X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শহীদ মিনার বানিয়ে পুরস্কৃতদের জন্য শুদ্ধপ্রকাশের বই উপহার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ মার্চ ২০২৩, ২২:২৩আপডেট : ২২ মার্চ ২০২৩, ২২:২৩

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রতিযোগিতায় পুরস্কৃতদের জন্য ৩০ হাজার টাকার বই উপহার দিয়েছে শুদ্ধপ্রকাশ। বুধবার (২২ মার্চ) বিকালে বাংলা ট্রিবিউন কার্যালয়ে বই হস্তান্তর করে এই প্রকাশনা সংস্থা। শুদ্ধপ্রকাশের স্বত্বাধিকারী হিরণ্ময় হিমাংশুর কাছ থেকে বই গ্রহণ করেন বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি উদিসা ইসলাম। 

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রতিযোগিতা যৌথভাবে আয়োজন করে বাংলা ট্রিবিউন এবং শুদ্ধপ্রকাশ। এতে অংশ নিয়ে পুরস্কার জিতে নেয় চার জন শিক্ষার্থীর চারটি টিম।

বই হস্তান্তর অনুষ্ঠানে শুদ্ধপ্রকাশের স্বত্বাধিকারী হিরণ্ময় হিমাংশু বলেন, ‘আমরা ছোটবেলায় টাকা দিয়ে কাগজ কিনে অস্থায়ী শহীদ মিনার বানিয়েছি। এটি ছিল আমাদের আবেগ ও ভালোবাসা। একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার, আমাদের গর্ব। শিশু-কিশোরদের কাছে দিনটি ধরা দেয় তাদের নিজস্ব আবেগের রঙে। তাই এদিন শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে পাড়া-মহল্লায় দেখা যায় তাদের কচি হাতে গড়া ভালোবাসার শহীদ মিনার। ভাষাশহীদদের প্রতি শিশু-কিশোরদের এই ভালোবাসাময় অনুরাগকে আরও প্রেরণাদায়ক করতে প্রথমবারের মতো শুদ্ধপ্রকাশ এবং বাংলা ট্রিবিউন যৌথভাবে প্রতিযোগিতার আয়োজন করেছে। আমরা আশা করি, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের চেতনায় উজ্জীবিত হয়ে নতুন প্রজন্ম আগামী দিনেও ভাষার প্রতি এই মমতা ধরে এগিয়ে যাবে।’ 

আরও পড়ুন: শহীদ মিনার বানিয়ে ৩০ হাজার টাকার বই জিতে নিলো যারা

সারাদেশ থেকে প্রতিযোগিতায় অংশ নেওয়া শিশু-কিশোরদের ৫০টি ছবি নিয়ে একটি অ্যালবাম সাজানোর ইচ্ছে প্রকাশ করেন শুদ্ধপ্রকাশের স্বত্বাধিকারী। 

অনুষ্ঠানে বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি উদিসা ইসলাম বলেন, ‘একুশে ফেব্রুয়ারি আমাদের জন্য গৌরবোজ্জ্বল একটি দিন। এবারের মতো প্রতিবছর এমন আয়োজনের উদ্যোগ নেওয়ার পরিকল্পনা আছে আমাদের। এতে সারাদেশের শিশু-কিশোরদের মাঝে বাংলা ভাষার চেতনা ছড়িয়ে পড়বে বলে আমরা আশা করি। আগামীবার আরও বড় পরিসরে এমন প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ নিতে চায় বাংলা ট্রিবিউন।’

পুরস্কার জিতে নেওয়া চার জন শিক্ষার্থীর চারটি টিমের নির্মিত শহীদ মিনার

অনুষ্ঠানে আরও ছিলেন বাংলা ট্রিবিউনের চিফ রিপোর্টার সালমান তারেক শাকিল, হেড অব রিসার্চ ও প্ল্যানিং এডিটর শেরিফ আল সায়ার, বিজনেস এডিটর গোলাম মওলা এবং ন্যাশনাল ডেস্ক ইনচার্জ অর্ণব মামুন।

গত ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে সেই ছবি বাংলা ট্রিবিউনে পাঠিয়েছিল অর্ধশতাধিক শিক্ষার্থী। এগুলো যাচাই-বাছাই করে চারটি টিমকে সেরা ঘোষণা করে বাংলা ট্রিবিউনের জুরি বোর্ড। বাংলা ট্রিবিউন সম্পাদক ও গীতিকবি জুলফিকার রাসেল জুরি বোর্ডের নেতৃত্বে ছিলেন।

প্রথম পুরস্কার বিজয়ী হলো পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটার মুসল্লিয়াবাদ ইসলামিয়া ফাজিল মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থী সারোয়ার আলম, নবম শ্রেণির শিক্ষার্থী তুষার ইসলাম ও বুশরা ইসলাম। ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কাঠ দিয়ে শহীদ মিনার নির্মাণ করেছে তারা।

আরও পড়ুন: শহীদ মিনারের ছবি পাঠিয়ে জিতে নিন ৩০ হাজার টাকার বই

যৌথভাবে দ্বিতীয় পুরস্কার বিজয়ী হলো রাঙামাটির আইমাছড়া ইউনিয়নের শিশু শিক্ষার্থী মিষ্টি মায়া চাকমা, রিবরিব চাকমা, বর্ষা চাকমা, আদর চাকমা, সুচমিতা মারমা এবং লক্ষ্মীপুরের কমলগর উপজেলার পূর্ব চরমার্টিন ইউনিয়নের প্রিন্সিপাল আলাউদ্দিন একাডেমির তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মেহেদি হাসান। ব্লাকবোর্ডে শহীদ মিনারের ছবি এঁকেছে রাঙামাটির শিশু শিক্ষার্থীরা। পাশাপাশি কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়েছে মেহেদি।

তৃতীয় পুরস্কার বিজয়ী হয়েছে কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা দক্ষিণ ইউনিয়নের হ্নদগড়া গ্রামের আল কারিম নুরানি ও হাফিজিয়া মাদ্রাসার নুরানি বিভাগের ছাত্র আব্দুল্লাহ ও নাজেরা বিভাগের ছাত্র মো. রাফি। কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়েছে তারা। বিজয়ীদের জন্য রয়েছে ৩০ হাজার টাকার বই। 

/এএইচ/জেএইচ/এএম/
সম্পর্কিত
তাসখন্দে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী পালন করবে ইউনেস্কো
নারী দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন
সর্বশেষ খবর
দেশে তিনদিনের হিট এলার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিনদিনের হিট এলার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী