X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সংঘর্ষ ও প্রশাসনের কঠোরতায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ১৭:১৩

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে ৪৮ জেলার ৯৫ উপজেলার ৭০৮ ইউনিয়নে ভোট হয়েছে। ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা।

শীত ও কুয়াশা থাকায় সকালে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কিছুটা কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি লক্ষ করা গেছে। বাংলা ট্রিবিউন জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে সারা দেশে হওয়া ইউপি নির্বাচনের চিত্র পাঠকদের জন্য তুলে ধরা হলো...

পঞ্চম ধাপে মানিকগঞ্জের দুই উপজেলার ২১ ইউপিতে ভোট হয়েছে। তবে দৌলতপুর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের তিনটি কেন্দ্রে ব্যালট পৌঁছাতে দেরি হওয়ায় নির্ধারিত সময়ের প্রায় আড়াই ঘণ্টা পর ভোট শুরু হয়। 

যশোর সদরের কাশিমপুর ইউনিয়নে ডাকাতিয়া মাধ্যমিক বিদ্যালয়ের পুরুষ কেন্দ্রে বহিরাগত লোকজন বিশৃঙ্খলার চেষ্টা করায় ১৫ মিনিট ভোটগ্রহণ বন্ধ ছিল। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ভোটগ্রহণ শুরু হয়। ভোটকেন্দ্রে হাঙ্গামায় এক পুলিশ সদস্যসহ পাঁচ জন আহত হওয়ার খবর মিলেছে।

টাঙ্গাইলের তিন উপজেলার ১৩টি ইউনিয়নের কেন্দ্রগুলোতে সকালের ঘন কুয়াশা আর হিমেল হাওয়া উপেক্ষা করে ভোটারদের ভালো উপস্থিতি দেখা গেছে। বাসাইলে গুজব ছ‌ড়ি‌য়ে অতর্কিতে হামলা চালিয়ে চেয়ারম্যান প‌দের ৪০০ ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগ উঠেছে। পরে ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হ‌য়।

কুমিল্লার চান্দিনায় নৌকার প্রার্থীর গাড়িতে পুলিশ ও বিজিবির স্টিকার ব্যবহারের অপরাধে চালককে কারাদণ্ড ও প্রার্থীকে জরিমানা করা হয়েছে। জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবিনা ইয়াসমিন। তিনি চালক মোহাম্মদ আলীকে (৩০) সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড ও নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসেমকে নগদ ১০ হাজার টাকা জরিমানা করেন। এ ছাড়া কুমিল্লার লালমাই উপজেলার ভুলুইন দক্ষিণ ইউনিয়নের গোলাচোঁ কেন্দ্রে নগদ টাকা, নির্বাচনি কাগজপত্র ও অননুমোদিত প্রাইভেটকারসহ প্রবেশের দায়ে আওয়ামী লীগের এক নেতাকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার আমিশাপাড়া ইউনিয়নের বাচারগাঁ ভোটকেন্দ্রের পশ্চিম পাশের ঝোপ থেকে পরিত্যক্ত অবস্থায় দেশে তৈরি একটি আগ্নেয়াস্ত্র (এলজি) উদ্ধার করেছে পুলিশ। উপজেলার চাষীরহাট ইউনিয়নের রথী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দক্ষিণ পাশ থেকে অস্ত্রসহ এক যুবককে আটক করা হয়েছে। এদিকে, ভোটের আগের দিন নির্বাচন কমিশনের নির্দেশে সোনাইমুড়ী থানার ওসি তহিদুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

রাজবাড়ীর পাংশা উপজেলার একটি কেন্দ্রে ঘন কুয়াশার কারণে মোমবাতি জ্বালিয়ে ভোটগ্রহণ চলছে। এতে বয়স্ক ভোটাররা ভোগান্তিতে পড়েছেন। সকাল ৮টা থেকে উপজেলার কশবামাজাইল ইউনিয়নের নাদুরিয়া সিদ্দিকিয়া বালিকা দাখিল মাদ্রাসা কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। ওই কেন্দ্রে কোনও বিদ্যুৎ সংযোগ নেই। তাই মোমবাতির ব্যবস্থা করেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তা সাজুরিয়া জেহরা জেরিন।

ব্যালট পেপার ছিনতাই এবং দুই ইউপি সদস্যদের সমর্থকদের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনায় গাজীপুরের কাওরাইদ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের কাওরাইদ নিম্ন মাধ্যমিক বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ স্থগিত ছিল।

সাতক্ষীরার আশাশুনি সদর ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকালে এক কেন্দ্রে ভোট গণনার এজেন্ট ফরমে অগ্রিম সই করিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। সদর ইউনিয়ন পরিষদের ৫ নম্বর বড় দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. শাহজাহান হোসেন ভোট শুরুর আগেই এজেন্টদের থেকে সই নেন।  

চট্টগ্রামের আনোয়ারায় উপজেলার চাতরি ইউনিয়নে সহিংসতায় একজন নিহত হয়েছেন। দুপুরে চাতরী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে সংঘর্ষে ওই ব্যক্তি নিহত হন। তার নাম ওমকার দত্ত (৩৫)। 

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে টাকা বিতরণের সময় মো. কারিফ (৩৮) নামে এক পোলিং এজেন্টকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই উপজেলার বাসুদেব ইউনিয়নের দুই সদস্য প্রার্থীকে আটক করেছে পুলিশ। মজলিশপুর  ইউনিয়নে জালভোট দেওয়ার অভিযোগে মো. বাদশাকে (২০) ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মানিকগঞ্জে ইউপি নির্বাচনে কেন্দ্রে ঢুকে কারচুপি এবং ভয়ভীতি প্রদর্শন করে নৌকা প্রতীকে ভোট দিতে বাধ্য করার দায়ে ১০ জনকে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুপুর ১টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহের নিগার সুলতানা এ রায় দেন। দৌলতপুর উপজেলার বাচামারা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ভোটকেন্দ্রের পাশে দাঁড়ানো স্থানীয় চরডালুটিয়া গ্রামের মো. মাহাতাব আলীর স্ত্রী সুমেলা খাতুন (৫০) ঘটনাটি দেখে স্ট্রোক করেন। পরে বাড়িতে নিয়ে গেলে তার মৃত্যু হয়।

/এফআর/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
জ্বালানির দাম বাড়ালো শ্রীলঙ্কা
জ্বালানির দাম বাড়ালো শ্রীলঙ্কা
বাংলাদেশে কম্বাইন হারভেস্টার তৈরির কারখানা করতে চায় জাপান
বাংলাদেশে কম্বাইন হারভেস্টার তৈরির কারখানা করতে চায় জাপান
টাকা নিয়ে রিয়াল-পিএসজির সঙ্গে কথাই হয়নি: এমবাপ্পে
টাকা নিয়ে রিয়াল-পিএসজির সঙ্গে কথাই হয়নি: এমবাপ্পে
প্রসূতির মৃত্যু: হাসপাতালের লাইসেন্স নেই, ডাক্তারের ডিগ্রি নেই
প্রসূতির মৃত্যু: হাসপাতালের লাইসেন্স নেই, ডাক্তারের ডিগ্রি নেই
এ বিভাগের সর্বাধিক পঠিত
জুয়া খেলে ঋণগ্রস্ত, মুক্তি পেতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা
জুয়া খেলে ঋণগ্রস্ত, মুক্তি পেতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা
দুই সচিব নিহতের ১২ বছর পর বাসচালকের কারাদণ্ড
দুই সচিব নিহতের ১২ বছর পর বাসচালকের কারাদণ্ড
৩ ঘণ্টা পর ট্রাকের নিচ থেকে চালকের লাশ উদ্ধার
৩ ঘণ্টা পর ট্রাকের নিচ থেকে চালকের লাশ উদ্ধার
গাজীপুরে দুই কারখানার আগুন নিয়ন্ত্রণে, ১০ শ্রমিক আহত
গাজীপুরে দুই কারখানার আগুন নিয়ন্ত্রণে, ১০ শ্রমিক আহত
মুন্সীগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জের অভিযোগ
মুন্সীগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জের অভিযোগ