X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ফরিদপুরে বিএনপির গণঅবস্থানে ‘হামলায়’ আহত ২৫

ফরিদপুর প্রতিনিধি
১২ জানুয়ারি ২০২৩, ০৬:৫৩আপডেট : ১২ জানুয়ারি ২০২৩, ১০:৫৪

ফরিদপুরে বিএনপির গণঅবস্থান কর্মসূচিতে ‘হামলা চালানো হয়েছে’ বলে অভিযোগ করেছেন দলটির নেতারা। এসময় ককটেল বিস্ফোরণ ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটেছে। বুধবার (১১ জানুয়ারি) শহরের ব্যস্ততম চৌরঙ্গির মোড়ে এ ঘটনার সময় আতঙ্ক ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী শিশু হাসপাতালসহ বিভিন্ন বাসাবাড়ি ও অন্যান্য ভবনের অবস্থানকারীদের মাঝেও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১৬ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। এক পর্যায়ে হামলাকারীরা পিছু হটে।

এ ঘটনায় ২৫ জনের মতো আহত হয়েছে উল্লেখ করে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, এদের তিন জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তারা নাম-পরিচয় জানাতে রাজি হননি। হামলার পর বিএনপির ওই কর্মসূচি থেকে সরে আসেন নেতাকর্মীরা। পরে এক সংবাদ সম্মেলনে তারা এ ঘটনার জন্য ‘ন্যাক্কারজনক’ উল্লেখ করে ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ী করেন। তবে হামলার কথা অস্বীকার করেছে আওয়ামী লীগ। 

বিএনপি নেতাদের অভিযোগ, বিএনপির শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সরকারি দলের হামলার পর পুলিশ তাদের সঙ্গে যুক্ত হয়ে গুলি ছুঁড়েছে। এতে তারা নিরাপত্তার স্বার্থে কর্মসূচিস্থল ত্যাগ করে চলে আসতে বাধ্য হন। 

এদিকে এ ঘটনার পর পুলিশ বিএনপির ১০ জন নেতাকর্মীকে আটক করেছে বলেও অভিযোগ করেছেন বিএনপির নেতারা। এছাড়া গণঅবস্থান কর্মসূচিতে আসার পথে শহরের আলিপুরের মোড়সহ আরও কয়েকটি স্থানে হামলা ও বাধা দেওয়ার খবরও পাওয়া গেছে।

সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন সহ ১০ দফা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সহ সকল নেতৃবৃন্দের মুক্তি দাবিতে দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে আজ বুধবার বেলা ১১টার দিকে শহরের অম্বিকা ময়দানে জাসাসের শিল্পীদের গণসংগীত পরিবেশনের মধ্য দিয়ে বিএনপির এই বিভাগীয় গণ অবস্থান কর্মসূচি কর্মসূচি শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান।

প্রধান অতিথির স্বাগত বক্তব্যের পর মঞ্চে সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য দেন। এরপর বেলা সাড়ে ১২টার দিকে জেলা বিএনপির একজন যুগ্ন আহ্বায়ক বক্তব্যকালে সমাবেশস্থলের উত্তরদিকে শহীদ সূফি সড়কের দিক হতে প্রথমে একটি ককটেল বিস্ফোরণ করা হয়। এরপর শুরু হয় ইটপাটকেল নিক্ষেপ।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রথমে কয়েকটি মোটর সাইকেলে হেলমেট পরিহিত একদল যুবক সেখানে এসে ককটেল বিস্ফোরণের পর ইটপাটকেল নিক্ষেপ করে। আকস্মিক এই হামলায় কিছুটা হতবিহ্বল হলেও বিএনপির পক্ষ থেকেও প্রতিরোধ গড়ে তুলে হামলাকারীদের পাল্টা ধাওয়া করা হয়। এসময় আরও কয়েকটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। প্রায় ২০ মিনিট এভাবে দুই পক্ষের ইটপাটকেল নিক্ষেপের পর হামলাকারীরা পালিয়ে যায়। এসময় সড়কে যত্রতত্র ইটের টুকরো পড়ে থাকতে দেখা যায়। পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বিএনপির এই গণঅবস্থানকে কেন্দ্র করে চৌরঙ্গী মোড়ের পূর্বদিকের সড়কে ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার ও কোতয়ালী থানার ওসি আব্দুল জলিলের নেতৃত্বে একদল পুলিশ মোতায়ন করা ছিল। হামলার পর তারা একের পর এক রাবার বুলেট নিক্ষেপ করতে থাকে।

এব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার বলেন, বিএনপিরগণ অবস্থানকে কেন্দ্র করে একটি অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৬ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করা হয়। এ ঘটনায় জড়িত দশজনকে আটক করা হয়েছে।

ফরিদপুরে বিএনপির গণ অবস্থান কর্মসূচিতে হামলার ঘটনাকে জন্য ন্যাক্কারজনক উল্লেখ করে এ ঘটনার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ী করেছে বিএনপি। ঘটনার পরপরই শহরের ঝিলটুলীতে জেলা বিএনপির যুগ্মআ হ্বায়ক ফজলুল হক টুলুর বাসবভনে এক সংবাদ সম্মেলনে নেতারা এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমদ আযম খান বলেন, ফরিদপুরে বিএনপির শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে হেলমেট বাহিনীর হামলার পর আমাদের নেতাকর্মীরা প্রতিরোধ গড়ে তুলে। এরপর আইনশৃঙ্খলা বাহিনী সন্ত্রাসীদের সাথে যুক্ত হয়ে টিয়ারশেল ও গুলি নিক্ষেপ শুরু করে। শত শত টিয়ারশেল আমাদের মঞ্চে আসা শুরু করে। আমরা বাধ্য হয়ে নেতাকর্মীদের নিয়ে মঞ্চ ত্যাগ করি। যদি আমরা মঞ্চ ত্যাগ না করতাম তাহলে হয়তো শত শত গুলি আমাদের নেতাকর্মীদের শরীরে লাগতো। আমরা নিহত হয়ে যেতে পারতাম।

তিনি বলেন, এই ধরনের সন্ত্রাসী কর্মকান্ডকে আমরা ঘৃণা ভরে প্রত্যাখ্যান করি। আমরা সরকারি দলের এই নাশকতামূলক কর্মকান্ডের নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা ফরিদপুরবাসীকে আহ্বান জানাই, আসুন আমরা এই সরকারের এসব সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলি। এই সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

সংবাদ সম্মেলনে বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ অভিযোগ করেন, ‘জেলা ও মহানগর বিএনপির গণঅবস্থান কর্মসূচি পালনের জন্য শহরের কাঠপট্টিতে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে অনুমতি চেয়েছিল। সেখানে অনুমতি না দিয়ে প্রশাসন আমাদের অম্বিকা ময়দানে অনুমতি দেয়।’

তিনি সন্দেহ পোষণ করে বলেন, ‘তাহলে কি প্রশাসন জানতেন আমাদের মিটিংয়ে হামলা হবে। নাহলে কেন আমাদের অম্বিকা ময়দানেই অনুমতি দেয়া হলো।’

শামা ওবায়েদ ঢাকার দলীয় কার্যালয়ের সামনে তাদের কর্মসূচির উদাহরণ টেনে বলেন, ‘আমরা প্রশাসনকে বলেছিলাম রাস্তার একপাশে আমরা চলাচলের জায়গা রেখেই কর্মসূচি পালন করবো। তিনি কর্মসূচিতে আসার সময় মাদারীপুরের খোকন তালুকদারের নেতৃত্বে, রাজবাড়ীর ওমর খৈয়মের নেতৃত্বে আসা মিছিলে হামলাসহ বিভিন্ন স্থানে নেতাকর্মীদের উপর হামলার অভিযোগ করেন।’ ছোট ছোট হামলা করে সরকারের পতন ঠেকানো যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক বলেন, বেলা ১১টার দিকে তারা শহরের লাবলু সড়কের রাসেল স্কয়ারে তারা সভা করছিলেন। এসময় তারা দেখেন বিভিন্ন স্থান থেকে বিএনপির মিছিল যাচ্ছে। এসময় তারা বিষয়টি পুলিশকে জানান। তবে হামলার সঙ্গে আওয়ামী লীগ বা এর কোনও অঙ্গসংগঠনের কেউ জড়িত নন বলে দাবি করেন তিনি।

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!