X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সাংবাদিকদের লক্ষ্য করে বোমা হামলা ও গুলির ঘটনায় মামলা

শরীয়তপুর প্রতিনিধি
০৭ জানুয়ারি ২০২২, ০২:১৫আপডেট : ০৭ জানুয়ারি ২০২২, ০২:১৫

শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুলুখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সাংবাদিকদের অবরুদ্ধ করে গুলি, বোমা হামলা ও দুইটি মোটর সাইকেল পুড়িয়ে দেওয়ার ঘটনায় মামলা হয়েছে। বুধবার গভীর রাতে নড়িয়া থানায় মামলাটি দায়ের করেন কালের কণ্ঠের শরীয়তপুর প্রতিনিধি শরীফুল আলম ইমন।

ওই ইউপির চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনসহ ১৫ ব্যক্তিকে আসামি করা হয়েছে। পুলিশ এ ঘটনায় কবির চৌকিদার নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে।

পুলিশ ও স্থানীয় সাংবাদিকরা জানান, বুধবার উপজেলার ভোজেশ্বর ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছ। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আলাউদ্দিন। ওই ইউনিয়নে নৌকা প্রতীক উন্মুক্ত থাকায় শহীদুল ইসলাম সিকদার, এমদাদ সিকদার, রুনা আক্তার, দেলোয়ার হোসেন ব্যাপারী ও এনামুল হক ব্যাপারী স্বতন্ত্র প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন।

প্রার্থীদের মধ্যে দোলোয়ার হোসেন ব্যাপারী সাবেক আইজিপি একেএম শহীদুল হক এবং নড়িয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসমাইল হক, ভোজেশ্বর ইউপির বর্তমান চেয়ারম্যান নুরুল হক ব্যাপারীর চাচাতো ভাই। আর শহীদুল ইসলাম সিকদার নড়িয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তার বাবা আলী আহম্মদ সিকদার সাবেক চেয়ারম্যান। স্থানীয় রাজনীতি নিয়ে দুই পরিবারের মধ্যে দীর্ঘ দিনের বিরোধ রয়েছে।

বুধবার দুপুর সোয়া ২টার দিকে ২২ নম্বর দুলুখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা করে দেলোয়ার হোসেন ব্যাপারীর সমর্থকরা। তারা ককটেল বোমা হামলা ও গুলি করে ভোটারদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর ভোটকেন্দ্র দখল করে তিনটি ভোট বাক্স, তিন হাজার ব্যালট ও নির্বাচনি কাজে ব্যবহৃত সামগ্রী ছিনতাই করে নিয়ে যাওয়া হয়। এরপর বাইরে থেকে দরজা আটকে দিয়ে ভোট কেন্দ্রে আগুন ধরিয়ে দেওয়া হয়। যমুনা টিভির সাংবাদিক কাজী মনিরুজ্জামান ও কালের কণ্ঠের সাংবাদিক শরীফুল আলম ইমনের মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়।

এ সময় নির্বাচনি দায়িত্বে থাকা কর্মকর্তা, আনসার সদস্য ও ভোটাররা ভোটকক্ষে আটকা পরেন। তারা দরজা ভেঙে সেখান থেকে প্রাণে বাঁচেন।

সেখানে উপস্থিত ডেইলি স্টারের প্রতিবেদক এমরুল হাসান বাপ্পী, যমুনা টিভির সাংবাদিক মনিরুজ্জামান, কালের কন্ঠের সাংবাদিক শরীফুল আলম ইমন, প্রথম আলোর প্রতিনিধি সত্যজিৎ ঘোষ, মানবাধিকার খবরের সাংবাদিক হেমন্ত দাস প্রিসাইডিং কর্মকর্তার কক্ষে আটকা পড়েন। তাদের কক্ষে ককটেল বোমা হামলা ও গুলি চালানো হয়।

সাংবাদিকদের অবরুদ্ধ করে গুলি, বোমা হামলা ও মোটরসাইকেল পুড়িয়ে দেওয়ার ঘটনায় নিন্দা ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে ছাত্র ইউনিয়ন, শরীয়তপুর প্রেসক্লাব, শরীয়তপুর ইলেক্ট্রনিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, হিন্দু মহাজোটসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

কালের কণ্ঠের শরীয়তপুর প্রতিনিধি শরীফুল আলম ইমনের করা মামলায় আসামি করা হয়েছে চেয়ারম্যান প্রার্থী দোলোয়ার হোসেন ব্যাপারী, তার জামাতা বিল্লাল চৌকিদার, রতন ছৈয়াল, ভোজেশ্বর ইউপির বর্তমান চেয়ারম্যন নুরুল হক ব্যাপারীর ছেলে ইমরান ব্যাপারী, সবুজ ব্যাপারী, বিপ্লব ব্যাপারীসহ ১৫ জনকে।

বুধবার রাত থেকে আসামিরা এলাকা ছেড়ে আত্মগোপনে রয়েছেন। মোবাইল ফোনও বন্ধ থাকায় তাদের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

ভোটকেন্দ্রে হামলা, ভোটের বাক্স, ব্যালট ছিনতাই ও অগ্নসংযোগের পর ভোট স্থগিত করা হয়। ওই কেন্দ্রের ভোট ছাড়াই বেসরকারভাবে নির্বাচিত হয়েছেন শহীদুল হক সিকদার। তিনি বলেন, ‘আমার বিজয় নিশ্চিত জেনে ভোটে বিশৃঙ্খলা করতে কেন্দ্রে হামলা ও অগ্নিসংযোগ করেছেন দেলোয়ার ব্যাপারী। তারা দীর্ঘদিন থেকেই এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে আসছে। পুলিশের কাছে অনুরোধ থাকবে, বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের আইনের আওতায় নেওয়ার।

কালের কণ্ঠের শরীয়তপুর প্রতিনিধি শরীফুল আলম ইমন বলেন, আমরা সংবাদকর্মীরা কারও প্রতিপক্ষ নই। তাহলে কেন পেশাগত দায়িত্ব পালনের সময় আমাদের জানমালের ওপর হামলা করা হবে? প্রশাসনের প্রতি আহবান দ্রুততম সময়ের মধ্যে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেফতার করা হোক।

নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অবনী শংকর কর বলেন, কেন্দ্রে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় প্রিসাইডিং কর্মকর্তা বাদী হয়ে দুইটি মামলা করেছেন। আর সাংবাদিকদের ওপর হামলা ও মোটরসাইকেল পুড়িয়ে দেওয়ার ঘটনায় ১৫ ব্যক্তিকে আসামি করে আরেকটি মামলা করা হয়েছে। গত রাতেই পুলিশ একজনকে গ্রেফতার করেছে। বাকিদের গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক