬০ হাজার আবাসিক গ্রাহকের কাছে প্রি-পেইড মিটার আছে। নতুন করে আরও এক লাখ প্রি-পেইড মিটার লাগানোর কাজ চলমান আছে। নতুন এ প্রকল্পের অধীনে নগরীর হালিশহর এলাকায় ইতিমধ্যে এক হাজার ২০০টি প্রি-পেইড মিটার লাগানো হয়েছে। বাকিগুলোর কাজ চলমান আছে।

কেজিডিসিএল সূত্র জানিয়েছে, কর্ণফুলী গ্যাসের আবাসিকে গ্যাসের চুলা আছে পাঁচ লাখ ৯৭ হাজার ৫৬১টি। এর মধ্যে জাইকার অর্থায়নে ন্যাচারাল গ্যাস এফিসিয়েন্সি প্রজেক্টের মাধ্যমে ৬০ হাজার গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনে কেজিডিসিএল। ২৪৭ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ২০১৫ সালে হাতে নেওয়া এ প্রকল্পের কাজ শেষ হয় ২০১৯ সালে। মিটার ভাড়া বাবদ ২০০ টাকা করে নিলে প্রতি মাসে ৬০ হাজার গ্রাহকের কাছ থেকে কাটা হবে এক কোটি ২০ লাখ টাকা করে।

এদিকে, আবাসিক গ্রাহকদের জন্য প্রি-পেইড মিটার স্থাপন প্রকল্প শিরোনামে ২০২১-এর ফেব্রুয়ারিতে এক লাখ মিটার স্থাপনের জন্য দ্বিতীয় ধাপে প্রকল্প হাতে নেয় কেজিডিসিএল। প্রকল্পটির বাস্তবায়নে প্রথমে মেয়াদ ধরা হয়েছিল ২০২৩ সালের জুন পর্যন্ত। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৯১ কোটি ৪৯ লাখ টাকা। পাশাপাশি সময় বেড়ে হয়েছে ২০২৫ সালের জুন পর্যন্ত।

কেজিডিসিএলের ডেপুটি জেনারেল ম্যানেজার (মার্কেটিং) প্রকৌশলী অনুপম দত্ত বলেন, প্রি-পেইড মিটার ভাড়া ২০০ টাকা হারে নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে। মিটার ভাড়া বাড়ানোর বিষয়ে কেজিডিসিএলের অফিসে একটি নোটিশ টানানো হয়েছিল।

কেজিডিসিএল সূত্র জানিয়েছে, চট্টগ্রামে অন্তত ৪০০ মিলিয়ন ঘনফুট বেশি গ্যাসের চাহিদা আছে। এর মধ্যে গ্যাস মিলছে মাত্র ২২০ থেকে ২৬০ মিলিয়ন ঘনফুট। চট্টগ্রামে বেশ কয়েক বছর ধরে আবাসিকে গ্যাসের সংযোগ বন্ধ রয়েছে। পর্যাপ্ত গ্যাস মিলছে না শিল্প-কারখানায়।

/এফআর/
সম্পর্কিত
ভাসানটেকে গ্যাস সিলিন্ডারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সংকট সামাল দিতে বাড়ানো হচ্ছে এলএনজি সরবরাহ
থাইল্যান্ডের সঙ্গে জ্বালানি চুক্তির বিষয় এগিয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের